Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১৯ জুন, ২০১৯ , ৫ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (106 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০৯-২০১২

নীলফামারীর ঝুট কাপড়ে তৈরি পোশাক রফতানি হচ্ছে

নীলফামারীর ঝুট কাপড়ে তৈরি পোশাক রফতানি হচ্ছে
নীলফামারীর সৈয়দপুরে গার্মেন্টস’র ঝুট কাপড় দিয়ে তৈরি পোশাক দেশের চাহিদা মিটিয়ে রফতানি হচ্ছে ভারত, নেপাল, ভুটানসহ বিশ্বের বিভিন্ন দেশে।
তৈরি পোশাকের এই রফতানি বাণিজ্য ঘিরে সৈয়দপুরে গড়ে উঠেছে ছোট বড় ৭০০টি কারখানা।

 

কিন্তু কারখানা করার মতো পর্যাপ্ত জায়গা না থাকা ও চরম পুঁজি সংকটসহ নানা জটিলতায় সম্প্রসারণ হচ্ছে না এই শিল্পের।

 

এদিকে এই শিল্পকে ঘিরে রয়েছেন স্থানীয় পর্যায়ে ১৫ জন আমদানি-রফতানি কারক। এই কাজ করে বেকারত্ব ঘুঁচিয়েছেন প্রায় ২৫হাজার মানুষ। তারা তাদের পরিবার- পরিজনদের মুখে দু’বেলা দু’মুঠো ভাত দেয়ার পরেও ছেলে-মেয়েদের সব চাহিদা মেটাতে পারছেন।

 

গার্মেন্টস’র ঝুট কাপড়ের তৈরি পোশাক খাত থেকে সৈয়দপুরের রফতানিকারকরা বছরে আয় করছেন প্রায় ছয় লাখ ডলার।

 

সৈয়দপুর শহরের মিস্ত্রিপাড়ার সেলিম মিয়ার ছেলে শ্রমিক সোহেল রানা (২২), রসুলপুরের সিকান্দার মিয়ার ছেলে একরাম হোসেন (২৪) বলেন, “ঝুট কাপড়ের গার্মেন্টস শিল্পে কাজ করছেন প্রায় ২৫হাজার মানুষ।এরা আগে বেকার জীবন যাপন করে বিভিন্ন অপরাধের সঙ্গে জড়িয়ে পড়েছিলেন। কিন্তু শ্রমের বিনিময়ে এখন তারা স্বাবলম্বী।”

 

নতুন বাবুপাড়ার মৃত আছিমুদ্দীনের ছেলে কারখানা মালিক আব্দুস সামাদ (৫৫) বলেন, “ঝুট কাপড়ের তৈরি পোশাক ব্যবসায়ীরা নিজের তাগিদে সৈয়দপুর রেলওয়ের জমিতে ছোট ছোট টিনের চালাঘর তৈরিকরে সেখানে গড়ে তুলেছেন ছোট ছোট কারখানা।

 

এসব কারখানায় তৈরি প্যান্ট, হাফ প্যান্ট, থ্রি-কোয়ার্টার প্যান্ট, শার্টসহ বিভিন্ন পোশাকে স্থানীয় কারিগররাই করছেন নিখুঁতভাবে রকমারি আকর্ষণীয় ডিজাইন।

 

দেশ ছাড়িয়ে বিদেশেও এসব ডিজাইনের পোশাকের ব্যাপক চাহিদা রয়েছে। রফতানিকারকরা বছরে আয় করছেন প্রায় ছয় লাখ ডলার।

 

সৈয়দপুর রফতানিমুখী ক্ষুদ্র গার্মেন্টস মালিক সমিতির সভাপতি আকতার হোসেন খান বলেন, “সরকারি উদ্যোগে নীলফামারীর সৈয়দপুরে ক্ষুদ্র গার্মেন্টস পল্লী স্থাপন করা হলে বাড়বে আমদানি ও রফতানিকারকের সংখ্যা। অপর দিকে ব্যবসায়ীরা ঋণ সহায়তা পেলে বাড়াতে পারবেন কারখানার সংখ্যা। এতে বাড়বে উৎপাদন ও রফতানি। কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে লাখো বেকারের। দেশ আয় করবে প্রচুর বৈদেশিক মুদ্রা।

নীলফামারী

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে