Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯ , ২৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.5/5 (4 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-১৩-২০১৫

হজ ইস্যুতে কারও পরামর্শ নিতে নারাজ সৌদি আরব

হজ ইস্যুতে কারও পরামর্শ নিতে নারাজ সৌদি আরব

রিয়াদ, ১৩ অক্টোবর- গত মাসে সৌদি আরবের মিনায় দুর্ঘটনার পর হতাহতের ঘটনার নিন্দা জানিয়ে অনেকেই প্রশ্ন তোলেন হজ আয়োজনে সৌদি আরবের সংশ্লিষ্টতা নিয়ে। কিন্তু সোমবার সৌদি বাদশা সালমান এসব দাবি নাকচ করে দিয়ে বলেছেন, হজ আয়োজনের বিষয়ে সৌদির ভূমিকা নিয়ে কোন পরামর্শ গ্রহণ করা হবে না। 

তিনি দাবি করেন, দায়িত্বহীন এসব বিবৃতির মাধ্যমে দুর্ঘটনা থেকে রাজনৈতিক ফায়দা লুটার চেষ্টা চলছে । ‘তবে এগুলো হজে সৌদি আরবের ভূমিকাকে কোনভাবেই প্রভাবিত করবে না এবং সৌদি আরবের মূল দায়িত্ব হচ্ছে আল্লাহর অতিথিদের সেবা করা।’ সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সিকে(এসপিএ) দেয়া এক বিবৃতিতে সালমান বলেন, আল্লহর অতিথিদের সকল ধরণের সুযোগ সুবিধা, নিরাপত্তা এবং সুরক্ষার জন্য সম্ভাব্য সকল ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে সৌদি আরব। 

মিনার দুর্ঘটনার পর দেশটির হজ আয়োজকরা তাদের ভূমিকা এবং দায়িত্ব নিয়ে প্রচুর সমালোচিত হয়েছেন বিশেষ করে ইরানের কাছে। বিদেশি কর্মকর্তাদের তথ্যানুযায়ী ওই দুর্ঘটনায় ৪৬৪ জন ইরানী ব্যক্তি নিহত হয়েছেন সংবাদমাধ্যমে এমন সংবাদ প্রকাশের পর ইরানের একজন ধর্মীয় নেতা হজ আয়োজনের দায়িত্ব সকল ইসলামী রাষ্ট্রকে দেয়ার দাবি তুলেছিলেন। আয়াতুল্লাহ মোহাম্মদ ইমামি কাসানি বলেন, হজ আয়োজনে সৌদি আরব অযোগ্য।

দুর্ঘটনার দুই দিন পর ওই ঘটনার নিহতের সংখ্যাকে ৭৬৯ বলে জানালেও তার পর আর কোন হতাহতের তথ্য দেয়নি সৌদি আরব। এমনকি জাতীয়তার ভিত্তিতেও মৃতদের তথ্য তারা প্রকাশ করেন নি। তবে মিডেল ইস্ট আই কিছু তথ্য উপস্থাপন করে দাবি করেছে এ ঘটনায় নিহতের সংখ্যা দুই হাজার ৫০০ কিংবা তার বেশি। হজের কয়েক দিন আগে ক্রেন দুর্ঘটনায় বিদেশিসহ নিহত হন ১০৯ জন। 

 সূত্র: মিডল ইস্ট আই

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে