Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯ , ৪ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-২২-২০১২

হরতালে ঢাকার চিত্র

হরতালে ঢাকার চিত্র
বিএনপির সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলী ‘নিখোঁজ’ হওয়ার প্রতিবাদে এবং তাকে বের করে দেয়ার দাবিতে ডাকা দেশব্যাপি হরতাল শান্তিপূর্ণভাবে পালিত হচ্ছে। বিচ্ছিন্ন কিছু ঘটনা বড় ধরণের ঘটনার খবর এখনও পর্যন্ত পাওয়া যায়নি। তবে হরতালের কারণে রাজধানীসহ সারা দেশ অচল হয়ে পড়েছে। রাজধানীতে যানবাহন চলছে না বললেই চলে। ভিআইপি সড়ক সহ রাজপথ দখলে নিয়েছে রিক্সা। গুরুত্বপূর্ণ এলাকা ছাড়াও মোড়ে মোড়ে অবস্থান নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। পুলিশি বাধার কারণে বিএনপি কার্যালয়ে সামনে আসতে পারছেন না দলের নেতাকর্মীরা। ঢুকতেও পারছেন না অনেকে। পুরো এলাকা ঘিরে রেখেছে পুলিশ। বিএনপি মহাসচিব অভিযোগ করেছেন, তাদের পুলিশ বের হতে দিচ্ছে না। আটকে রেখেছে। একে তিনি ‘পুলিশি রাষ্ট্র’ হিসেবে উল্লেখ করে বলেন, দেশ এখন পুলিশি রাষ্ট্রে পরিণত হয়েছে। অপর দিকে আওয়ামী লীগ কার্যালয়ের সামনে হরতালের সমর্থনে মিছিল করেছে দলের মহানগর শাখা। রাজধানীর বিভিন্ন পয়েন্ট থেকে আমাদের রিপোর্টাররা জানাচ্ছেন বিস্তারিত-
বিএনপি কার্যালয়ের কাছে থাকা আমাদের সিনিয়র রিপোর্টার কাফি কামাল জানান, পুলিশ দলীয় কার্যালয় ঘিরে রেখেছে। ৩ স্তরে অবস্তান নিয়ে তারা কোন নেতাকর্মীকে ভেতরে ঢুকতে দিচ্ছে না। এমনকি কার্যালয়ের সামনেও ভিড়তে দিচ্ছে না কাউকে। সকাল ৮টার দিকে নেতাকর্মীরা জড়ো হওয়ার চেষ্টা করলে তারা সফল হয়নি। কার্যালয়ের ভেতরে রয়েছেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, দপ্তর সম্পাদক রিজভী আহমেদ সহ দলের শীর্ষ ১০ থেকে ১২ জন নেতা। কাকরাইল থেকে ফকিরা পুল পর্যন্ত প্রত্যেক মোড়ে পুলিশ ব্যারিকেড দিয়ে আটকে রেখেছে। কোন পথচারীকেও বের হতে দিচ্ছে না রাস্থায়। স্থানীয়রা পুলিশি তল্লাসীর কারণে হেনস্থ হচ্ছেন। সংবাদকর্মীরাও পুলিশি তল্লাসীতে রীতিমতো দায়িত্ব পালন করতে পারছে না। অনাকাঙ্খিত পরিস্থিতি মোকাবেলায় কার্যালয়ের সামনে পুলিশের রায়েট কার, জলকামান, প্রিজন ভ্যান অবস।তান করছে। এখানে দুয়েকটি রিঙাভ্যান ছাড়া কোন যানবাহন চলছে না। এদিকে সকাল ৭টায় নয়াপল্টনে একটি ককটেল বিষ্ফোরণ হয়। আবার পৌনে ১১টায় ফকিরাপুলে ছাত্রদলের মিছিলে বোমা বিষ্ফোরণের খবর পাওয়া যায়। এ ঘটনায় একজন আহত হয়েছে। ওই সময় বিএনপির কার্যলয়ের সামনে দিয়ে ছাত্রলীগ একটি জটিকা মিছিল নিয়ে যায় ফকিরাপুলের দিকে। পুলিশ এসময় নীরব অবস্থান করছিল। পুলিশি বাধার কারণে আশপাশ এলাকায় কোন দোকানপাট খোলা সম্ভব হয়নি। এমনকি ওষুধের দোকানও পুলিশি নিদের্শে বন্ধ রেখেছেন ব্যবসায়ীরা। এ তথ্য জানিয়েছেন সেখানকার ব্যবসায়ীরা।
সিনিয়র রিপোর্টার লুৎফর রহমান আওয়ামী লীগ কার্যালয়ের সামনে থেকে জানান, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোনে চৌধুরী মায়া ও কেন্দ্রী তথ্য ও গবেষণা সম্পাদক এডভোকেট আফজাল হোসেন সহ নেতাকর্মীরা অবস্থান করছেন কার্যালয়ে। বাইরে হরতালের বিরুদ্ধে মিছিল-সমাবেশ করছেন আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ। বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে গুলিস্থান সহ আশপাশ এলাকায়। যানবাহন চলছে কম। লোকজনের উপস্থিতিও অল্প।
পল্টন-মৎস ভবন এলাকা থেকে সিনিয়র রিপোর্টার মিজানুর রহমান জানান, র‌্যাব পুলিশ ও সরকার দলীয় কর্মীরা পুরো এলাকার নিয়স্ত্রণ নিয়েছে। হরতালের সমর্থনে কোন মিছিল বের করতে দিচ্ছে না। কাউকে জড়ো হওয়ারও সুযোগ দিচ্ছে না তারা। মতিঝিল, পল্টন ও শাহজাহান পুর থানা স্বেচ্ছাসেবক লীগ মিছিল বের করে পল্টন মোড় হয়ে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে চলে যায়। জিরো পয়েন্টে অবস্থান করছে ছাত্রলীগ। ব্যানার ছাড়া একটি মিছিল বের করে আওয়ামী লীগ। মিছিলটি সচিবালয়ের আশপাশ এলাকা প্রদক্ষিণ করে। এলাকায় র‌্যাব-পশিল সতর্ক অবস্থায় রয়েছে।
সচিবালয় থেকে সিনিয়র রিপোর্টার দীন ইসলাম  জানান, অন্যান্য দিনের মতো কর্মকর্তা কর্মচারীদের উপস্থিতি কম। তবে ৯ টার মধ্যে অনেকেই কর্মস্থলে চলে আসেন। কয়েকজন মন্ত্রীও তাদের দপ্তরে চলে আসেন ঠিক সময়ে। কাজকর্ম চললেও অন্যান্য দিনের মতো স্বাভাবিক নয়। ভীড়ও নেই দর্শনার্থীদের। আশপাশে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।
মিরপুর-১০ নম্বর থেকে লায়েকুজ্জামান জানান, সকালে কামাল আহমদ মজুমদারের সমর্তকরা একটি মিছিল বের করে। যানবাহন চলছে। রিঙাও প্রচুর। তবে দোকানপাঠ বন্ধ রয়েছে।
এদিকে জাতীয় সংসদ এলাকায় বিএনপির এমপিরা মিছিল বের করতে চাইলে পুলিশি বাধায় তা হয়নি। বর্তমানে এমপিরা সংসদের দক্ষিণ প্লাজায় অবস্থান করছেন। পুলিশ তাদের ঘিরে রেখেছে। সংসদ এলাকায় বিপুল সংখ্যক পুলিশ ও র‌্যাব মোতায়েন রয়েছে।
মহাখালী এলাকায় সেলিমা রহমানের নেতৃত্বে একটি মিছিল বের করতে চাইলে পুলিশ বাধা দেয়। সেখানে দোকানপাট বন্ধ রয়েছে। যান চলাচল করছেনা। রাস্থায় রিক্সা দেখা যাচ্ছে। অপর দিকে রাজধানীর যাত্রাবাড়ীতে একটি গাড়িতে আগুন দিয়েছে পিকেটাররা। দূরপাল্লার কোন যানবাহন চলাচল করছে না। বাস স্টেশনগুলোতে যাত্রী সংখ্যাও কম।

অন্যদিকে সায়েন্স ল্যাবরেটরিতে ছাত্রলীগ ও হরতাল সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে