Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯ , ২৯ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 2.7/5 (21 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-০৭-২০১৫

ডিএনএ মেরামতের গবেষণায় রসায়নের নোবেল  

ডিএনএ মেরামতের গবেষণায় রসায়নের নোবেল  

স্টকহোম, ০৭ অক্টোবর- জীবন্ত কোষ কী করে তার ক্ষতিগ্রস্ত ডিএনএ মেরামত করে, আর কেমন করে জিনে থাকা তথ্যের সুরক্ষা দেওয়া হয়- সেই প্রশ্নের উত্তর বিশ্বের সামনে এনে এবার রসায়নের নোবেল পেয়েছেন তিন বিজ্ঞানী।  

রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্স বুধবার এই পুরস্কারের জন্য সুইডেনের টোমাস লিন্ডাল, যুক্তরাষ্ট্রের পল পল মডরিচ ও তুরস্কের আজিজ সানজারের নাম ঘোষণা করে।

অ্যাকাডেমির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “জীবন্ত কোষের ভেতরে কী ঘটে সে বিষয়ে আমাদের মৌলিক ধারণা দিয়েছে তাদের গবেষণা; এর মধ্য দিয়ে ক্যান্সার চিকিৎসায় নতুন সম্ভাবনা তৈরি হয়েছে।”   

আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে এই তিন বিজ্ঞানীর হাতে নোবেল পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনার তুলে দেওয়া হবে।

অনুবীক্ষণ যন্ত্রের উন্নয়ন ঘটানোর স্বীকৃতি হিসাবে গতবছর যুক্তরাষ্ট্রের এরিক বেৎজিগ, জার্মানির স্টেফান হেল ও যুক্তরাষ্ট্রের উইলিয়াম মোয়েনারকে রসায়নের নোবেল দেওয়া হয়েছিল।

সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের শেষ ইচ্ছা অনুসারে গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণে অবদানের জন্য প্রতি বছর চিকিৎসা, পদার্থ বিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে নোবেল পুরস্কার দেয়া হয়।

বৃহস্পতিবার সাহিত্য, শুক্রবার শান্তি এবং ১২ অক্টোবর সোমবার অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।
 সীমান্ত নিয়ে কত না যুদ্ধ হয়েছে। কত প্রাণ গেছে, কত ইতিহাস রচিত হয়েছে! শুধু কি তাই? এই সীমান্ত, একে নিয়ে বিরোধ আর প্রেম নিয়ে নির্মিত বহু চলচ্চিত্র বানিয়ে লাখ লাখ টাকা তুলে নিয়ে গেছেন বলিউডের পরিচালকরা।

যে সীমান্ত নিয়ে এত গল্প, এত কাহিনী, এত আগ্রহ কেমন সে সীমান্ত? পুরো সীমানায় কি কাঁটাতারের বেড়া? খালি চোখে কি দেখা যায় সীমান্তের সীমারেখা? কিংবা যে সীমান্ত নিয়ে এত হানাহানি সেটা কেমন দেখায় দূর আকাশ থেকে।

অবশেষে এসব প্রশ্নের জবাব মিলেছে। মহাকাশ থেকে কেমন দেখা যায় ভারত-পাকিস্তান সীমান্তরেখা তা ছবি তুলে জানিয়েছে নাসা। গত রোববার এই ছবি পোস্ট করা হয়েছে ফেসবুকে।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন একজন মহাকাশচারীর তোলা ওই ছবিতে দেখা যায় ভারতের উত্তর-পশ্চিম অংশের সঙ্গে পাকিস্তানের সিন্ধু নদ উপত্যকার সীমানারেখাটি আলোকিত হয়ে আছে। সীমানাজুড়ে নিরাপত্তা বাতির কারণেও মহাকাশ থেকে কমলা রঙের আলোকিত একটি রেখার মতো দেখায় সীমারেখাটিকে। এ ছাড়া আরব সাগরমুখী পাকিস্তানের বন্দরনগরী করাচিকে ভীষণ উজ্জ্বল দেখায়।

মহাকাশ থেকে অন্ধকারের মধ্যেও দেখা যাওয়া হাতেগোনা কয়েকটি আন্তর্জাতিক সীমারেখার মধ্যে এটি একটি। ফেসবুকে পোস্ট করা নাসার এই ছবি মাত্র একদিনেই ৭৩ হাজারেরও বেশি মানুষ লাইক দিয়েছে। আর ছবিটি শেয়ার করা হয়েছে প্রায় ১৭ হাজার বার।

নাসার আর্থ অবজারভেটরি ওয়েবসাইটে জানানো হয়, নিকন ডি-ফোর ক্যামেরায় ২৮ মিলিমিটার লেন্স ব্যবহার করে গত ২৩ সেপ্টেম্বর এই ছবি তোলা হয়। ছবিটি তোলেন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের ৪৫তম মহাকাশ যান একপেডিশন ফোর্টি ফাইভের একজন সদস্য। এটিই মহাকাশে পাঠানো সবশেষ যান। আগামী ডিসেম্বর মাসে এই যানর পৃথিবীতে ফিরে আসার কথা রয়েছে।

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে