Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২২ মে, ২০১৯ , ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১৫-২০১৫

আইএস বুশের ‘অনিচ্ছাকৃত’ ভুলের ফসল: ওবামা

আইএস বুশের ‘অনিচ্ছাকৃত’ ভুলের ফসল: ওবামা

ওয়াশিংটন, ১৫ নভেম্বর- আইএসের দ্রুত উত্থানের জন্য সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশকে দায়ী করেছেন বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেছেন, ‘অনিচ্ছাকৃত’ হলেও ইরাকে বুশের অযাচিত হস্তক্ষেপের ফলেই আইএসের উত্থান ঘটেছে।’ আমেরিকার উপর প্রভাব ফেলেছে, এমন কিছু সাম্প্রতিক বিষয় নিয়ে ভাইস নিউজের সাথে আলোচনায় ওবামা এ মন্তব্য করেন।

গত বছর ইরাকে আইএসের ব্যাপক উত্থান হয়। তখন ইরাকের সীমানা ছাড়িয়ে সিরিয়ার বিভিন্ন অঞ্চলও দখল করে নেয় আইএস। পরে পুরো ইরাক ও সিরিয়ার বিস্তীর্ণ অঞ্চলে নিজেদের খিলাফত প্রতিষ্ঠা করে তারা। বিশাল অঞ্চলে নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠার পর ওই অঞ্চলে বেশ কিছু গণহত্যা চালিয়েছে আইএস। একসাথে বহু মানুষকে জবাই করার ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে দিয়েছে তারা। 

ওবামা বলেন, প্রথমত: ইরাকে সরাসরি মার্কিন হস্তক্ষেপের ফলেই আইএস’র (ইরাকের আল কায়েদাও বলা হয় তাদের) এমন উত্থান সম্ভব হয়েছে। এটা ‘অনচ্ছিাকৃত ভুলের মাসুল’। এ কারণেই এখন গুলি করার আগে আমাদের দ্বিতীয়বার ভাবতে হবে, আমরা অাসলে কেন গুলি করছি।
তিনি বলেন, আমরা ৬০টি দেশের সমন্বয়ে একটি জোট করেছি। আইএসকে আস্তে আস্তে ইরাক থেকে বের করছি আমরা। আমার বিশ্বাস আমরা সফলভাবে তা করতে পারব।

লিবিয়া ও ইয়েমেনে সুন্নীদের অভ্যন্তরীন সমস্যা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন ওবামা। এসব অঞ্চলের মানুষ কেন দিন দিন আইএসের মত সন্ত্রাসী সংগঠনে যোগ দিচ্ছে তার কারণও ব্যাখ্যা করেছেন ওবামা। তিনি বলেছেন, যখন তরুণরা কোনো ধরণের শিক্ষা ছাড়া বেড়ে উঠে, কোনো ভবিষ্যত দেখতে পায়না, তখন ক্ষমতা, সম্মান পাওয়ার একটাই পথ থাকে তা হল যোদ্ধা হওয়া। 

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে