Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯ , ২৮ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (21 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-১৯-২০১৫

কানাডার নির্বাচনে মুসলিম প্রার্থী

তানজীমা এলহাম বৃষ্টি


কানাডার নির্বাচনে মুসলিম প্রার্থী

অটোয়া, ১৯ অক্টোবর- কানাডার জাতীয় নির্বাচনে এ বছর মুসলিম প্রার্থীর অংশগ্রহণ চোখে পড়ার মতো। একেকজন যে একেক এলাকা থেকে লড়ছেন শুধু তাই নয়, একই নির্বাচনী এলাকায় একে অপরের বিপক্ষে লড়ছেন এদের অনেকে।

কানাডার নির্বাচনে একটি লক্ষণীয় বিষয় হলো, এখানে মুসলিমরা দলবদ্ধ হয়ে বা এলাকাভিত্তিক ভোট দেন না। গত নির্বাচনে ৪৬ শতাংশ লিবারেল পার্টিকে, ৩৮ শতাংশ এনডিপি’কে এবং ১২ শতাংশ কনজারভেটিভ পার্টিকে ভোট দিয়েছিলো। তাই একই আসনের জন্য ভিন্ন ভিন্ন দল থেকে মুসলিম প্রার্থীরা অংশ নিতে উৎসাহ পাচ্ছেন।

এবারের নির্বাচনে কনজারভেটিভ, গ্রিন, লিবারেল এবং এনডিপি- সবগুলোতেই রয়েছেন মুসলিম প্রার্থী। দেখে নেয়া যাক তাদের মধ্যে উল্লেখযোগ্য অল্প কয়েকজন প্রার্থীর তালিকা:

আব্দুল আব্দি, ওটাওয়া ওয়েস্ট-নেপিয়ানে কনজারভেটিভ প্রার্থী


আব্দুর আব্দি ওটাওয়া পুলিশ সার্ভিসে কর্মকর্তা হিসেবে নিযুক্ত ছিলেন। এছাড়াও রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ’র জাতীয় প্রতিরক্ষা ও কমিউনিটি আউটরিচ প্রকল্পে কাজ করেছেন তিনি। আব্দি ইউনাইটেড ওয়ে’র কমিউনিটি বিল্ডার এ্যাওয়ার্ড এবং মহারাণীর পক্ষ থেকে ডায়মন্ড জুবিলী মেডেলে ভূষিত হয়েছেন।

খালিদ আহমেদ, ডন ভ্যালি ইস্টে এনডিপি প্রার্থী


খালিদ আহমেদ সমাজকর্মের ওপর ডিগ্রি নেওয়ার জন্য পড়াশোনা করছেন। সম্প্রতি জন হাওয়ার্ড সোসাইটি অব টরন্টো’র সঙ্গে একটি গবেষণার ব্যবহারিক অংশ সম্পন্ন করেছেন তিনি। গবেষণার বিষয়বস্তু: আইন নিয়ে সমস্যাগ্রস্ত ব্যক্তিদের সহায়তা।

খালিশ আহমেদ, ক্যালগরি সিগনাল হিলে এনডিপি’র প্রার্থী


বাংলাদেশী খালিশ আহমেদ পেশায় একজন ভূতাত্ত্বিক। প্রায় ২ দশক ধরে তিনি তেল ও গ্যাস শিল্প নিয়ে কাজ করেছেন। খালিশ বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অব ক্যালগরি’র সহ-সভাপতি।

ওমর আলঘাবরা, মিসিসওগা সেন্টারে লিবারেল প্রার্থী


ওমর আলঘাবরা একজন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। বর্তমানে তিনি রায়ারসন ইউনিভার্সিটিতে প্রকৌশল ও স্থাপত্য বিজ্ঞান অনুষদে ফেলো হিসেবে আছেন।

আখতার আইয়ুব, এটোবিকোক নর্থে গ্রিন প্রার্থী


পাকিস্তানি বংশোদ্ভূত আখতার আইয়ুব কানাডায় একজন প্রথম প্রজন্মের অভিবাসী। অটোমোটিভ প্রযুক্তি নিয়ে তিনি নিউইয়র্কে পড়াশোনা করেছেন। বর্তমানে আখতার সাউদার্ন অন্টারিওতে মোটর শিল্পে সার্ভিস কনসালটেন্ট হিসেবে কর্মরত আছেন।

তারিক চৌধুরী, এডমন্টোন রিভারবেন্ডে লিবারেল প্রার্থী


ব্যবসায় ব্যবস্থাপনা ও তথ্যপ্রযুক্তিতে ৩৫ বছরের অভিজ্ঞতার পাশাপাশি পদার্থবিজ্ঞান, গণিত ও অর্থনৈতিক ব্যবস্থাপনার ওপর পাঠদান করেছেন তারিক চৌধুরী। ওক হিলস কমিউনিটি লিগ ও হোয়াইটমাড হিলস হোমওউনারস এসোসিয়েশনে স্বেচ্ছাসেবক হিসেবে সক্রিয় আছেন তিনি।

আলী এহসাসি, উইলোডেলে লিবারেল প্রার্থী


আলী এহসাসী একজন আইনজীবী। তিনি প্রথমে ওন্টারিও’র অর্থনৈতিক উন্নয়ন ও আন্তর্জাতিক বাণিজ্য বিভাগ এবং পরে ওটাওয়া’র পররাষ্ট্র ও আন্তর্জাতিক বাণিজ্য বিভাগের কূটনীতিক হিসেবে কাজ করেছেন।

সাদিয়া গ্রগুহে, লঙ্গেই-চার্লস-লেময়েনে এনডিপি প্রার্থী


গ্রগুহে ২০১১ সাল থেকে সেইন্ট ল্যামবার্টের এমপি হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৩ সালে তিনি এনডিপি’র কর্মসংস্থান ও সামাজিক উন্নয়ন বিভাগের ডেপুটি হুইপ এবং উপ-সমালোচক হিসেবে নিযুক্ত হন। বর্তমানে তিনি এনডিপি’র নারী ককাসের ভাইস-চেয়ারপার্সন হিসেবেও কাজ করছেন।

ইকরা খালিদ, মিসিসওগা-এরিন মিলসে লিবারেল প্রার্থী


ইকরা ২০০৭ সালে ইয়র্ক ইউনিভার্সিটি থেকে ক্রিমিনোলজি এবং প্রফেশনাল রাইটিং বিভাগে দু’টি স্নাতক ডিগ্রি লাভ করেন। পরবর্তী কালে তিনি জুরিস ডক্টর অর্জন করেন। বর্তমানে ইকরা আইনজীবী হিসেবে মিসিসওগা শহরে কর্মরত আছেন। এর আগে তিনি কাউন্সিল ফর দ্যা অ্যাডভান্সমেন্ট অব মুসলিম প্রফেশনালস’র যোগাযোগ বিষয়ক সমন্বয়কের দায়িত্ব পালন করেছেন।

সৈয়দা রিয়াজ, ডন ভ্যালি ওয়েস্টে এনডিপি প্রার্থী


সৈয়দা রিয়াজ এশিয়ান কমিউনিটিজ কাউন্সিল অব কানাডা এবং পাকিস্তানি কমিউনিটি সেন্টার’র নির্বাহী পরিচালক হিসেবে কর্মরত আছেন। তিনি আইন ও সমাজ বিষয়ে ইয়র্ক ইউনিভার্সিটিতে পড়াশোনা করছেন।

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে