Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১৭ জুলাই, ২০১৯ , ২ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০৫-২০১২

স্বাস্থ্যকর পাঁচ ফল

স্বাস্থ্যকর পাঁচ ফল

কোনো ব্যায়াম, কোনো ডায়েট কিংবা বিশেষ কোনো রূপচর্চার পদ্ধতি অবলম্বন না করে শুধু ফল দিয়েই বাড়ানো যায় রোগ প্রতিরোধ ক্ষতা, ত্বকে উজ্জ্বলতা বৃদ্ধি এবং নিয়ন্ত্রণ করা যায় ওজনও। অন্য কোনো খাবার, কোন ভিটামিন, আয়রণ কিংবা ক্যালসিয়াম ট্যাবলেট না খেয়ে, শুধু একটানা তিন দিন পাঁচটি ফল খেয়েই থাকা যায় সজীব এবং সতেজ।

ওই পাঁচটি ফল হলো:

আপেল
ইংরেজি একটি প্রবাদ আছে, “অ্যান অ্যাপেল এ ডে কিপস দ্য ডক্টরস অ্যাওয়ে।” অর্থাৎ প্রতিদিন একটি আপেল খেলে, চিকিৎসকের কাছ থেকে দূরে থাকা যায়। আপেল খুবই অল্প পরিমাণে ভিটামিন ‘সি’ আছে। কিন্তু এতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ফ্লেভনোয়েড, যা দেহে সঞ্চিত ভিটামিন ‘সি’র কার্যক্ষমতাকে বাড়িয়ে দেয়। তাছাড়া প্রতিদিন একটি আপেল কমিয়ে দেয় কোলন ক্যান্সার, হৃদরোগ এবং স্টোকের ঝুঁকিও।

স্ট্রবেরি
এই ফলটি আমাদের দেশে কয়েকবছর আগেও অপরিচিত ছিল। কিন্তু এখন বাংলাদেশেও সহজলভ্য হয়ে গেছে স্ট্রবেরি। স্ট্রবেরির আরেক নাম হলো ‘প্রটেকটিভ ফ্রুট’। অন্যান্য ফলের চেয়ে এই স্ট্রবেরিতেই আছে সবচেয়ে বেশি অ্যান্টি-অক্সিডেন্ট ক্ষমতা। যা দেহে ক্যান্সারবাহী এবং রক্তকে দূষিত করে এমন জীবাণুগুলোকে দেহে টিকতে দেয় না।

আরও পড়ুন: লিচুর ভালোমন্দ

কমলা
এই ফলেরও আছে আরেকটি নাম। একে বলা হয় ‘সুইটেস্ট মেডিসিন’ বা ‘মিষ্টি ওষুধ’। প্রতিদিন দুই থেকে চারটি কমলা সর্দির জীবাণুকে ধ্বংস করে, কোলেস্টোরেল কমায়, কিডনিতে পাথর হতে দেয় না এবং কোলোন ক্যান্সারের ঝুঁকিও কমায়।

তরমুজ
তৃষ্ণা মেটানোর সবচেয়ে উপকারী উপাদান। এতে আছে ৯২ শতাংশ পানি। বাকি অংশে আছে গ্লুটাথিওন নামে এক ধরনের উপাদান, যা রোগ-প্রতিরোধ কাষমতাকে আরো বেশি দৃঢ় করে। তাছাড়া তরমুজে আছে ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করার মতো একটি উপাদান। এতে আরো আছে ভিটামিন ‘সি’ এবং পটাসিয়াম।

আরও পড়ুন: কাঁঠালের অসাধারণ স্বাস্থ্য উপকারিতা!

পেপে/পেয়ারা
ভিটামিন ‘সি’র পরিমাণের দিক থেকে এই ফল দুটি আছে সবার শীর্ষে। তাছাড়া পেয়ারাতে আছে প্রচুর পরিমাণে ফাইবার, যা কোষ্ঠ্যকাঠিন্য দূর করে। অন্যদিকে পেপেতে আছে ক্যারোটিন, যা চোখের জন্য খুব উপকারী।

 

 

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে