Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২০ নভেম্বর, ২০১৯ , ৬ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.0/5 (8 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-০৪-২০১৫

সুইডেনে আট ঘণ্টার কর্মদিবস হতে যাচ্ছে ছয় ঘণ্টা

সুইডেনে আট ঘণ্টার কর্মদিবস হতে যাচ্ছে ছয় ঘণ্টা

স্টকহোম, ০৪ অক্টোবর- আট ঘন্টা কর্মদিবসের মানদণ্ডকে পরিত্যাগ করে দৈনিক ছয় ঘণ্টা কর্মদিবস প্রচলণ করার দ্বারপ্রান্তে সুইডেন। দেশটির বেশিরভাগ নিয়োগ কর্তারাই এই আট ঘণ্টা কর্মদিবসের রীতিকে পরিত্যাগ করছেন।

তবে এই নীতি কর্মীদের আলস্য বা নীতিশাস্ত্রকে হ্রাস করার জন্য নয় বরং তাদেরকে আরো উৎপাদনশীল এবং পরিবারের সাথে তাদের ব্যক্তিগত সময় কাটানোর অনুমোদনের জন্যই। এক গবেষণায় দেখা গেছে, সপ্তাহে ৩০ ঘন্টা কাজ নিয়োগকর্তা ও চাকুরিজীবী উভয়ের জন্য উপকারী। জনশ্রুতি অনুযায়ী, ১৩ বছর আগে গোথেনবার্গের টয়োটা সার্ভিসে প্রচলিত ছয় ঘন্টা কর্মদিবস কর্মীদের খুশি এবং কোম্পানিকে বেশি পরিমাণ লাভ এনে দিয়েছে।

তবে নব প্রচলিত এই কর্মদিবস এখন পর্যন্ত কয়েকটি কোম্পানিতেই বাস্তবায়িত হয়েছে। আর জনশ্রুতি অনুযায়ী সুইডেনের বেশিরভাগ কোম্পানিই এখনও আট ঘন্টা কর্মদিবসই অনুসরণ করছে। যুক্তরাষ্ট্রে একজন চাকুরিজীবী সপ্তাহে গড়ে ৪৭ ঘণ্টা কাজ করে। সেখানে নেদারল্যান্ডে একজন কর্মী সপ্তাহে গড়ে মাত্র ২৭ ঘণ্টা কাজ করে। তবে ভারতে কর্মদিবসের সেরকম কোনো নির্ধারিত মানদণ্ড নেই। এটা সাধারণত সপ্তাহে গড়ে ৪০-৭০ ঘণ্টার কাছাকাছি।

সূত্র: দি লজিকাল ইন্ডিয়ান

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে