Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৮ জানুয়ারি, ২০২০ , ৫ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (22 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-৩১-২০১৫

হরতাল-অবরোধে চাপে ছিল শিক্ষার্থীরা

আব্দুল্লাহিল ওয়ারিশ


হরতাল-অবরোধে চাপে ছিল শিক্ষার্থীরা
ফল প্রকাশের পর রাজউক উত্তরা মডেল কলেজের শিক্ষার্থীদের উচ্ছ্বাস। ছবি: ফোকাস বাংলা

ঢাকা, ৩০ মে- টানা হরতাল-অবরোধ এবারের এসএসসির ফলাফলে নেতিবাচক প্রভাব ফেলেছে বলে মনে করছেন শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীরা। তাঁদের মতে, পরীক্ষার সময় হরতাল-অবরোধ থাকায় শিক্ষার্থীরা চাপে ছিল, যা শিক্ষার্থীদের কাঙ্ক্ষিত ফলাফল না পাওয়ার অন্যতম কারণ।
শনিবার এসএসসির ফলাফল প্রকাশের পর রাজধানীর বেশ কয়েকটি স্কুলের শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীরা এ মন্তব্য করেছেন। অবশ্য এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদও এমন মন্তব্য করেন।
দুপুরে ছেলের ফলাফল নিতে গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলে এসেছিলেন নিঘাদ সুলতানা। কিন্তু ফল কাঙ্ক্ষিত না হওয়ায় মন খারাপ তাঁর। তিনি ক্ষোভের সঙ্গে বলেন, ‘পরীক্ষার সময় হরতাল-অবরোধ। পরীক্ষার তারিখ পরিবর্তন। প্রস্তুতি নেওয়ার পরও পরীক্ষার তারিখ পরিবর্তন হওয়ায় এক বিষয়ের মধ্যে অন্য বিষয়ের প্রস্তুতি। এ কারণে পরীক্ষা নিয়ে ছেলে-মেয়েরা চাপের মধ্যে ছিল। সব মিলিয়ে জগাখিচুড়ি অবস্থায় ছিল তারা। এর বিরূপ প্রভাব এবারের ফলাফলে।’
শিক্ষার্থী জাহিদ হাসান জানায়, ‘জিপিএ-৫ পেয়েছি। তবে গোল্ডেন পাইনি। এ জন্য খারাপ লাগছে।’ তার মতে, এবারের পরীক্ষায় সময় হরতাল-অবরোধের কারণে বেশ কয়েকটি পরীক্ষা যথাসময়ে হয়নি। এ জন্য প্রস্তুতি নিতে সমস্যা হয়েছে। হয়তো এ কারণে গোল্ডেন জিপিএ-৫ সে পায়নি।

ছেলে মেহেদী হাসানের ফলাফলে খুশি এ কে এম মাসুম মিয়া। মেহেদী এবার গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে। তবে হরতাল-অবরোধে পরীক্ষা বাধাগ্রস্ত না হলে শিক্ষার্থীরা আরও ভাল করত বলে মনে করেন তিনি।
গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলের প্রধান শিক্ষক মো. আবদুল খালেক প্রথম আলোকে বলেন, এ স্কুলে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। তবে আগের বছরের চেয়ে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে। এ সংখ্যা আরও বেশি হওয়া উচিত ছিল। তাঁর মতে, পরীক্ষা চলাকালে হরতাল-অবরোধ থাকায় শিক্ষার্থীদের প্রস্তুতি বাধাগ্রস্ত হয়েছে। তারা ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা গত বছরের চেয়ে কমতে পারে।
হরতাল-অবরোধের কারণে মানসিকভাবে চাপ থাকলেও প্রস্তুতি ভালো থাকায় পরীক্ষা ভালো হয়েছে বলে দাবি করে ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের শিক্ষার্থী নাফিসা। তার কথা, ‘এবার সব পরীক্ষা সৃজনশীল প্রশ্নে হয়েছে। গণিত নিয়ে একটু চিন্তা ছিল। তবে কোনো সমস্যা হয়নি।’
ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের অধ্যক্ষ সুফিয়া খাতুন বলেন, এবারের এসএসসি পরীক্ষার ফলাফল আরও ভালো হতে পারত। রাজনৈতিক সহিংসতার কারণে শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মনে করেন তিনি।
গত ৬ ফেব্রুয়ারি এসএসসি/সমমানের পরীক্ষা শুরু হয়। শেষ হয় ৩ এপ্রিল। চলতি বছরের জানুয়ারি ফেব্রুয়ারি ও মার্চে ২০-দলীয় জোটের ডাকে টানা হরতাল-অবরোধ চলে। হরতাল-অবরোধের কারণে কয়েক দফা পরীক্ষা পেছাতে হয়েছিল।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ফল প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে হরতাল-অবরোধের বিষয়টি উল্লেখ করে বলেন, শিক্ষার্থীদের অবরোধ-হরতালে অনিশ্চয়তা নিয়ে পরীক্ষা দিতে হয়েছে।। তাঁর দাবি, বিএনপি-জামায়াতের টানা অবরোধ-হরতালে পরীক্ষায় পাসের হার ও জিপিএ কমেছে।
এর আগে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, হরতাল-অবরোধ না থাকলে ও পরীক্ষার সময় বারবার না বদলাতে হলে পরীক্ষায় পাসের হার আরও বাড়ত। রাজনৈতিক সহিংসতার কারণে প্রতিকূল অবস্থায় পরীক্ষা দিয়েও পাসের হার এত বেশি হওয়ায় শিক্ষার্থীদের অভিনন্দন জানান তিনি।

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে