Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯ , ৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-১৩-২০১২

তিন ধরনের টেলিকম লাইসেন্স পেল ৭৮ প্রতিষ্ঠান

তিন ধরনের টেলিকম লাইসেন্স পেল ৭৮ প্রতিষ্ঠান
ঢাকা, এপ্রিল ১২- অবশেষে ৭৮টি প্রতিষ্ঠানকে তিন ধরনের টেলিকম লাইসেন্স দিয়েছে টেলিযোগযোগ নিয়ন্ত্রক সংস্থা-বিটিআরসি।

সংস্থার চেয়ারম্যান জিয়া আহমেদ বৃহস্পতিবার সকালে বিটিআরসির সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানের মাধ্যমে প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে লাইসেন্স হস্তান্তর করেন।

অনুষ্ঠানে তিনি বলেন, “যারা লাইসেন্স পেয়েছেন, তাদের সঙ্গে অপারেটদের কল শেয়ারিংয়ের কিছু জটিলতা রয়েছে। এ সমস্যার সমাধানে সবাইকে নিয়ে বসা হবে।”

বর্তমানে টেলিযোগাযোগ খাতে কাজ করছে এমন অপারেটররা এবং বিটিআরসি শুরু থেকেই এই বিপুল পরিমাণ লাইসেন্স দেওয়ার বিরোধিতা করে আসছে। তাদের যুক্তি, এর মাধ্যমে টেলিযোগাযোগ খাতের বাজার ভারসাম্য নষ্ট হবে।

এসব লাইসেন্সের জন্য ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় ৮৫টি প্রতিষ্ঠানের নাম চূড়ান্ত করার পর গত ৮ মার্চ ৮২টি প্রতিষ্ঠানকে লাইসেন্স নিতে চিঠি দেয় নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। এর মধ্যে ৭৮টি প্রতিষ্ঠান গত বুধবার পর্যন্ত তিন ধরনের লাইসেন্সের জন্য নির্ধারিত টাকা জমা দেয়।

বিটিআরসি লিগ্যাল অ্যান্ড লাইসেন্স বিভাগের ঊর্ধ্বতন এক কর্মকতা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ইন্টারন্যাশনাল গেটওয়ের (আইজিডব্লিউ) জন্য ২২টি, ইন্টারকানেকশন এক্সচেঞ্জের (আইসিএক্স) জন্য ২২টি এবং ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ের (আইআইজি) জন্য ৩৪টি প্রতিষ্ঠান লাইসেন্স নিচ্ছে। বৃহস্পতিবার আরো কোনো প্রতিষ্ঠান টাকা জমা দিলে এই সংখ্যা বাড়তে পারে।

নীতিমালা অনুযায়ী, আইজিডব্লিউর জন্য ১৫ কোটি টাকা, আইসিএক্সের জন্য ৫ কোটি টাকা এবং আইআইজির জন্য ৫ লাখ টাকা লাইসেন্স ফি দিতে হচ্ছে প্রতিষ্ঠানগুলোকে। লাইসেন্স পাওয়ার পর ছয় মাসের মধ্যে প্রতিষ্ঠানগুলোকে কাজ শুরু করতে হবে।

বর্তমানে কয়েকটি প্রতিষ্ঠান আইসিএক্স, আইজিডব্লিউ ও আইআইজি লাইসেন্স নিয়ে কার্যক্রম চালাচ্ছে। গত ২০ অক্টোবর আরো কয়েকটি প্রতিষ্ঠানকে লাইসেন্স দেওয়ার বিজ্ঞপ্তি প্রকাশ করে বিটিআরসি। সে অনুযায়ী গত ৮ ডিসেম্বর ১৫৩টি প্রতিষ্ঠান আবেদন করে।

এই প্রতিষ্ঠানগুলোর ‘রেটিং’ করে ফেব্রুয়ারির শুরুতে মন্ত্রণালয়ে প্রতিবেদন দেয় বিটিআরসি। তবে নিয়ন্ত্রক সংস্থাও এতো বেশি লাইসেন্স দেওয়ার বিষয়ে আপত্তি জানিয়ে আসছিল।

এই আপত্তির বিষয়ে মন্ত্রণালয়ের সচিব সুনীল কান্তি বোস বলেছিলেন, প্রতিষ্ঠানের নাম চূড়ান্ত করার পর এর সংখ্যা কমে আসবে, তাই বাজারে ভারসাম্যহীনতার আশঙ্কা নেই।

কিন্তু গত ৯ ফেব্রুয়ারি শর্ত সাপেক্ষে লাইসেন্স দেওয়ার জন্য ৮৫টি প্রতিষ্ঠানের নামই চূড়ান্ত করে মন্ত্রণালয়। বিটিআরসি তা পুনর্বিবেচনার আবেদন করলেও তা গৃহীত হয়নি।

আইসিএক্স হলো বিভিন্ন ভয়েস অপারেটরের মধ্যে আন্তঃসংযোগের ব্যবস্থা। বর্তমানে সব ভয়েস অপারেটর তিনটি আইসিএক্সের (বিটিসিএল, গেটকো ও এমঅ্যান্ডএইচ) সঙ্গে যুক্ত।

আইসিএক্সগুলো আন্তর্জাতিক কলগুলো আদান-প্রদানের জন্যে আইজিডব্লিউর সঙ্গে সংযুক্ত থাকে। বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল), মীর টেলিকম, নভোটেল ও বাংলা ট্র্যাক আইজিডব্লিউ সেবা দেয়।

বর্তমানে আইআইজি সেবা দিচ্ছে ম্যাংগো এবং সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। বিভিন্ন ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের কাছে ব্যান্ড উইডথ বিক্রি করা এ সার্ভিসের মূল কাজ।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে