Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯ , ৩০ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (35 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০৩-২০১২

আফগানিস্তানে বিশ্বের সর্ববৃহৎ হাতে লেখা কোরআন

সুমন মজুমদার


আফগানিস্তানে বিশ্বের সর্ববৃহৎ হাতে লেখা কোরআন
আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রদর্শিত হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ হাতে লেখা কোরআন। দীর্ঘ ৫ বছর ধরে একটু একটু করে হাতে লিখে গড়ে তোলা এই বিশ্বরেকর্ডধারী পবিত্র ধর্মগ্রন্থটি নিয়ে আফগান জনগণের গর্বের শেষ নেই।
কোরআনটি প্রদর্শিত হচ্ছে কাবুলের হাকিম নাসির খসরু বালখি সাংস্কৃতিক কেন্দ্রে। যেখানে কোরআনটি ছাড়াও প্রদর্শনের জন্য রাখা হয়েছে ইসলামের ইতিহাসে গুরুত্বপূর্ণ নানা ঐতিহাসিক বস্তু।

উল্লেখ্য, হাতে লেখা বিশ্বের সর্ববৃহৎ কোরআনটির জন্য অর্থায়ন করেছেন দেশটির শিয়া সম্প্রদায়ের বিখ্যাত ধর্মীয় নেতা সাঈদ মনসুর নাদেরি।

২০০৪ সালের নভেম্বরে কোরআনটি লেখার কাজ শুরু হয়ে শেষ হয় ২০০৯ সালের নভেম্বরে।

বিশ্বের সর্ববৃহৎ এই কোরআন শরীফটি আয়তনে দেড় মিটার লম্বা এবং চওড়ায় আড়াই মিটার। এর ২১৮ পৃষ্ঠার গ্রন্থটিতে পবিত্র কোরআনের ৩০ পারা লেখা হয়েছে ৩০টি ভিন্ন ডিজাইনে।

সম্প্রতি এই কোরআন শরীফটি দর্শকদের প্রদর্শনের জন্য উন্মুক্ত করে দিয়েছে আফগান সরকার। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আফগান সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা, ধর্মীয় ব্যক্তিত্ব, সমালোচকসহ গণ্যমাণ্য ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানে সাঈদ মনসুর নাদেরি বলেন, আফগান জনগণ ও সমগ্র বিশ্বের মুসলমানদের জন্য এটি বড় একটি অর্জন হয়ে থাকবে।

ইসলাম

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে