Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২২ জানুয়ারি, ২০২০ , ৮ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (113 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-২৬-২০১৫

প্যারিসে পাঁচটি মণ্ডপে পূজা উদ্‌যাপন

প্যারিসে পাঁচটি মণ্ডপে পূজা উদ্‌যাপন
প্যারিসের দুটি পূজামণ্ডপ

প্যারিস, ২৬ অক্টোবর- উৎসবের আমেজে প্রতি বছরের মতো এবারও ফ্রান্সের রাজধানী প্যারিসে পাঁচটি মণ্ডপে অনুষ্ঠিত হয়েছে বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সব চেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। প্রতিটি মন্ডপকে সাজানো হয় নান্দনিক সাজে। ঢাক-ঢোল, শঙ্খ আর কাঁসার ধ্বনিতে মুখরিত হয়েছে পূজামণ্ডপ।

২০ অক্টোবর মঙ্গলবার ষষ্টি পূজার মধ্য দিয়ে শুরু হওয়া এ উৎসবে প্রতিদিনই আয়োজন করা হয় বিশেষ পূজা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। ২৩ অক্টোবর শুক্রবার দেবী বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয় সর্বজনীন এই উৎসব। ছুটি না থাকলেও প্রতিদিন সন্ধ্যার পর প্যারিসের পাঁচটি মণ্ডপে ভক্ত ও দর্শনার্থীদের ভিড় ছিল চোখে পড়ার মতো।


পূজামণ্ডপে সাংস্কৃতিক পরিবেশনা

২১ অক্টোবর বুধবার পূজামণ্ডপ পরিদর্শন করেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম, দূতাবাসের হেড অব চেন্সারি হজরত আলী খান, বাণিজ্যিক কাউন্সিলর ফিরোজ উদ্দিন, প্রথম সচিব ফারজানা রহমান চৌধুরী, অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের মহাসচিব কাজি এনায়েত উল্লাহ, তুলুজ বাংলাদেশি অ্যাসোসিয়েশনের সভাপতি ফখরুল আকম, আওয়ামী লীগ, ফ্রান্স শাখার সভাপতি বেনজির আহমদ ও সাধারণ সম্পাদক আবুল কাশেম।


পূজামণ্ডপে ভক্তরা

রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম সনাতন ধর্মাবলম্বীদের খোঁজ খবর নেন ও তাদের দূতাবাসের পক্ষ থেকে শুভেচ্ছা জানান। এ সময় উপস্থিত ছিলেন রজত রায়, শুভ্রত ভট্টাচার্য, এমদাদুল হক, ব্যবসায়ী কালাম মিয়া, মফিজ আলী, সুশীল বণিক, রঞ্জু লাল দে, সত্যজিৎ​ রায়, প্রশান্ত পাল, রিপন দেব নাথ, রণজিৎ কুমার দাস, ময়না দেব, মৌসুমি চক্রবর্তী, নীলিমা গীতা, পপি রায়, ঊর্মি বণিক ও মুক্তা রানি দত্ত প্রমুখ।

পূজারিরা জানান, তারা মায়ের কাছে আসেন আশীর্বাদ নেওয়ার জন্য। সমাজে যেন কোনো অশুভ শক্তি বিরাজ না করে সেই জন্য তারা মায়ের কাছে প্রার্থনা করেন। প্রতি মণ্ডপে পূজার স্মারক বের করা হয়।

ফ্রান্স

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে