Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯ , ২ পৌষ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (33 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-০৫-২০১৫

যেসব কারণে অনন্য জাস্টিন ট্রুডো

মিজানুর রহমান


যেসব কারণে অনন্য জাস্টিন ট্রুডো

অটোয়া, ০৫ নভেম্বর- টানা ৯ বছর ক্ষমতায় থাকা কনজারভেটিভ পার্টিকে হারিয়ে চমক দেখিয়েছে লিবারেল পার্টি ও এর নেতা জাস্টিন ট্রুডো। কিন্তু কি এমন জাদু দেখিয়েছেন তিনি যাতে কনজারভেটিভ পার্টির দীর্ঘ ৯ বছরের ক্ষমতার পতন হলো?

দিন দিন যখন বিশ্বে ধর্মীয় অসহিষ্ণুতা, সহিংসতা, হানাহানি, যুদ্ধ এসব বাড়ছে, তখন এসবের বিরুদ্ধে কড়া অবস্থান নিয়ে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন কানাডার সদ্য নির্বাচিত প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তবে নির্বাচনের অাগে ও পরে ট্রুডো যে কারণে সবচেয়ে বেশি আলোচিত হয়েছেন তা হচ্ছে ইসলামোফোবিয়া সম্পর্কে তার ব্যাখ্যা ও এর বিরুদ্ধে কঠোর অবস্থানের কারণে।
 
প্রধানমন্ত্রী নির্বাচিত হলে ইরাক ও সিরিয়ায় আইএসবিরোধী বিমান হামলা থেকে সরে আসা হবে বলে আগেই প্রতিশ্রুতি দিয়েছিলেন ট্রুডো। আর বিজয়ের পর প্রথমবারের মতো সংবাদ সম্মেলনে যোগ দিয়ে ট্রুডো জানিয়ে দিলেন সেই প্রতিশ্রুতি ভুলেননি তিনি। মার্কিন নেতৃত্বাধীন জোটের আওতায় আইএসবিরোধী হামলার অংশ হিসেবে ইরাক ও সিরিয়ায় থাকা যুদ্ধবিমানগুলো প্রত্যাহার করে নেওয়া হবে বলে নিশ্চিত করেছেন তিনি।

শুধু এসব কারণেই নয়। ব্যক্তিগত ফ্যাশনের দিক থেকেও বিশ্বের অন্য নেতাদের চেয়ে আলাদা তিনি। ইতিমধ্যেই বিভিন্ন মহল থেকে বিশ্বের সবচেয়ে আকর্ষনীয় নেতার খেতাব পেয়েছেন ট্রুডো। আবার শরীরে ট্যাটু সম্বলিত একমাত্র প্রধানমন্ত্রীও ট্রুডো। প্রধানমন্ত্রী নির্বচিত হওয়ার পরে প্রকাশ হওয়া এক ভিডিওতে তার নাচের প্রতিভারও প্রমাণ মেলে। ওই ভিডিওতে ট্রুডোকে বলিউডি গানের সাথে বলিউডি ধাঁচে নাচতে দেখা গেছে।

কানাডার ইতিহাসে প্রথমবারের মত মন্ত্রিসভায় পুরুষ সদস্যের সমান সংখ্যক নারী সদস্য রেখে আবারো আলোচনায় ট্রুডো। নারী ও পুরুষ সদস্যের সমান অংশগ্রহণে ৩০ সদস্যের মন্ত্রীসভা হচ্ছে ট্রুডোর ।
বুধবার সংবাদ সম্মেলনে ট্রুডোকে যখন প্রশ্ন করা হয়, কেন তিনি মন্ত্রিসভায় লৈঙ্গিক সমতা বিধানে এতটা মনোযোগী হলেন? ট্রুডোর তড়িৎ জবাব, ‘কারন এটা ২০১৫, তাই’।
 
নির্বাচন পরবর্তী এক ক্যাম্পেইনেও ইসলামোফোবিয়ার বিরুদ্ধে কথা বলেছেন তিনি। তিনি বলেন, আপনারা এমন একটি সরকার চেয়েছিলেন যার একটা লক্ষ্য থাকবে, যেটা আশাবাদী, ইতিবাচক ও উচ্চাকাঙ্খী। প্রতিজ্ঞা করছি, আমি সেরকম একটি সরকারই পরিচালনা করব। নির্বাচনী ক্যাম্পেইনের হাজার হাজার গল্প আছে। কিন্তু আমি এমন একটি ঘটনার কথা উল্লেখ করতে  চাই, যেটা আমি কখনো  ভুলব না। গত সপ্তাহে আরেকজন তরুণ মায়ের সাথে দেখা হয়েছিলো আমার। তিনি মুসলিম এবং হিজাব পরিহিতা ছিলেন। তার সাথে ছিল তার শিশুকন্যা। এগিয়ে এসে তিনি আমাকে বললেন, আমি আপনাদের সাথে আছি, কারণ আমি চাই আমার মেয়ে যাতে তার ইচ্ছা ও পছন্দ অনুযায়ী ধর্ম পালন করতে পারে।
 
ট্রুডো বলেন, আমি জনগণকে বলতে চাই, আপনারা নতুন একটি সরকার নির্বাচিত করেছেন। যে সরকার কানাডার বৈচিত্রে দৃঢ়ভাবে বিশ্বাসী। আমরা আমাদের অতীতকে জানি। কানাডা এমন একটি দেশ যেখানে পৃথিবীর  প্রত্যেক ধর্ম, বর্ণ ও ভাষার মানুষের জন্য সমঅধিকার নিশ্চিত করা হয়।

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে