Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২ এপ্রিল, ২০২০ , ১৯ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (36 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-১৬-২০১৫

যে পাঁচ কারণে বাংলাদেশ-ভারত ‘এ’ দলের সিরিজ গুরুত্বপূর্ণ

যে পাঁচ কারণে বাংলাদেশ-ভারত ‘এ’ দলের সিরিজ গুরুত্বপূর্ণ

ঢাকা, ১৬ সেপ্টেম্বর- বুধবার থেকেই মাঠে নামছে বাংলাদেশ ও ভারত ‘এ’ দল। তিনটি একদিনের ও দুইটি তিনদিনের ম্যাচের সিরিজটি এরই মধ্যে দর্শকদের কাছে আগ্রহের বিষয় হয়ে উঠেছে। বলা হচ্ছে, উভয়েই জাতীয় দলের আদলে ‘এ’ দল। শুধু তাই নয়, সিরিজটি বেশকিছু কারণে সিরিজটি ভারত ও বাংলাদেশের কাছে বিশেষ গুরুত্ব পাচ্ছে-

১. 'বিদেশেও জয় পায় বাংলাদেশ' - কথাটি প্রমাণ করা
বিশ্বকাপের পর থেকেই টানা জয় পেয়ে চলেছে বাংলাদেশ ক্রিকেট দল। তবে পাকিস্তান, ভারত এবং সর্বশেষ ভারতের বিপক্ষে সিরিজগুলো ছিলো ঘরের মাটিতেই। কথা উঠেছিলো, ঘরের মাটিতে জয় পেলেও বিদেশে পারবে না বাংলাদেশ। ভারত ‘এ’ দলের বিপক্ষে এই সিরিজটিতে মুমিনুলদের সুযোগ রয়েছে এই মন্তব্যকে মিথ্যা প্রমাণ করার।

২. ভারতের পরবর্তী ব্যাটিং মেধাদের জন্য আদর্শ সুযোগ
ভারতের তরুণ ব্যাটসম্যান উন্মুক্ত চাঁদের মতো ব্যাটসম্যানরা জাতীয় দলের দরজায় কড়কা নাড়ছেন। আরো রয়েছে মনিশ পান্ডে, কাদের যাদভ, সাঞ্জু স্যামসনের মতো ব্যাটসম্যান। বাংলাদেশের বিপক্ষে এই সিরিজে তাদের সুযোগ রয়েছে নিজেদের ব্যাটিং মেধার প্রকাশ ঘটিয়ে নির্বাচকদের নজরে আসার।

৩. ভারতের কন্ডিশনে বাংলাদেশের তরুণদের প্রস্তুতি
১৫ সদস্যের বাংলাদেশ দলের অনেকেই রয়েছেন যারা কখনো ভারতে খেলেননি। দেশটির উইকেট বাংলাদেশের চেয়ে অনেক আলাদা। ‘এ’ দলের এই সিরিজে খেলার মাধ্যমে সৌম্য সরকার-লিটন দাসদের জন্য অনেক ভালো সুযোগ হতে যাচ্ছে। শুধু ব্যাটসম্যানদের জন্যই নয়। বাংলাদেশ দল সবসময়েই স্পিনারদেরকে প্রাধান্য দেয়। কিন্তু ভারতের মাঠে সামনের সারিতে পেসাররাই থাকেন সবসময়। তাই তাসকিনরা নিজেদেরকে এগিয়ে রাখতেই পারেন।

৪. টি-টোয়েন্টি বিশ্বকাপের আদর্শ প্রস্তুতি
২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসতে চলেছে এই ভারতের মাটিতেই। তাই ভারত ‘এ’ দলের বিপক্ষে এই সিরিজটি সৌম্য মুমিনুল হকদের জন্য বিশ্বকাপের বড় প্রস্তুতি হিসেবে কাজ করবে। সীমিত ওভারের এই বিশ্ব আসরে শক্তিশালী দল গড়তে চলেছে বাংলাদেশ। অন্যদিকে, ভারত ও বাংলাদেশের কন্ডিশন কাছাকাছি হওয়ার কারণে আলাদা সুবিধা পাবে তারা।


৫. অস্ট্রেলিয়া সিরিজের প্রস্তুতি
অক্টোবরে দুইটি টেস্টের সিরিজ খেলবে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। বিশ্বসেরা টেস্ট দলের বিপক্ষে লড়াই জমাতেও টোটকা হিসেবে কাজ করবে ভারত সফর। কারণ, এখানে তিনটি একদিনের ম্যাচের সঙ্গে সঙ্গে দুইটি তিনদিনের ম্যাচও খেলবে তারা। বিশেষ করে এই দলের অধিনায়ক মুমিনুল হকের মতো টেস্ট স্পেশালিস্টের জন্য ভারত সফর উপহার স্বরূপ।

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে