Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯ , ৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.7/5 (32 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-২০-২০১৫

কানাডায় জাস্টিনের লিবারেল পার্টির বিশাল জয়

কানাডায় জাস্টিনের লিবারেল পার্টির বিশাল জয়

অটোয়া, ২০ অক্টোবর- কানাডা’র সাধারণ নির্বাচনে বিশাল জয় পেয়েছে জাস্টিন ট্রুডো’র বিরোধী দল ‘লিবারেল পার্টি’। এর ফলে কনজারভেটিভ পার্টির দীর্ঘ ৯ বছরের শাসনের অবসান ঘটতে যাচ্ছে।

তিনি ১৯১টি আসনে জয় পেয়েছেন বলে জানিয়েছে কানাডার সিবিসি চ্যালেন। তারা আরো জানায় চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী পদে প্রতিদ্বন্দ্বিতা করা স্টিফেন হারপার জিতেছেন ১০৪ টি আসনে। আর নিউডেমোক্রেটিক পার্টি পেয়েছে ৫৪টি আসন।

কানাডায় একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য ৩৩৮ আসনের ১৭০টিতে জিততে হয়। সে হিসেবে এককভাবেই সরকার গড়তে যাচ্ছে জাস্টিন ট্রুডাউ’র লিবারেল পার্টি। তরুণ এ নেতার জন্ম ১৯৭১ সালের ২৫ ডিসেম্বর। ২০১৩ সালের ১৩ এপ্রিল দলের নেতা নির্বাচিত হয়ে লিবারেল পার্টির হাল ধরেন। মাত্র দু’বছরে দলকে এগিয়ে নিয়ে ভোটারদের মন জয় করে সরকার গঠন করতে যাচ্ছেন।

সাহিত্য ও শিক্ষায় ব্যাচেলর ডিগ্রীধারী জাস্টিন কর্মজীবন শুরু করেছিলেন স্কুলে শিক্ষকতা দিয়ে। দুই পুত্র আর এক কন্যার জনক জাস্টিনের স্ত্রী সোফিয়া। তাঁর পিতা পিয়েরে ট্রুডো ৭০ ও আশির দশকে প্রায় ১৫ বছর কানাডার সফল প্রধানমন্ত্রী ছিলেন। তিনি কানাডায় বহুজাতিক অর্থাৎ মাল্টি কালচারের জনক। অভিবাসীদের নেতা হিসেবে সুপরিচিত। বাংলাদেশ সরকার তাঁকে মুক্তিযুদ্ধের সন্মাননা দিয়েছে।

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে