Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯ , ২৬ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (78 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-০১-২০১২

জয়পুরহাটে মানবাধিকারকর্মী পরিচয়ে ব্ল্যাকমেইলিং!

জয়পুরহাটে মানবাধিকারকর্মী পরিচয়ে ব্ল্যাকমেইলিং!
জয়পুরহাটের বিভিন্ন উপজেলা সদরে হঠাৎই মানবাধিকারকর্মী পরিচয়ে মাঠে নেমেছে সংঘবদ্ধ যুবকের দল। মানবাধিকারকর্মী পরিচয়ে তারা গ্রামে গ্রামে কেস স্টাডির নাম করে নিরীহ মানুষদের ব্ল্যাকমেইলিং করছে বলে অভিযোগ পাওয়া গেছে। আর এর মধ্য দিয়ে হাতিয়ে নিচ্ছে মোটা অঙ্কের টাকা। জয়পুরহাট সদরসহ কালাই, ক্ষেতলাল, আক্কেলপুরে ঘটে যাওয়া এ ধরনের একাধিক ঘটনা থেকে এসব তথ্য পাওয়া গেছে।
জানা গেছে, কথিত মানবাধিকারকর্মীরা যেকোনো ঘটনার সুরাহা করে দেওয়ার অঙ্গীকার করে বিচারপ্রত্যাশীদের নানা প্রলোভনে প্রলুব্ধ করে। তাদের মধ্যে কালাই উপজেলায় 'ন্যাশনাল ক্রাইম অবজারভেশন' পরিচয়ে ২১ সদস্যের কমিটি করা হয়েছে। পাশের ক্ষেতলাল উপজেলায় ওই সংগঠনের দুজন কর্মী কাজ করছেন। আবার আক্কেলপুরের জাফরপুর এলাকায় 'গ্রামীণ ভিউ বাংলাদেশ মানবাধিকার সংস্থা' নামের একটি সংস্থা কাজ শুরু করেছে কয়েক মাস থেকে। এসব মানবাধিকার সংগঠনের পরিচয় দিয়ে গ্রামে গ্রামে অপরাধ শনাক্ত ও ব্যবস্থা নেওয়ার নামে ভয়ভীতি দেখিয়ে হাতিয়ে নেওয়া হচ্ছে মোটা অঙ্কের টাকা।
এ প্রসঙ্গে কালাই উপজেলার করিমপুর গ্রামের আবদুল ওহাব বলেন, 'মানবাধিকার সংগঠনের নাম করে কালাই ও ক্ষেতলাল উপজেলার কয়েকজন সদস্য তার বাড়িতে আসেন তদন্ত করতে। তাঁর বিরুদ্ধে অভিযোগ তিনি নাকি যুদ্ধাপরাধী। পরে মোবাইল ফোনে ওই সংগঠনের কর্মী নাজিমুদ্দিন তার ছেলের কাছে দেড় লাখ টাকা দাবি করে। না দিলে সাত দিনের মধ্যেই তাকে গ্রেপ্তার করানো হবে বলে হুমকিও দেওয়া হয়।
জয়পুরহাট শহরের জয়পুর ক্লিনিকের ম্যানেজার সাজু মিয়া জানান, কয়েকদিন আগে ক্ষেতলাল থানার সূর্য্যবান গ্রামের দেলোয়ার হোসেন বাবু নামের এক ব্যক্তি ওই সংগঠনের কর্মী পরিচয়ে তার কাছ থেকে এক হাজার টাকা চাঁদা নিয়ে গেছে। আবার শহরের পদ্মা ক্লিনিকের পরিচালক ফসিউল আলম টিটনের অভিযোগ, 'মানবাধিকার সংগঠনের পরিচয়ে নানা ভয়ভীতি দেখিয়ে তাঁর কাছ থেকে ১০ হাজার টাকা নিয়েছেন জলিল রানা ও বিপুল চন্দ্র নামের দুজন। এদের মধ্যে প্রতারণার অভিযোগে ঢাকার একটি জাতীয় দৈনিকের জয়পুরহাট প্রতিনিধি মাসুদ রানা বাদী হয়ে মামলা করলে জলিল রানাকে পুলিশ গ্রেপ্তার করে। পরে সে জামিনে মুক্তি পেলেও মামলাটি এখনো চলমান রয়েছে। আর বিপুল চন্দ্র একটি অখ্যাত ইলেকট্রনিক মিডিয়ার জেলা প্রতিনিধি। একইভাবে আক্কেলপুর উপজেলায় গ্রামীণ ভিউ মানবাধিকার সংস্থা নামের একটি সংগঠনও তদন্তের নামে অবৈধভাবে কর্মকাণ্ড পরিচালনা করছে বলে অভিযোগ পাওয়া গেছে।
'ন্যাশনাল ক্রাইম অবজারভেশন' কালাই শাখার ভাইস প্রেসিডেন্ট আসাদুজ্জামান মিঠু বলেন, 'ঢাকা অফিসের কাগজপত্র ও তাদের সরবরাহ করা পত্রিকা দেখে মনে করেছিলাম, আইনগতভাবে এগুলো ঠিক আছে। কিন্তু এসপি স্যারের কাছে এসে জানতে পারলাম, এগুলো সবই ভুয়া। তাই এসপি স্যারের নির্দেশ অনুযায়ী এ পথে আর কোনো দিন পা বাড়াব না।'
জেলা প্রশাসক অশোক কুমার বিশ্বাস বলেন, জেলা প্রশাসনকে অবহিত না করে জেলায় কোনো উন্নয়ন কর্মকাণ্ড বৈধভাবে চলতে পারে না। কেউ যদি ব্যক্তিগত বা সমষ্টিগতভাবে লাভবান হতে কোনো সংগঠনের নাম ব্যবহার করে মানুষকে প্রতারিত করে, তাহলে অভিযোগ পাওয়া মাত্র তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

জয়পুরহাট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে