Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০ , ১০ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 1.9/5 (9 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-৩০-২০১৫

মিনায় মৃতের প্রকৃত সংখ্যা নিয়ে ভিন্ন ভিন্ন দাবি, নিশ্চুপ সৌদি সরকার

মিনায় মৃতের প্রকৃত সংখ্যা নিয়ে ভিন্ন ভিন্ন দাবি, নিশ্চুপ সৌদি সরকার

রিয়াদ, ৩০ সেপ্টেম্বর- গেল সপ্তাহে মিনায় পদদলিতের ঘটনায় প্রকৃত মৃতের সংখ্যা ১ হাজারেরও বেশি বলে দাবি করেছেন বেশ কয়েকটি দেশের কূটনীতিকরা। অন্যদিকে সৌদি উপ স্বাস্থ্য মন্ত্রীর বরাতে ইরানের সংবাদমাধ্যমগুলোতে দাবি করা হয়েছে মৃতের সংখ্যা চার হাজারের বেশি। ঘটনাস্থল থেকে জেদ্দার মর্গে ১ হাজারেরও বেশি মরদেহ নেয়া হয়েছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির কাছে দাবি করেছেন নাইজেরিয়ার এক কর্মকর্তা। মৃতের সংখ্যা ১ হাজারের বেশি বলে দাবি করেছেন ভারত ও পাকিস্তানের কূটনীতিকরাও। তবে আনুষ্ঠানিকভাবে সৌদি সরকারের সবশেষ তথ্য অনুযায়ী মৃতের সংখ্যা ৭৬৯।

পাকিস্তানের ক্ষমতাসীন পিএমএলএন দলের এমপি তারিক ফজল চৌধুরীর বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানায়, নিহত হাজিদের ১১শ’টি ছবি বিদেশি কূটনীতিকদের হাতে দিয়েছে সৌদি আরব। শনাক্তকরণ প্রক্রিয়ার অংশ হিসেবে সৌদি সরকার এ সংখ্যা এবং ছবি হস্তান্তর করেছে বলেও জানান তিনি।

এর আগে রোববার টুইটারে একইরকম তথ্য দিয়েছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। তিনি লিখেছিলেন, ‘হজে পদদলিত হয়ে নিহত ১০৯০ জন হাজির ছবি প্রকাশ করেছে সৌদি কর্তৃপক্ষ। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু জানাতে সেসময় ভারতীয় কূটনীতিকরা অস্বীকৃতি জানিয়েছিল বলে উল্লেখ করেছে গার্ডিয়ান।


নাইজেরিয়ার কানোর এক হজ কর্মকর্তা বিবিসিকে জানা, বৃহস্পতিবারের ঘটনার মৃতদের শনাক্তকরণ প্রক্রিয়া চলার সময় তিনি জেদ্দায় অবস্থান করছিলেন। ১৪টি ট্রাকে করে শহরটিতে মৃতদেহ আনা হয় জানিয়ে তিনি বলেন, ১০টি ট্রাক থেকে অন্তত ১,০৭৫টি মৃতদেহ নামানো হয়েছে।

এদিকে সৌদি আরবের মিনায় দুর্ঘটনায় নিহতের সংখ্যা চার হাজার ছাড়িয়ে যাওয়ার কথা দেশটির উপ-স্বাস্থ্যমন্ত্রীস্বীকার করেছেন বলে দাবি করেছে ইরানি সংবাদমাধ্যমগুলো। বিভিন্ন রিপোর্ট এবং সৌদি উপ স্বাস্থ্যমন্ত্রী হামাদ বিন মুহাম্মদ আল দোয়েলার বরাতে প্রেস টিভি জানায়, তিনি মিনায় পদদলিত হয়ে নিহতদের একটি ছবি পেয়েছেন। যাতে দেখা গেছে, ভয়াবহ ওই দুর্ঘটনায় চার হাজার ১৭৩ জন হাজি নিহত হয়েছেন। তবে সৌদি আরবের কোনো সূত্র এ সংবাদের সত্যতা নিশ্চিত করতে পারেনি।

মিনায় পদদলিত হয়ে ২৬ বাংলাদেশি হাজির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ দূতাবাস। মিনায় পদদলিতের ঘটনার জন্য সৌদি কর্তৃপক্ষের অব্যবস্থাপনাকে দায়ী করে ঘটনার পর থেকে বিক্ষোভ করে আসছেন ইরানিরা। ওই ঘটনায় এ পর্যন্ত দেশটির ২৩৯ জন নাগরিকের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে বলে জানিয়েছে প্রেস টিভি।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে