Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৬ মে, ২০১৯ , ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (151 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-১৬-২০১৫

সিঙ্গাপুরে আবারো বিজয়ী বাংলা কবিতা

মনির আহমদ


সিঙ্গাপুরে আবারো বিজয়ী বাংলা কবিতা

সিঙ্গাপুর, ১৬ ডিসেম্বর- অভিবাসী কবিতা উৎসবে গতবারের মতো আবারো বিজয়ী হয়েছে বাংলা কবিতা। ১৩ই ডিসেম্বর সন্ধ্যায় ন্যাশনাল লাইব্রেরিতে অনুষ্ঠিত হয় সিঙ্গাপুরের অভিবাসীদের অংশগ্রহণে এই কবিতা প্রতিযোগিতার উৎসব। সিঙ্গাপুরের একমাত্র বাংলা পত্রিকা বাংলার কন্ঠ ও মাইগ্রেন পোয়েট্রি অরাগানাজিং কমিটির যৌথ আয়োজনে দ্বিতীয়বারের মতো এই  উৎসবে বাঙালি ও ইন্ডিয়ান কবিদের সাথে যুক্ত হয় ফিলিপিনো, ইন্দোনেশিয়ান ও চিনের কবিবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন মাইগ্রেন পোয়েট্রি কম্পিটিশন অরগানাইজিং কমিটির শিভাজী দাশ তিনি উপস্থিত সবাইকে শুভেচ্ছা জানান এবং আগামীতেও ধারাবাহিকভাবে এই উৎসব উদযাপনের জন্য সকলের দোয়া ও ভালোবাসা কামনা করেন।

অন্য আয়োজক বাংলার কন্ঠ সম্পাদক এ কে এম মোহসীন তার বক্তব্যে শ্রমজীবী লেখকদের দুঃখ দুর্দশার কথা তুলে ধরেন। ২০০৬ সালে সাহিত্য কেন্দ্রিক পত্রিকা বাংলার কন্ঠ প্রকাশ করা, ২০১১ সালে অভিবাসীদের সাহিত্যচর্চা কেন্দ্র 'দিবাশ্রম' প্রতিষ্ঠার কথা, ২০১২ সালে বাঙালি শ্রমজীবীদের সাহিত্যের বিভিন্ন ক্যাটাগরিতে প্রতিযোগিতার আয়োজন করে পুরষ্কার দেয়ার কথা বলেন।

এরপরে চৌদ্দজন প্রতিযোগী তারা নিজ ভাষায় কবিতা আবৃত্তি করেন, প্রজেক্টরে যার ইংরেজি অনুবাদ দেখানো হয়, আবৃত্তির পরে সেই কবিতার ইংরেজি অনুবাদ দর্শকদের পড়ে শোনান সিঙ্গাপুরের বিভিন্ন ইউনিভার্সিটির ছাত্রছাত্রী বৃন্দ। এরপরে বিশেষ অতিথি ফিলিপাইন হাইকমিশনের প্রতিনিধি, অনুষ্ঠানের সহযোগী সংগঠন TWC2 এর দেবী ফর দাইস, বিচারকের হয়ে কবি Alving pang ও Kirpal Sing বক্তব্য রাখেন। 

অনুষ্ঠানের এক ফাঁকে চিন, কুয়েত, মালয়েশিয়াতে অনুষ্ঠিত অভিবাসীদের কবিতা ও বাংলার কন্ঠ কালচারাল ফাউন্ডেশনের ফ্যাশন শো প্রদর্শিত হয়। 'কবিতায় জীবনের গল্প' শিরোনামে এবারের উৎসবে ছয় ভাষাভাষী প্রায় চুয়াত্তর জন কবি তাদের স্বরচিত কবিতা জমা দেন, কবিতা যাচাই বাছাই করে বিচারকগন সাতজন পুরুষ ও সাত জন মেয়ে কবির সমন্বয়ে মোট চৌদ্দ জনকে ফাইনালের জন্য নির্বাচিত করেন, যাদের মাঝে তিন জন বাঙালি,  তিন জন চিনের, তিনজন ফিলিপিনো, তিন জন ইন্দোনেশীয় ও ইন্ডিয়ার দুই জন ছিলেন।

গতবছরের মতো এবারো বিচারকের রায়ে প্রথম স্থান অধিকার করেছেন বাংলাদেশি কবি জাকির হোসেন খোকন, দ্বিতীয় হয়েছেন বাংলাদেশি কবি মোহর খান, যৌথভাবে তৃতীয় হয়েছেন ইন্দোনেশীয় মেয়ে কবি সারেসসামচি ও ইন্ডিয়ার মেয়ে কবি সন্দিপ খোসা, বিশেষ সম্মাননা পুরষ্কার পান ইন্ডিয়ার কবি রাঙ্গা রাজন। বিচারক ও আয়োজকগন বিজয়ীদের ক্রেস্ট ও সনদপত্র এবং বাকি প্রতিযোগীদের সনদপত্র তুলে দেন।

উল্লেখ্য গত বছরের ১৬ই নভেম্বর 'শ্রম ও প্রেমের কবিতা' শীর্ষক শিরোনামে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছিল এই উৎসব, তাতে অংশগ্রহণ করেছিলেন বাংলার কন্ঠ সাহিত্য পরিষদের সাতাশ জন ও একজন ইন্ডিয়ান কবি। সেই উৎসবে দ্বিতীয় স্থান অধিকার করেছিল বাংলাদেশি কবি রাজিব শীল জীবন ও তৃতীয় স্থান অধিকার করেছিল ইন্ডিয়ার কবি রাঙ্গা রাজন।

অনুষ্ঠানের অন্যান্য বিচারক হচ্ছেন GHO BENG CHOO, Gopika Jadeja, ও পম্পা ঘোষ। এবারের উৎসবে সার্বিক সহযোগীতায় ছিলেন- সিঙ্গাপুরে অবস্থিত আমেরিকান হাইকমিশন, Singapore literary centre,  National library ,JOE & DOUGH, HOME, AIDHA, SMU, TWC2, wee kim wee centre.

সিঙ্গাপুর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে