Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯ , ২২ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (114 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-২৪-২০১২

স্পেনে বর্ষবরণ ও ৈবশাখী মেলা উদযাপিত

লোকমান হোসেন


স্পেনে বর্ষবরণ ও ৈবশাখী মেলা উদযাপিত
কিছুটা দেরি হলে ও স্পেনের বার্সেলোনায় বিশাল আয়োজনের মধ্যে দিয়ে বাংলা নববর্ষ ১৪১৯ কে বরন করছে প্রবাসী বাংলাদেশীরা । এসোসিয়েশন কোলতোরাল দে উমানিতারিয়ার উদ্যোগে আয়োজিত এ বর্ষবরন ও বৈশাখী মেলায় স্পেন প্রবাসী বাংলাদেশীদের পাশাপাশি ভিনদেশীদের উপস্হিতি ছিল লক্ষণীয় ।"এসো হে বৈশাখ এসো এসো" রবীন্দ্রনাথের নব বর্ষের আবাহনী গানের সুরে সুরে ভরপুর ছিল ।

এ উপলক্ষে ২১ শে  এপ্রিল শনিবার বার্সেলোনা মাকবা প্লাসাতে  বাংলা বর্ষবরণ ও বৈশাখী মেলা অনুষ্ঠিত হয়। বাংলাদেশের জাতীয় সঙ্গীতের মধ্যদিয়ে অনুষ্টানের শুরু হয়। এর পর পরই নববর্ষের বার্তা ঘোষণা করে উপস্থিত সবার উদ্দেশ্যে স্বাগত বক্তব্য রাখেন,চ্যানাল আই ইউরোপের চেয়ারম্যান রেজা আহমেদ ফয়ছল চৌধুরী ও অনারারী কনস্যুলার রামন পেদরো। এসোসিয়েশন কোলতোরাল উমানিতারিয়ার সভাপতি ও সেক্রেটারী,স্প্যানিস নেতৃবৃন্দ এবং স্হানীয় কমিউনিটির সদস্য সহ সাংবাদিক সাহেদুল সুহেদ প্রমূখ।উপস্হিত ছিলেন,মাষ্টার আলা উদ্দিন,বাংলাদেশ সমিতির সভাপতি সুরুজ্জামান জামান,মোক্তার আহমেদ,এমদাদুল হক লাভলু,দেলওয়ার হোসেন,সহ অনেকে । অনুষ্ঠানে আগত সুধীমন্ডলীদের দেশিয় স্বাদের পিঠা-পুলি ও ভাত-মাছ, তরিতরকারি পরিবেশন করা হয়।বৈশাখী অনুষ্ঠানে যোগ দিতে অধিকাংশ মেয়েরা এসেছিল খোঁপায় ফুল আর ঐতিহ্যবাহী লাল পেড়ে সাদা শাড়ি পড়ে । আর পুরুষেরা বাঙালির ঐতিহ্যবাহি পোষাক পাজামা-পাঞ্জাবি পড়ে ।
২১শে এপ্রিল এসোসিয়েশন কোলতোরাল উমানিতারিয়ার আয়োজনে স্থানীয় মাকবা চত্ত্বর  অনুরুপ  সুন্দর পরিবেশে একটি অনুষ্ঠান হচ্ছে বলে অনুমান করা গেছে ।অনুষ্টানের মধ্যবর্তি সময়ে আগত অতিথিরা বিভিন্ন ষ্টল পরিদর্শন করেন ।ষ্টল গুলোত দেশের ভিন্ন স্বাদের পিঠা-পুলি ও ভাত,মাছ,পাটিসাপটা,নারকেল কুলি,ভাজা কুলি,ফুল কুড়ি,সমসা পিঠা,হালিম সহ আরো ও অনেক রকমারী খাবার।উল্লেখ্য মেলায় পান সুপারীর প্রদান্নতা বেশী ছিল ।আয়োজকরা জানান,বর্ষবরন ও বৈশাখী মেলার মাধ্যমে প্রবাসে বেড়ে উঠা নতুন প্রজন্মের সামনে বাংলাদেশের ঐতিহ্যকে তুলে ধরার জন্য প্রতিবছর এ উৎসবের আয়োজন করে থাকি।

স্পেন

আরও সংবাদ

  •  1 2 > 
Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে