Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০ , ১০ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-১৩-২০১২

‘দশ মিনিটেই বিধ্বস্ত’ উত্তর কোরিয়ার রকেট

‘দশ মিনিটেই বিধ্বস্ত’ উত্তর কোরিয়ার রকেট
সিউল, এপ্রিল ১৩ - উত্তর কোরিয়ার বহুল আলোচিত দূরপাল্লার রকেটটি উৎক্ষেপণের কয়েক মিনিটের মধ্যে বিধ্বস্ত হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা।

উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম ইল সাঙের শততম জন্মবার্ষিকী উপলক্ষে কক্ষপথে আবহাওয়া উপগ্রহ পাঠানোর কথা বলে এই রকেট উৎক্ষেপণের প্রস্তুতি নেওয়া হলেও শেষ পর্যন্ত তা বিধ্বস্ত হওয়ায় ‘বিব্রতকর’ অবস্থায় পড়েছেন দেশটির নতুন নেতারা।

অবশ্য এ বিষয়ে উত্তর কোরিয়া কর্তৃপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়া ও জাপান এবং যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের দাবি, শুক্রবার উত্তর কোরিয়া-চীন সীমান্তের উৎক্ষেপণ মঞ্চ থেকে ছাড়ার ১০ মিনিটের মধ্যে ‘উনহা-৩’ রকেটটি ১২০ কিলোমিটার উড়ে গিয়ে পীত সাগরে বিধ্বস্ত হয়।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, “গোয়েন্দা তথ্য থেকে এটা স্পষ্ট যে, উত্তর কোরিয়ার রকেট উৎক্ষেপণ চেষ্টা ব্যর্থ হয়েছে।

উত্তর আমেরিকার এয়ারোস্পেস ডিফেন্স কমান্ড (এনওআরএডি) বলছে, রকেটের নিচের অংশটি পড়েছে দক্ষিণ কোরিয়ার পশ্চিম দিকের সাগরে। আর উপগ্রহ বহনকারী বাকি অংশ অন্য কোথাও পড়েছে।

বিধ্বস্ত রকেটের জঞ্জাল মাটিতে না পড়ায় কোনো বিপদও ঘটেনি বলে জানিয়েছে এনওআরএডি।

গত কয়েক সপ্তাহ ধরে বিশ্বজনমত উপেক্ষা করে এই রকেট উৎক্ষেপণের পরিকল্পনা এগিয়ে নিয়ে যায় উত্তর কোরিয়া। জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, জাপান, দক্ষিণ কোরিয়ার আপত্তির পাশাপাশি ঘনিষ্ঠ মিত্র চীন ও সাবেক মিত্র রাশিয়ার অনুরোধও তারা উপেক্ষা করে।

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের অনেক কর্মকর্তাই মনে করেন, উপগ্রহ পাঠানোর নাম করে উত্তর কোরিয়া আসলে পরমাণু অস্ত্রবাহী দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণেরই পরীক্ষা চালিয়েছে। এর আগে দুই বার পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়েছে দেশটি।

অবশ্য উত্তর কোরিয়ার দাবি, পৃথিবীর কক্ষপথে উপগ্রহ পাঠানোর বিষয়টি তাদের সার্বভৌম অধিকার, আর সেই চেষ্টাই তারা করেছে।

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে