Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ , ৩০ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.3/5 (23 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-১২-২০১৫

যুক্তরাষ্ট্র-ইউরোপীয় ইউনিয়নের বাণিজ্য চুক্তির বিরোধিতায় উত্তাল বার্লিন

যুক্তরাষ্ট্র-ইউরোপীয় ইউনিয়নের বাণিজ্য চুক্তির বিরোধিতায় উত্তাল বার্লিন

বার্লিন, ১২ অক্টোবর- ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের মধ্যে আলোচনাধীন মুক্ত বাণিজ্য চুক্তি টিটিআইপি’র বিরোধিতায় বার্লিনের রাস্তায় বিক্ষোভ করেছে প্রায় হাজার হাজার জার্মান। চুক্তিটি ভোক্তা ও শ্রমিকের অধিকার ক্ষুণ্ন করবে উল্লেখ করে দেশটির একটি রাজনৈতিক দলের আহ্বানে ট্রেড ইউনিয়ন, পরিবেশবাদী সংগঠনসহ বিভিন্ন সংগঠনের মানুষ জার্মানির রাজধানীর রাজপথে নেমে আসেন।

আয়োজকদের দাবি, শনিবারের এই বিক্ষোভে ধারণাতীতভাবে অন্তত আড়াই লাখ মানুষ অংশ নেয়। তাদের ধারণা ছিল এই সংখ্যা ৫০ হাজার থেকে এক লাখ পর্যন্ত হতে পারে। তবে পুলিশ জানায়, প্রায় এক লাখ মানুষ এই বিক্ষোভে অংশ নেয়। মূলত ওয়াশিংটন ও ব্রাসেলসের মাঝে ট্রান্স আটলান্টিক ট্রেড ও ইনভেস্টমেন্ট পার্টনারশিপের এর বিরোধিতায় তারা এমন অবস্থান নেন। কানাডার সঙ্গেও একইরকম চুক্তি নিয়ে আলোচনা চলছে।

জার্মান ট্রেড ইউনিয়ন কনফেডারেশন জানায়, ‘এরকম ঘটনায় আমরা কখনো এতো মানুষের অংশগ্রহণ দেখিনি।’ বিক্ষোভকারীদের হাতে এ সময় ‘স্টপ টিটিআইপি’ সম্বলিত প্ল্যাকার্ড ছিল। ২০১৩ সালে প্রস্তাবিত হওয়া এই টিটিআইপি চুক্তি হচ্ছে মূলত যুক্তরাষ্ট্র ও ইইউ এর ২৮টি দেশের মধ্যে। ২০১৬ সালে এই চুক্তি সম্পন্ন হলে এটিই হবে বিশ্বের সবচেয়ে বড় ব্যবসায়িক চুক্তি। 

তবে এই চুক্তির ফলে কর্মীদের অধিকার রক্ষিত হবে না বলে মনে করছে কেউ কেউ। জামার্নির পরিবেশবাদী সংগঠন জার্মান ফ্রেন্ডস অফ ন্যাচার এর প্রেসিডেন্ট মাইকেল মুলার জানান, `আমরা একত্রিত হয়েছি কারণ আমরা ভবিষ্যতকে কোনো বাজারের তুলে দিতে চাই না। আমরা গণতন্ত্রকে বাঁচাতে চাই।’

সূত্র: আল-জাজিরা

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে