Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২০ , ১৩ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.3/5 (34 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-২২-২০১৫

ক্যালগেরিতে এক উজ্জ্বল নক্ষত্র 

মাশুক রহমান


ক্যালগেরিতে এক উজ্জ্বল নক্ষত্র 

নাম তার নক্ষত্র। পুরো নাম আনযালা মুরতাজ। জন্ম মুন্সিপাড়া, রংপুর। বাড়িতে সাংস্কৃতিক আবহ আর দাদু মিসেস সুফিয়া হোসেন ও মা রুবিনা ইয়াসমিন এর উৎসাহে নৃত্য জগতে পদার্পণ । ও যখন সেই ছোট্টটি মানে মাত্র ৩ বছর তখন থেকেই তার নাচের সঙ্গে  সখ্যতা শুরু হয় শিক্ষক রানার কাছে। পাশাপাশি শিশু একাডেমীতেও  শুরু করে ক্লাস। স্কুল সহ বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিয়ে সবার কাছে পরিচিত হয়ে ওঠে।

২০০৬ এ ক্যানাডা চলে আসে বাবা অমিয় মুরতাজ এর কাছে। কিন্তু থেমে থাকেনি তার নৃত্য চর্চা। শুরু হয় তার ওড়িশি নৃত্যচর্চা  এবং পাশাপাশি ক্যালগেরি’র বিভিন্ন অনুষ্ঠানে  অংশগ্রহন করে শিশুবয়সেই সবার নজর কাড়তে সক্ষম হয় । বিদেশে থেকেও বাংলার সংস্কৃতি তথা নৃত্যশৈলী দিয়ে একধরনের মুগ্ধতা তৈরি করে নক্ষত্র – যে কারনে বাংলাদেশ অ্যাসোসিয়েশান ক্যালগেরি সহ বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিয়ে  ও হয়ে ওঠে অপরিহার্য। এ ছাড়াও স্থানীয় টেলিভিশন চ্যানেল এর অনুষ্ঠানেও অংশ নিয়ে সবার প্রশংসা কুড়িয়েছে ও।   বিভিন্ন Multicultural program এ অংশ নিয়েও হয়ে ওঠে নন্দিত। অন্য ভাষাভাষীদের  একই  সুরে বলতে শোনা যায় কথা না বুঝলেও ওর নাচের তাল , লয় , মুদ্রাই বুঝতে সাহায্য করে নাচের  মুল ভাব। আমার  মনে হয় এটাই ওর সার্থকতা । 

লেখাপড়ার পাশাপাশি নিয়মিত নৃত্যচর্চা ওকে দক্ষ করে তোলে। এখন Crescent heights High School এ  Grade 11 এ পড়ছে –কিন্তু নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এবং  নিয়মিত শিখছে ভরত নাট্যম। নক্ষত্র বিদেশে থেকেও  বাংলা সংস্কৃতির গগন কে আলোকিত করছে ... দেশকে ভালবেসে নিজের নৃত্য দ্যুতি ছড়িয়ে। খুব ইচ্ছে সুযোগ করে দেশে গিয়ে নাচের উপর আরও কাজ করার । বিদেশের মাটিতেও বাংলা নাচ তথা সংস্কৃতিকে জনপ্রিয় করার স্বপ্ন দেখে নক্ষত্র। দেশীয় সংস্কৃতি  বিকশিত হোক ওর নৃত্য ভঙ্গিমায় আর আলোকিত করুক আমাদের সংস্কৃতির পরিমণ্ডল। জয়তু নক্ষত্র! 

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে