Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২৪ জানুয়ারি, ২০২০ , ১১ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.2/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-১৩-২০১৫

বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে চান জাইমা জাহিন

বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে চান জাইমা জাহিন

কুয়ালালামপুর, ১৩ সেপ্টেম্বর- বিদেশে পড়াশোনা করে দেশের মুখ উজ্জ্বল করতে চান চট্টগ্রামের মেয়ে জাইমা জাহিন নিধি।

সম্প্রতি মালয়েশিয়ার নামকরা ইউনিভার্সিটি অ্যান্ড কলেজ অব সেদায়া ইন্টারনাশন্যালে (ইউসিএসআই ইউনিভারসিটি) ব্যাচেলর অব আর্কিটেচার অ্যান্ড বিল্ট এনভায়রনমেন্ট বিভাগে ভর্তি হয়েছেন তিনি।

ব্যক্তিগত বিভিন্ন পর্যায়ে অভিনয়, আবৃত্তি, চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নিয়ে দেশিয় এবং আন্তর্জাতিক অনেক পুরস্কার অর্জন করেছেন জাইমা জাহিন নিধি।

বিদেশে পড়াশোনা, দেশে ক্যারিয়ার, আন্তর্জাতিক অঙ্গনে নানা পুরস্কারসহ বিভিন্ন বিষয়ে কথা হয় নিধির সঙ্গে।

জাইমা জাহিন নিধি বলেন, দেশে থাকতে অনেক প্রতিযোগিতায় অনেক পুরস্কার পেয়েছি। দেশে থেকেও আন্তর্জাতিক অনেক পুরস্কারও অর্জন করেছি।

তিনি বলেন, দেশে আমি নরেন আবৃত্তি একাডেমির সঙ্গে ১৪ বছর কাজ করেছি। এ সংগঠনের সঙ্গে বেশ কিছু পরিবেশনায় আমি অংশ নিয়ে নিজেকে তৈরি করেছি।

তিনি বলেন, যখনই কোনো প্রতিযোগিতা আয়োজনের কথা শুনেছি, সেখানেই অংশ নিয়েছি। বেশির ভাগ ক্ষেত্রেই প্রথম পুরস্কার নিয়েই আমি ঘরে ফিরেছি।

নিধি বলেন, আমার আম্মু একজন চিত্রশিল্পী। তার কাছ থেকেই আমি ছবি আঁকা শিখেছি। আমার মা সব সময়ই আমার পাশে ছায়া হয়ে থেকেছেন। আর বাবা আমার প্রতিটা সৃজনশীল কাজে উৎসাহ দিয়েছেন। তাদের কঠোর পরিশ্রম ছাড়া জীবনে চলা কখনই সম্ভব হতো না।

নিধি জানান, তার ঝুলিতে ছবি এঁকে প্রথম পুরস্কার আসে ৩য় শ্রেণিতে পড়ার সময়। ১৯৯৭ সাল থেকে স্থানীয়, জাতীয় এবং আন্তর্জাতিক অনেক পুরস্কার অর্জন করেছেন তিনি।

পুরস্কার পাওয়া উল্লেখযোগ্য পুরস্কার হলো- শিশু অধিকার সপ্তাহ, মিনা ও কন্যা দিবস, জাতীয় শিশু দিবস, বিশ্ববসতি দিবস, বিশ্ব পরিবেশ দিবস, মহান বিজয় দিবস, জাতীয় শহীদ দিবস, দৃষ্টি শিশু উত্সব ও মিনা বাজার। এ ছাড়া সার্ফ এক্সেল প্রতিযোগিতার মতো প্রতিযোগিতাও রয়েছে।


নিধির আঁকা চিত্রপ্রদর্শনী জাপান, ভারত, ইরান, তুরস্ক, ব্যাংককসহ বিভিন্ন দেশে পুরস্কৃত হয়, যা বাংলাদেশের জন্য সম্মান বয়ে আনে। এ ছাড়াও বিভিন্ন বিষয়ে জাতীয় এবং আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেন তিনি।

এ কৃতিত্বের স্বাক্ষর বিদেশেও ধরে রাখতে চান এ প্রতিভাধর শিক্ষার্থী জাইমা জাহিন নিধি।

তিনি জানান, নরেন আবৃত্তি একডেমির মাধ্যমে বাংলাদেশ টেলিভিশনে প্রথম অভিনয়ের সুযোগ পান তিনি।

এই মেধাবী শিক্ষাথী প্রবাসে এসেও নজরুলকে ভুলতে পারেননি।

তিনি বলেন, নজরুল আমাদের প্রাণের কবি। নজরুলের কবিতা ও গানের মাধ্যমে আমরা সোনার বাংলাকে খুঁজে পাই। বিদেশে থেকেও দেশের সংস্কৃতিকে আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরতে চাই আমি।

সে কারণে সাহিত্য চর্চার জন্য কুয়ালালামপুর হুমায়ুন সাহিত্য পরিষদে যোগ দিয়েছেন নিধি। তার শখ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, বই পড়তে আর গান শুনতে ভালোবাসি। এছাড়া গাছ আমার খুব প্রিয়। বাগানে কাজ করতে আমার খুব ভালোলাগে।

তিনি জানান, তার বাবা জহির আহমেদ পেশায় একজন ব্যবসায়ী। দুইবোন ও এক ভাইয়ের মধ্যে নিধি দ্বিতীয়। মালয়েশিয়ায় পড়াশোনা শেষ করে নিজ দেশে ফিরে যেতে চান নিধি। সেখানেই তার মেধা ও প্রতিভা দিয়ে দেশের সেবা করতে চান তিনি। সে জন্য সবার শুভ কামনাও আশা করেন তিনি।

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে