Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২১ মে, ২০১৯ , ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (19 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-২১-২০১২

এল-ক্ল্যাসিকো মানেই রিয়ালের হার!

এল-ক্ল্যাসিকো মানেই রিয়ালের হার!
সবমিলিয়ে ২৪৯টি ম্যাচে পরস্পরের মুখোমুখি হয়েছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। এতে ১০৪টিতে বার্সা জয় পেলেও রিয়ালের জয়ের পরিমাণ ৯০। তবে অফিসিয়ালি দু’দল ২১৭ ম্যাচে মুখোমুখি হয়েছে। এতে জয়ের দিক থেকে এগিয়ে আছে রিয়ালই। তারা ৮৬টি জয় পেলেও বার্সার জয় ৮৫। বাকি ৪৬টি ম্যাচ ড্র হয়েছে। তবে সামপ্রতিক সময়ে এল-ক্ল্যাসিকো মানেই রিয়ালের হার ও বার্সার জয়জয়কার। স্প্যানিশ লীগে শেষ সাতটি এল-ক্ল্যাসিকোতে জয় পায়নি রিয়াল। রিয়াল-বার্সা খেলা মানেই রোনালদোর সঙ্গে মেসির প্রতিযোগিতা। ফুটবল বিশ্বের সেরা দুই খেলোয়াড় বলে চিত্রনাট্য প্রস্তুতই থাকে তাদের জন্য। তবে লা-লিগায় আজকের এল-ক্ল্যাসিকো মানে সত্যিই রোনালদো-মেসি দ্বৈরথ। স্প্যানিশ লীগের এবারের আসরে দু’জনেরই গোলসংখ্যা সমান ৪১। আজ গোল করতে পারলেই এগিয়ে যাবেন কেউ একজন। মওসুমের মোট গোলসংখ্যায় মেসি (৬৩) এগিয়ে থাকলেও রোনালদো (৫৩) কিন্তু নিজের গতিতেই ছুটে যাচ্ছেন। আজকের ম্যাচ লীগ শিরোপার লড়াইয়ে উভয় দলের জন্যই সমান গুরুত্বপূর্ণ। বার্সার ঘরের মাঠ ন্যু-ক্যাম্পে ২১৭তম এল-ক্ল্যাসিকোতে মুখোমুখি হওয়ার আগে দু’দলের পয়েন্টের ব্যবধান চার। স্প্যানিশ লা-লিগায় এটি ১৬৪তম এল-ক্ল্যাসিকো।
লীগে দুই দলের অবস্থান: স্প্যানিশ লীগে ৩৩ খেলা থেকে রিয়ালের পয়েন্ট ৮৫। অন্যদিকে সমানসংখ্যক খেলায় বার্সার পয়েন্ট ৮১। চার পয়েন্ট কম নিয়ে বার্সা পিছিয়ে থাকলেও স্বস্তিতে নেই রিয়াল। আজকের ম্যাচে রিয়াল হেরে গেলেই শিরোপা প্রতিযোগিতা উন্মুক্ত হয়ে যাবে উভয় দলের জন্য।
যাদের ওপর নজর থাকবে: রিয়াল-বার্সা ম্যাচে কাদের ওপর স্পটলাইট থাকবে তা না বললেও চলে। অবধারিতভাবে মওসুমে সবমিলিয়ে ৬৩ গোল করা মেসি ও ৫৩ গোল করা রোনালদো ম্যাচের মূল আলো নিজেদের ওপর টেনে নিবেন। তবে রিয়াল-বার্সার ম্যাচে আরও কিছু গুরুত্বপূর্ণ কুশীলব আছেন যারা যে কোন সময় দিনটি করে নিতে পারেন নিজের। রিয়ালের ফরাসি স্ট্রাইকার বেনজেমা, মেসুত ওজিল, কাকা ও হিগুয়াইন হতে পারেন মরিনহোর তুরুপের অন্যতম তাস। এর বাইরে গোললাইনে দাঁড়িয়ে কলকাঠি নাড়ার জন্য অধিনায়ক ক্যাসিয়াসতো রয়েছেনই। অন্যদিকে বার্সার স্বপ্নের একাদশতো আছেই। ইনিয়েস্তা, জাভি, ফাব্রিগাস, আলভেজ ও পুয়োল রিয়ালকে ১০ই ডিসেম্বরের পর লা-লিগায় প্রথম হার উপহার দিলে অবাক হওয়ার কিছু থাকবে না।
দলের খবর: বার্সার চিলিয়ান স্ট্রাইকার আলেক্সিজ সানচেজের খেলা নিয়ে সন্দেহ রয়েছে আজ। চ্যাম্পিয়ন্স লীগের সেমিফাইনালে চেলসির বিপক্ষে হারের ম্যাচে পায়ে ব্যথা পেয়েছেন তিনি। বার্সার নতুন আর কোন ইনজুরি সমস্যা নেই। ভিয়া, ফন্টাস ও আবিদাল দীর্ঘমেয়াদি ইনজুরির কারণে বেশ আগে থেকেই মাঠের বাইরে রয়েছেন। জেরার্ড পিকে লেফটব্যাক আদ্রিয়ানোর জায়গা নিবেন। পুয়োলের সঙ্গে জুটি বাঁধবেন তিনি। রিয়ালের ইনজুরি বলতে কারভালহো ও ডিয়ারার আজ মাঠে নামার সম্ভাবনা কম। একজনের উরুতে ও দ্বিতীয় জনের হ্যামস্ট্রিংয়ে সমস্যা রয়েছে। রিয়ালের ব্রাজিলিয়ান খেলোয়াড় মার্সেলো আজকের ম্যাচে শুরুর একাদশেই থাকছেন। শেষ দুই ম্যাচে মাঠের বাইরে থাকা কাকা আজকের ম্যাচে খেলার সম্ভাবনা রয়েছে।
আজকের ম্যাচের স্পটলাইট
* লা-লিগায় শেষ ১১ ম্যাচে অপরাজিত রয়েছে বার্সেলোনা। এই ম্যাচগুলোতে প্রতিপক্ষকে ৩৩ গোল দিলেও নিজেরা হজম করেছে মাত্র ৮ গোল।
* কাটালানরা এবারের মওসুমে সবমিলিয়ে ১৬৭ গোল করেছে। গত মওসুমে তারা ১৫২ গোল করেছিল।
* সব প্রতিযোগিতা মিলে ঘরের মাঠে শেষ ৫৪টি ম্যাচে অপরাজিত রয়েছে বার্সা। ক্লাবের ইতিহাসে এটি দ্বিতীয় দীর্ঘতম সময় অজেয় থাকার রেকর্ড। ঘরের মাঠে ১৯৭৩-৭৬ সালে বার্সা রেকর্ড ৭৩ ম্যাচ অপরাজিত ছিল।
* ক্লাব ও দেশের পক্ষে শেষ ১৬ ম্যাচ থেকে ২৯ গোল করেছেন মেসি।
* লা-লিগায় রিয়াল টানা ১৮ ম্যাচ অপরাজিত রয়েছে। এই সময়ে তারা ১৫ জয় ও ৩টিতে ড্র করেছে। ২০১১ সালের ১০ই ডিসেম্বর তারা বার্সেলোনার কাছে ৩-১ গোলে হারে।
* বার্সার বিপক্ষে শেষ ১৪ ম্যাচে মাত্র একটিতে জয় পেয়েছে মরিনহোর দল। বার্সার জয় নয়টিতে ও চারটি ম্যাচ ড্র হয়েছে। গম মওসুমে কোপা ডেল রে’র ফাইনালে রিয়ালের কাছে হারে বার্সা।
* আর মাত্র এক গোল করলেই রিয়াল স্প্যানিশ লীগে এক মওসুমে নিজেদের সবচেয়ে বেশি গোল (১০৭) করার রেকর্ড গড়বে।

ফুটবল

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে