Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২০ নভেম্বর, ২০১৯ , ৫ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.7/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১৮-২০১৫

সিরীয় শরণার্থীদের গ্রহণে যুক্তরাষ্ট্রের গভর্নরদের অস্বীকৃতি

সিরীয় শরণার্থীদের গ্রহণে যুক্তরাষ্ট্রের গভর্নরদের অস্বীকৃতি

ওয়াশিংটন, ১৭ নভেম্বর- যুক্তরাষ্ট্রের অন্তত ১৬টি রাজ্যের গভর্নর বলেছেন, তারা তাদের রাজ্যে নতুন করে আর সিরীয় শরণার্থী নিতে রাজি নয়।

গত শুক্রবার রাতে প্যারিসে হামলার সঙ্গে জড়িত সন্দেহভাজন এক হামলাকারীর লাশের পাশে সিরীয় পাসপোর্ট উদ্ধার করার খবর প্রকাশিত হওয়ার পরই গভর্নররা সিরীয় শরণার্থীদের গ্রহণ না করার কথা জানিয়েছেন।  যদিও এই শরণার্থী পুনর্বাসন কর্মসূচি বাতিল করার ক্ষমতা রাজ্য সরকারের নেই।  এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের এখতিয়ার হোয়াইট হাউজের হাতেই ন্যাস্ত।  প্যারিসের ওই হামলার দায় স্বীকার করেছিল ইরাক ও সিরিয়ায় প্রভাব বিস্তারকারী জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, আমরা অবশ্যই উদ্বাস্তুদের আশ্রয় দিব, তবে একই সঙ্গে আমাদের নিজেদের নিরাপত্তার কথা মাথায় রাখতে হবে।

সোমবার টেক্সাস ও আরকানসাসের গভর্নরদ্বয় প্রেসিডেন্ট বারাক ওবামাকে লেখা চিঠিতে সাফ জানিয়ে দিয়েছেন, তারা তাদের ভূখণ্ডে কোনো সিরীয় শরণার্থীর আশ্রয় দেবেন না।

অন্যদিকে রিপাবলিকানপন্থি গভর্নরদের অনেকেই বলেছেন, তারা কেবল সিরিয়ার খ্রিস্টান শরণার্থীদের আশ্রয় দেবে, মুসলিমদের নয়।

ফ্লোরিডা গভর্নর এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী জেব বুশও একই কথা বলেছেন।  তার মতে, যুক্তরাষ্ট্রের কেবল সিরিয়ার খ্রিস্টানদেরই আশ্রয় দেয়া উচিত।

এছাড়া সোমবার রিপাবলিকান দলের একাধিক পার্লামেন্ট সদস্য সরকারের প্রতি সিরীয় শরণার্থীদের আর্থিক সহায়তা বন্ধ করারও দাবি করেছেন।

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে