Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৮ জানুয়ারি, ২০২০ , ৫ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (21 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-১৬-২০১৫

বিশ্বের সেরা ২০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভারতের ২

বিশ্বের সেরা ২০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভারতের ২

 বিশ্বের সেরা ২০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভারতের দুই শিক্ষা প্রতিষ্ঠান স্থান পেল। যার মধ্যে দ্য ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, বেঙ্গালুরু রয়েছে ১৪৭তম স্থানে এবং IIT দিল্লি রয়েছে ১৭৯তম স্থানে। সেরা ৪০০ মধ্যে ভারতের ১৪টি শিক্ষা প্রতিষ্ঠান থাকলেও এরা প্রথম ২০০-য় আসতে পারেনি। সম্প্রতি QS ওয়ার্ল্ড বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ে এই তথ্য সামনে এসেছে।

গত বছরের ক্রম তালিকায় ২৩৫ নম্বরে থাকা আইআইটি দিল্লি এ বছর ঢুকে পড়েছে প্রথম ২০০-য়। তবে উল্লেখযোগ্যভাবে দিল্লি বিশ্ববিদ্যালয় এবং মুম্বই বিশ্ববিদ্যালয় নিজেদের স্থান ধরে রাখতে পারেনি। এ মুহূর্তে বিশ্বে এক নম্বর শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে স্বীকৃতি পেয়েছে ম্যাসাচুসেট্স ইনস্টিটিউট অফ টেকনলজি (MIT). দ্বিতীয় স্থানে রয়েছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। তৃতীয় স্থানে যুগ্মভাবে রয়েছে কেমব্রিজ এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়।

প্রথম ৫০-এর মধ্যে লন্ডনেরই ৪টি প্রতিষ্ঠান ঠাঁই পেয়েছে। এর পরেই রয়েছে বোস্টন এবং নিউ ইয়র্ক। এই শহর দু'টির ৩টি করে প্রতিষ্ঠান রয়েছে প্রথম ৫০-এ। QS রিসার্চের প্রধান বেন সওটার জানাচ্ছেন, প্রথম ২০০টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৪টি দেশের শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে আমেরিকার ৪৯টি, যুক্তরাজ্যের ৩০টি, নেদারল্যান্ডসের ১২টি, জার্মানির ১১টি, কানাডা, অস্ট্রিয়া এবং জাপানের ৮টি, চিনের ৭টি, ফ্রান্স, সুইডেন এবং হংকং-এর ৫টি করে শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এশিয়ার মধ্যে ১ নম্বরে রয়েছে ন্যাসনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর। তারা রয়েছে দ্বাদশ স্থানে।

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে