Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০ , ১৪ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 2.8/5 (28 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০৯-২০১২

গুন্টারের ইসরাইল সফরে নিষেধাজ্ঞা

গুন্টারের ইসরাইল সফরে নিষেধাজ্ঞা
তেল আবিব, ৯ এপ্রিল: ইসরায়েলি ইহুদিবাদের কঠোর সমালোচনাপূর্ণ ‘যে কথা বলতেই হবে’ শিরোনামে কবিতা প্রকাশ করায় গুন্টার গ্রাসের ওপর খেপেছে ইসরায়েল। তার ইসরায়েল সফরের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সে দেশের মন্ত্রিসভা।

তবে ওই কবিতা নিয়ে সংবাদমাধ্যমের অব্যাহত সমালোচনার প্রতিবাদ করেছেন জার্মানির জীবিত লেখকদের মধ্যে সবচেয়ে খ্যাতিমান মুক্তবুদ্ধির লেখক ৮৪ বছর বয়সী গুন্টার গ্রাস।


ইসরায়েলের ধর্মীয় কট্টরপন্থী সাইস পার্টির সদস্য ও স্বরাষ্ট্রমন্ত্রী এলি ইসাই এই জার্মান কবিকে একজন ‘ইহুদি বিদ্বেষী’ বর্ণনা করে ইসরায়েলের মতো পবিত্র ভূমিতে তার ঢোকার অধিকার নেই বলে ঘোষণা দিয়েছেন।

 

অবশ্য বিখ্যাত ইসরায়েলি ঐতিহাসিক টম সেভেক সরকারের এমন সিদ্ধান্তকে ‘অবিবেচক’ বলেছেন। জার্মান সাপ্তাহিক ডের স্পিগেলকে তিনি বলেছেন, ‘ইসরায়েলের রাজনীতি ইরানের মতোই।’ তার এই মন্তব্যের জবাবে জার্মান পররাষ্ট্রমন্ত্রী গুডো ভেস্টারভেলে বলেছেন, ‘ইসরায়েল ও ইরানের রাজনীতির তুলনা করা ঠিক হয়নি।’


বিশিষ্ট ব্যক্তিদের ইসরায়েল সফরে নিষেধাজ্ঞা জারির ঘটনা এটাই প্রথম নয়। প্রায় দুই বছর আগে লেখক নোয়াম চমোস্কিকে ইসরায়েলে প্রবেশে বাধা দিয়ে জর্ডান-ইসরাইল সীমান্ত থেকে ফেরত পাঠানো হয়। ২০১০ সালে শান্তিতে নোবেলজয়ী আইরিশ মানবাধিকার নেত্রী মাইরেড মাগুয়েরের ইসরাইল প্রবেশেও বাধা দেয়া হয়।


সম্প্রতি ইরানের পারমাণবিক শক্তির অধিকার প্রশ্নে ইসরাইলসহ পশ্চিমা বিশ্বের সঙ্গে ইরানের যে রাজনৈতিক টানাপোড়েন চলেছে সেটাকে উপজীব্য করেই গুন্টার গ্রাস ‘যে কথা বলতে হবে’ শিরোনামে কবিতা লেখেন। এরপর থেকেই এ লেখকের সমালোচনা চলছে জার্মানিসহ ইউরোপ ও মার্কিন সংবাদমাধ্যমে।

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে