Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২০ নভেম্বর, ২০১৯ , ৫ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১২-২০১৫

১১ মাসের ১১ তারিখে ১১ খেলোয়ার নিয়ে ১১ তম 'বাংলাওয়াশ' সম্পন্ন

১১ মাসের ১১ তারিখে ১১ খেলোয়ার নিয়ে ১১ তম 'বাংলাওয়াশ' সম্পন্ন

ঢাকা, ১১ নভেম্বর- বুধবার সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে জিম্বাবুয়ের মুখোমুখি হয় মাশরাফি বাহিনী। এই ম্যাচেই জয় তুলে নিয়ে 'হোয়াইটওয়াশ' এর সংখ্যাটা এগারোতে উন্নিত করলো বাংলাদেশ।

প্রাণ আপ তিন ম্যাচ সিরিজের প্রথম দুটি ম্যাচেই মাশরাফি বাহিনী সহজ জয় পেয়েছে জিম্বাবুয়ের বিরুদ্ধে। শনিবার প্রথম ম্যাচে ১৪৫ রানে জয় পায় মাশরাফির দল। সোমবার দ্বিতীয় ম্যাচে আসে ৫৮ রানের জয়। বুধবার সিরিজের শেষ ম্যাচে ৬১ রানে জয় পায় মাশরাফিবাহিনী।

ফলে তিন ম্যাচ সিরিজটা ৩-০ তে জিতে বাংলাদেশ। গত বছর দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে ৫-০ ব্যবধানে সিরিজ জিতেছিল টাইগাররা। এবার নিয়ে তিনবার জিম্বাবুয়েকে হোয়াইট ওয়াশ করলো বাংলাদেশ।

যদিও ২০১১ সালে নিউজিল্যান্ডকে ৪-০ তে সিরিজ হারানোর পর সেটিকে 'বাংলাওয়াশ' বলে আখ্যা দেন ধারাভাষ্যকার আতহার আলী খান। সেই হিসেবে জিম্বাবুয়েকে এই সিরিজে ৩-০ তে হারানোকে  'বাংলাওয়াশ' বলা যায়।

যদিও সাম্প্রতিক সময়ে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা 'বাংলাওয়াশ' শব্দটির পরিবর্তে 'হোয়াইটওয়াশ' শব্দটির ব্যবহারকেই উৎসাহিত করেছেন।

২০০৫-০৬ মৌসুমসহ, ২০১৫ সাল পর্যন্ত বাংলাদেশ মোট ২০টি ওয়ানডে সিরিজ জিতেছে। এর মধ্যে এগারোটিতে প্রতিপক্ষকে তুলোধুনো করে হোয়াইটওয়াশের স্বাদ নেয় বাংলাদেশ।

২০০৫-০৬ মৌসুমে কেনিয়াকে প্রথমবারের মত ৪-০ ব্যবধানে হারানোর মধ্য দিয়ে হোয়াইটওয়াশের যুগে বাংলাদেশের পথ চলা শুরু। কেনিয়াকে হারানোর আগে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের কাছে তিনবার, শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের কাছে দুবার, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডের কাছে একবার করে হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ।

দশবারের মধ্যে আটবারই প্রতিপক্ষকে দেশের মাটিতে হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ। তবে হোয়াইটওয়াশ করার ইতিহাসটা শুরু হয়েছিল ২০০৫-০৬ মৌসুমে। সেবার ঘরের মাঠে কেনিয়াকে ৪-০ তে হারিয়েছিল বাংলাদেশ। এ তালিকায় টাইগারদের শেষ শিকার ছিল পাকিস্তান। গত এপ্রিলে ঢাকায় পাকিস্তানকে ৩-০ তে সিরিজ হারিয়েছিল মাশরাফি বাহিনী।

প্রতিপক্ষ               সাল              ব্যবধান              মাঠ

কেনিয়া              ২০০৫/০৬           ৪-০                 বাংলাদেশ

কেনিয়া               ২০০৬               ৩-০                কেনিয়া

জিম্বাবুয়ে            ২০০৬/০৭           ৫-০                বাংলাদেশ

স্কটল্যান্ড            ২০০৬/০৭           ২-০                 বাংলাদেশ

আয়ারল্যান্ড         ২০০৭/০৮          ৩-০                বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজ       ২০০৯               ৩-০                ওয়েস্ট ইন্ডিজ

নিউজিল্যান্ড         ২০১১/১১          ৪-০               বাংলাদেশ

নিউজিল্যান্ড         ২০১৩/১৪         ৩-০               বাংলাদেশ

জিম্বাবুয়ে               ২০১৪             ৫-০               বাংলাদেশ

পাকিস্তান               ২০১৫             ৩-০               বাংলাদেশ

জিম্বাবুয়ে                ২০১৫             ৩-০               বাংলাদেশ

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে