Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯ , ২৯ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.5/5 (17 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-৩০-২০১২

৪ এপ্রিল হরতাল ডাকছে না চার দল

লোটন একরাম


৪ এপ্রিল হরতাল ডাকছে না চার দল
বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আগামী ৪ এপ্রিল দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল ডাকছে না বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট। আগামী ৮ এপ্রিল বিএনপির জাতীয় নির্বাহী কমিটির বৈঠকের পর হরতাল অথবা অন্য কোনো কর্মসূচি দিতে পারে তারা। বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল রাতে বিষয়টি নিশ্চিত করেছেন।
বৃহস্পতিবার রাতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সভাপতিত্বে চারদলীয় জোটের বৈঠকে বিদ্যুতের দাম বাড়ানোর প্রতিবাদে আগামী ৪ এপ্রিল বুধবার হরতাল আহ্বানের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। বৈঠকে অংশ নেওয়া চার দলের একাধিক নেতা হরতাল আহ্বানের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন। একই সঙ্গে নিশ্চিত করেন বিএনপি স্থায়ী কমিটির বৈঠকে অনুমোদন শেষে আজ বিক্ষোভ সমাবেশ থেকে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে। নেতাদের বরাত দিয়ে গতকাল শুক্রবার প্রায় সব গণমাধ্যমই আগামী ৪ এপ্রিল চার দল দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করবে বলে সংবাদ প্রকাশ ও প্রচার করে।
তবে সূত্র জানায়, গতকাল শুক্রবার দুপুরের পর থেকে পাল্টে যায় আগের হিসাব-নিকাশ। আগামী ৩, ৪ ও ৫ এপ্রিল তিন দিন মাইজভাণ্ডারীদের সংগঠনের পক্ষ থেকে বিএনপি চেয়ারপারসনকে চিঠি দিয়ে হরতাল না দেওয়ার অনুরোধ করা হয়। ওই তিন দিন তাদের দরবার শরিফে পবিত্র ওরস মোবারক অনুষ্ঠিত হবে। এতে সারাদেশ থেকে লাখ লাখ ভক্ত অংশ নিয়ে থাকেন বলে জানানো হয়। আগামী ৪ এপ্রিল হরতাল থাকলে ভক্তদের ওরসে যোগদানে বিঘ্ন ঘটবে বলে খালেদা জিয়াকে জানান তারা। একই সঙ্গে আগামীকাল থেকে এইচএসসি পরীক্ষা শুরু হওয়ায় আপাতত আগামী এক সপ্তাহের মধ্যে আর হরতাল না ডাকার নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন চার দলের নীতিনির্ধারকরা।
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সমকালকে জানান, বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আগামী ৪ এপ্রিল হরতাল ডাকছে না চার দল। এমনকি কবে নাগাদ হরতাল ডাকা হবে তাও এখনও চূড়ান্ত হয়নি।
বিএনপির ভাইস চেয়ারম্যান ও ঢাকা মহানগর আহ্বায়ক সাদেক হোসেন খোকা বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে হরতাল আহ্বান করার কোনো সম্ভাবনা নেই। ৮ এপ্রিল বিএনপির জাতীয় নির্বাহী কমিটির বৈঠকের পর এ বিষয়ে সিদ্ধান্ত হবে।
বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক বলেন, হরতাল আহ্বানের বিষয়টি নিয়ে এখন দলীয় ফোরামে আলোচনা চলছে। এইচএসসি পরীক্ষাসহ হরতালের সঙ্গে যুক্ত সার্বিক বিষয়গুলো হিসাব-নিকাশ করেই এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। প্রায় একই কথা বলেছেন ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব আবদুস সালামও।
এর আগে ১২ মার্চ ঢাকায় মহাসমাবেশ থেকে বাধা, হামলা ও নির্যাতনের প্রতিবাদে ২৯ মার্চ হরতাল দিয়েছিল বিএনপি। ওইদিন হিন্দু সম্প্রদায়ের অষ্টমী স্নান থাকায় তা বাতিল করা হয়।
সূত্র জানিয়েছে, আজ ঢাকায় চারদলীয় জোটের বিক্ষোভ সমাবেশ থেকে কৃষি উপকরণের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ১১ এপ্রিল জেলা পর্যায়ে বিক্ষোভ সমাবেশ এবং ২৫ এপ্রিল তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের দাবিতে বিক্ষোভ সমাবেশের কর্মসূচি ঘোষণা করা হতে পারে। অথবা নতুন কর্মসূচির দিনক্ষণ পরে জানানোর ঘোষণাও দেওয়া হতে পারে।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে