Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০ , ১৩ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 1.6/5 (9 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৯-৩০-২০১৫

বাণিজ্য সহজ করতে বসছেন তোফায়েল-নির্মলা

বাণিজ্য সহজ করতে বসছেন তোফায়েল-নির্মলা

নয়া দিল্লি, ৩০ সেপ্টেম্বর- শুল্ক-অশুল্কসহ সব ধরনের বাধা কমিয়ে দ্বিপক্ষীয় বাণিজ্য আরো সহজ করার বিষয় নিয়ে আলোচনায় বসছেন ভারত ও বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী।

দিল্লিতে বুধবার বাণিজ্যে ‘অনিষ্পন্ন বিষয়’ নিয়ে আলোচনায় বসবেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও ভারতের নির্মলা সীতারমন।

সাউথ এশিয়ান ইকোনমিক কনক্লেভে যোগ দিতে দিল্লিতে রয়েছেন তোফায়েল আহমেদ।

দিল্লিতে বাংলাদেশ হাই কমিশনের এক কর্মকর্তা জানিয়েছেন, ভারতে পণ্য রপ্তানিতে কয়েকধাপে নিবন্ধন করাসহ পাট রপ্তানিতে নতুন কিছু সমস্যার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ।

ভারতের মন্ত্রীর সঙ্গে আলোচনায় তোফায়েল এসব বিষয় তুলে ধরবেন বলে জানান ওই কর্মকর্তা।

“বাণিজ্যে কিছু বাধা অপসারিত হলেও নতুন করে আবার কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে, যা দুর্ভাগ্যজনক,” বলেন হাই কমিশনের কর্মকর্তা।

ভারতের বাণিজ্যমন্ত্রী নির্মলা সীতারমন অবশ্য সার্ক প্রতিবেশীদের সঙ্গে বাণিজ্য আরো সহজ করার আগ্রহ দেখিয়েছেন। বিশেষ করে ভারতের বাজারে এসব দেশের পণ্যের শুল্কমুক্ত প্রবেশের আওতা বাড়ানোর কথা বলেছেন তিনি।

তবে ভারত-বাংলাদেশ চেম্বার অফ কমার্সের সেক্রেটারি জাহাঙ্গীর বিন আলম বলছেন ভিন্ন কথা।

তিনি বলেন, “ভারত সরকার বাংলাদেশের প্রায় সব পণ্য রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা দিলেও কিছু কিছু রাজ্যে শুল্ক নেওয়া হচ্ছে। ফলে এসব রাজ্যে আমাদের পণ্য প্রতিযোগিতায় টিকতে পারছে না।”

ভারতীয় মন্ত্রী সীতারমনের দাবি, শুল্কমুক্ত সুবিধার আওতা বাড়ানোর পর থেকে ভারতে বাংলাদেশের পণ্য রপ্তানি বেড়েছে।

“তবে আমরা এমন একটি পরিবেশ চাই, যেখানে (বাংলাদেশের) রপ্তানি আরো বাড়বে।”

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে