Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১৯ জুন, ২০১৯ , ৫ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (98 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-২০-২০১২

রাজবাড়ীতে গাছ কাটার প্রতিবাদে বিক্ষোভ

রাজবাড়ীতে গাছ কাটার প্রতিবাদে বিক্ষোভ
দীর্ঘদিন বন্ধ থাকার পর নতুন করে কালুখালী-ভাটিয়াপাড়া রেলপথ চালুর উদ্যোগ নেওয়ার পর ওই রুটের দুই পাশের গাছ কেটে ফেলা হচ্ছে। বন বিভাগের রোপণ করা ওই গাছ কাটার প্রতিবাদে বৃহস্পতিবার দুপুরে স্থানীয় কয়েক শ উপকারভোগী লোকজন বিক্ষোভ মিছিল করে। মিছিল শেষে গাছ কাটা বন্ধের দাবিতে তারা কালুখালী উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্মারকলিপি দিয়েছে।
রতনদিয়া বিশ্বাসপাড়া জামে মসজিদ থেকে বিক্ষোভ মিছিলটি বের করা হয়। মিছিলটি ওই রেল রুটে গাছ কাটতে থাকা এলাকায় গিয়ে শেষ হয়। পরে তারা এলাকাবাসী ও উপকারভোগীদের স্বাক্ষর সংবলিত একটি স্মারকলিপি কালুখালী উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে দেয়।
উপকারভোগী হাতেম আলী মাস্টার ও আবদুর রশিদ বলেন, 'বন বিভাগ উপকারভোগীদের সহায়তায় বনজ গাছ বিক্রি করলেও আমরা আজও টাকা পাইনি। এর ওপর আমাদের রোপণ করা কাঁঠাল, বেল, আমসহ নানা প্রজাতির ফলদ গাছ অবৈধভাবে এলাকার চিহ্নিত কিছু লোক প্রকাশ্যে কেটে নিয়ে যাচ্ছে।'
বৃহস্পতিবার দুপুরে রাজবাড়ীর কালুখালী উপজেলার রতনদিয়া ইউনিয়নের বিশ্বাসপাড়া গ্রামে গিয়ে দেখা যায়, গাছ কাটার মহোৎসব চলছে। গাছ কাটতে থাকা আবুল কালাম আজাদ ও জালাল হোসেন বলেন, কালুখালীর রতনদিয়া ইউনিয়নের তফাদিয়া গ্রামের এক প্রভাবশালী নেতা জাকির হোসেন ও খায়রুল ইসলাম এসব গাছ কাটতে তাঁদের নিযুক্ত করেছেন। তাঁরা চার দিনে বড় ও ছোট আকারের ২০টি গাছ কেটেছেন।
জাকির হোসেন ও খায়রুল ইসলাম বলেন, রেলওয়ে থেকে টেন্ডারের মাধ্যমে চারটি লটের গাছ কাটার অনুমোদন পেয়েছেন তাঁরা। রেলওয়ে পাকশীর বিভাগীয় প্রকৌশলী ডিএন-১ এ এস এম মাসুদুর রহমান মোবাইল ফোনে বলেন, টেন্ডারের মাধ্যমে ৭০ কিলোমিটার রুটের গাছ প্রায় ছয় লাখ টাকায় বিক্রি করা হয়েছে। ওই এলাকায় যদি সামাজিক বন বিভাগের গাছ থেকে থাকে, তবে তা চিহ্নিত করে পদক্ষেপ নেওয়া হবে।

রাজবাড়ী

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে