Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০ , ১৪ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.1/5 (35 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০৯-২০১২

ওমর সুলাইমান মিশরে প্রেসিডেন্ট পদপ্রার্থী

ওমর সুলাইমান মিশরে প্রেসিডেন্ট পদপ্রার্থী
মিশরের সাবেক গোয়েন্দা প্রধান ওমর সুলাইমান সেদেশের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থীতা ঘোষণা করেছেন। তিনি ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট হুসনি মোবারকের ডান বলে খ্যাত ছিলেন। ধারনা করা হচ্ছে বর্তমান ক্ষমতাসীন সামরিক শাসকরা তাকে সর্মথন করবেন এই নির্বাচনে।

এদিকে নির্বাচনের অপর প্রার্থী খাইরাত আল শাতের বলছেন ওমরের মনোনয়ন পাওয়া মিশরের জনগণের জন্য অপমানজনক।

মিশরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারকের ক্ষমতাচ্যুতির পর এই প্রথম প্রেসিডেন্ট নির্বাচন হতে যাচ্ছে। ধারনা করা হচ্ছ আগামী মে অথবা জুনে নির্বাচনটি অনুষ্ঠিত হবে। সে নির্বাচনে প্রার্থীতা ঘোষণা করে এ পর্যন্ত ২৩ জন নাম নিবন্ধন করেছেন।

সর্বশেষ নাম নিবন্ধন করলেন দেশটির সাবেক গোয়েন্দা প্রধান এবং মুবারকের ডান বলে খ্যাত ওমর সুলাইমান ।

কায়রোতে বিবিসির একজন সংবাদদাতা জানাচ্ছেন এই নির্বাচনে যারা মোবারকের সময়কার প্রভাবশালীরা তারাই আধিপত্য বিস্তার করবেন। ওমর সুলাইমান নিজের নাম নিবন্ধন করতে গেলে তার সর্মথকরা তাকে বিভিন্ন শ্লোগান দিয়ে তার প্রতি সর্মথন জানায়।

সেখানে উপস্থিত ওমর সুলাইমানের একজন সর্মথক বলছিলেন তার রাজনৈতিক অভিজ্ঞতা, আন্তর্জাতিক সম্পর্ক তৈরিতে দূরদর্শিতা রয়েছে। আমি বলবো তার একমাত্র মিশরের প্রেসিডেন্ট হওয়ার যোগ্যতা রয়েছে।

এদিকে দেশটির প্রভাবশালী দল মুসলিম ব্রাদারহুড দুজন প্রার্থী দিয়েছে। তাদের একজন খাইরাত আল শাতের বলেছেন, ওমর সুলাইমানের প্রার্থিতা দেয়ার বিষয়টি মিশরের জনগণের জন্য অপমানজনক।

তবে বিবিসির ওই সংবাদদাতা আরও জানাচ্ছেন নির্বাচনকে ঘিরে ওমর সুলাইমান ও খাইরাত আল শাতেরের প্রার্থিতা দেয়াটা মিশরের রাজনৈতিক অঙ্গনে নাটকীয় পরিবর্তন এনেছে।

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে