Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১৫ জুলাই, ২০২০ , ৩১ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (38 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০৯-২০১২

যুদ্ধাপরাধীদের বিচার দ্রুত করতে আইন সংশোধন

যুদ্ধাপরাধীদের বিচার দ্রুত করতে আইন সংশোধন
একাত্তরে মানবতাবিরোধী অপরাধে বিচারাধীন মামলা স্থানান্তরে ‘আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (সংশোধন) ২০১২’র খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
মন্ত্রিসভার বৈঠক শেষে সচিব মোশাররফ হোসেইন ভূইঞা সাংবাদিকদের এ তথ্য জানান। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়।

 

বৈঠক শেষে সচিব প্রেস ব্রিফিংয়ে বলেন, “বর্তমানে সংসদ অধিবেশন না থাকায় সংশোধনীটি অধ্যাদেশ আকারে জারি করা হবে। পরবর্তী সময়ে জাতীয় সংসদের অধিবেশন শুরু হলে সংসদে বিল উত্থাপন করা হবে।”  

 

সচিব জানান, একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে মানবতা বিরোধী অপরাধ বিচারে ১৯৭৩ সালের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনে মামলা স্থানান্তরের কোনো সুযোগ ছিল না। মানবতাবিরোধী অপরাধ বিচারে আরো একটি ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। মামলা দ্রুত সম্পন্ন করার প্রয়োজনে এক ট্রাইব্যুনাল থেকে অন্য ট্রাইব্যুনালে স্থানান্তর করতে এ সংশোধনী আনা হয়েছে।

 

সচিব বলেন, “এ সংশোধনীর ফলে দু’টি প্রক্রিয়ায় ট্রাইব্যুনাল থেকে মামলা স্থানান্তর করা যাবে। ট্রাইব্যুনালে নিজ উদ্যোগে মামলা স্থানান্তর করা যাবে এবং প্রধান প্রসিকিউটর আবেদন করে ট্রাইব্যুনাল থেকে মামলা স্থানান্তর চাইবেন।”

 

সচিব জানান, একান্তরে মুক্তিযুদ্ধ চলাকালে খুন, ধর্ষণ, লুণ্ঠন, অগ্নিসংযোগসহ বিভিন্ন অপরাধ বিচারে ‘আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ১৯৭৩’ আইনের আওতায় ২০১০ সালের ২৫ মার্চ প্রথম ট্রাইব্যুনাল গঠন করা হয়। মামলা দ্রুত সম্পন্ন করতে গত ২২ মার্চ আরো একটি ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। আগের আইনে মামলা স্থানান্তর করা যেতো না। তাই মামলা স্থানান্তরে আইনের সংশোধনী এনে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (সংশোধন) ২০১২’র খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

 

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে