Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২৩ মে, ২০১৯ , ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 2.5/5 (31 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-৩০-২০১৫

ইরাকে মার্কিন আগ্রাসন ২১ শতকের সবচেয়ে নৃশংস অপরাধ: নোম চমস্কি

বাধন অধিকারী


ইরাকে মার্কিন আগ্রাসন ২১ শতকের সবচেয়ে নৃশংস অপরাধ: নোম চমস্কি

ওয়াশিংটন, ৩০ অক্টোবর- ২০০৩ সালে ইরাকে যুক্তরাষ্ট্রের আগ্রাসনকে একুশ শতকের সবচেয়ে ভয়াবহ অপরাধ বলে আখ্যা দিয়েছেন সুবিখ্যাত মার্কিন ভাষাতাত্ত্বিক এবং রাজনীতি বিশ্লেষক নোম চমস্কি। ল্যাটিন আমেরিকাভিত্তিক সংবাদমাধ্যম টেলিসুরকে দেয়া এক সাক্ষাৎকারে এই মন্তব্য করেন তিনি।

জীবনভর মার্কিন পররাষ্ট্রনীতির বিরুদ্ধে সরব এই বুদ্ধিজীবী ইরাক আগ্রাসনের ভয়াবহ প্রভাব নিয়ে বলেছেন টেলিসুরকে। আগ্রাসনের কারণে ইরাকে গোষ্ঠীদ্বন্দ্ব প্রকট হয়েছে উল্লেখ করে চমস্কি মন্তব্য করেন, সেই দ্বন্দ্বে পুরো অঞ্চলটিতে ভয়াবহ বিচ্ছিন্নতার সৃষ্টি হয়েছে।

‘আগ্রাসন মাত্রই তা অপরাধ। কিন্তু কাউকে কি খুঁজে পাওয়া যাবে, যে এটাকে অপরাধ বলেছে? ওবামা এই যুদ্ধকে ভুল আখ্যা দিয়ে প্রশংসিত হয়েছেন। তবে তিনি কি একে অপরাধ বলে স্বীকার করেছেন? কেউ কি করেছে?’ প্রশ্ন রাখেন ষাটের দশকে ভিয়েতনামযুদ্ধবিরোধী উত্তাল আন্দোলনের সক্রিয় অ্যাকটিভিস্ট নোম চমস্কি।

প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে বারাক ওবামা যুক্তরাষ্ট্রের ৪৪তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন একটি যুদ্ধবিরোধী অবস্থানের পাটাতনে দাঁড়িয়ে। তার অবস্থানের কারণে ২০০৯ সালে নোবেল শান্তি পুরস্কারও পেয়েছেন তিনি। ওবামা অঙ্গীকার করেছিলেন, মধ্যপ্রাচ্যে থাকা মার্কিন সামরিক উদ্যোগগুলোকে সঙ্কুচিত করবেন।


বাগদাদে মার্কিন ট্যাংক ধংসের পর তাতে আগুন জ্বলছে। 

তা সত্ত্বেও ইরাকে মার্কিন সেনারা ফিরেছে কথিত আইএস বিরোধী লড়াইয়ে স্থানীয় সামরিক বাহিনীকে সহায়তা দেয়ার নাম করে। ওদিকে আফগানিস্তানে ভবিষ্যতেও মার্কিন বাহিনীর উপস্থিতির আশঙ্কা পুরোপুরি বলবত আছে। এর বাইরে ‘ওবামা এমন এক ধরনের বৈশ্বিক সন্ত্রাস প্রকল্প চালিয়ে যাচ্ছেন, যা আগে কখনও দেখা যায়নি।’ ড্রোন প্রকল্পের প্রতি ইঙ্গিত করে বলেন চমস্কি।

চমস্কির মতে, যুক্তরাষ্ট্রের বাহিনীর হতাহত হওয়া রোধ করতে পেন্টাগনের ড্রোন প্রকল্প খুবই দক্ষ হতে পারে। তবে ইন্টারসেপ্টে প্রকাশিত সাম্প্রতিক ফাঁস হওয়া নথির বরাতে চমস্কি বলেন, সঠিক লক্ষ্যে হামলা পরিচালনা করতে ওইসব ড্রোন একেবারেই ব্যর্থ। আফগানিস্তানে ৫ মাসের দীর্ঘ এক ক্যাম্পেইনের সময় ড্রোন হামলায় যাদের হত্যা করা হয়েছে, তাদের মধ্যে ৯০ শতাংশ মানুষ হামলার লক্ষ্যবস্তু ছিলো না। এই বিবেচনায় যথার্থ টার্গেট অনুযায়ী হামলা চালানোর ক্ষেত্রে কেবল ১০ শতাংশ সফলতা পাওয়া গেছে।

‘জনগণ কী ভাবছে, সেটা আদতে কোন বিষয় নয়। নিম্ন আয় সম্পন্ন ৭০ ভাগ মানুষ সেইঅর্থে নির্বাচন নিয়ে ভাবে না এবং ভোটাধিকার প্রয়োগ করে না। নির্বাচিত প্রতিনিধিদের মধ্যে তাদের মতামতের কোন প্রভাবও তাই পড়ে না।’ বলেন, ষাটের দশকে ভাষাতত্ত্বে ‘চমস্কিয়ান রেভ্যুলুশন’ ঘটিয়ে দেয়া এই দার্শনিক।  
চমস্কির মতে, মার্কিন যুক্তরাষ্ট্র আদতে ‘গণতন্ত্রের নামে একটি প্লুটোক্র্যাটিক রাষ্ট্র’, যেখানে ‘নির্বাচন মোটামোটি একটা কৌতুকে’ পর্বসিত হয়। উদাহরণ টানতে গিয়ে চমস্কি বলেন, ‘যুক্তরাষ্ট্রের পরিসরে এই ধারণা অনুমোদন পেয়েছে যে, ইচ্ছেমতোন আমরা ক্ষমতা এবং সহিসতা প্রয়োগ করার অধিকার রাখি।’ যেকোনো নির্বাচিত প্রার্থীর বেলাতেই এটা বাস্তব বলে মনে করেন তিনি।


আফগানিস্তানে তালেবানের গাড়ির দিকে গুলি ছুঁড়ছে এক মার্কিন সেনা

নোম চমস্কির জন্ম ১৯২৮ সালে যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ার এক ইহুদি পরিবারে। এমআইটির এই প্রফেসর অ্যামেরিটাস আধুনিক ভাষাতত্ত্বে বিপ্লব এনে দিয়েছেন ষাটের দশকে। কেবল তাই নয়। তিনি বিশ্বব্যাপী স্বীকৃতি পেয়েছেন এক মানবিক কণ্ঠস্বর হিসেবে। তার কাজ কৃত্রিম বুদ্ধিমত্তা, রাষ্ট্রবিজ্ঞান, গণিত, সঙ্গীত ও কম্পিউটার বিজ্ঞান-সহ বিচিত্র বিষয়কে প্রভাবিত করছে প্রতিনিয়ত। ১শটিরও বেশি বই লিখেছেন চমস্কি। তিনি বিশ্বের বিভিন্ন দেশের ৩৮টির বেশি বিশ্ববিদ্যালয় থেকে সম্মানজনক ডিগ্রি লাভ করেছেন। সাংস্কৃতিক ব্যক্তিত্ব হিসেবে তিনি বিশ্বব্যাপী বুদ্ধিজীবীদের অনুপ্রেরণা। 

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে