Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০ , ৩০ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 1.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-২৯-২০১২

যুক্তরাষ্ট্র সরকারের সম্মাননা পেলেন তানভির সিদ্দিকী

যুক্তরাষ্ট্র সরকারের সম্মাননা পেলেন তানভির সিদ্দিকী
নাগরিক শিক্ষা, মানবাধিকার ও সুশাসন প্রতিষ্ঠায় অক্লান্ত প্রচেষ্টা ও অবদানের জন্য যুক্তরাষ্ট্র সরকার এডভোকেট তানভির সিদ্দিকীকে সম্মানিত করার সিদ্ধান্ত গ্রহণ করে তাকে ‘স্টেট অ্যালামনাই অব দ্য মান্থ’ হিসেবে নির্বাচিত করে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে এ সিদ্ধান্ত নেয়া হয়। ২০১২ সালের মার্চ মাসের জন্য তিনি এ সম্মানে ভূষিত হলেন।

সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক, উন্নয়নমূলক, মানবাধিকার, সুশাসনসহ বিভিন্ন বিষয়ে অসামান্য অবদান রাখার জন্য যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর সারা বিশ্বের লাখ লাখ স্টেট অ্যালামনাইদের মধ্য থেকে প্রতি মাসে একজনকে ‘অ্যালামনাই অব দ্য মান্থ’ নির্বাচিত করে থাকে। নাগরিক শিক্ষা ও মানবাধিকার বিষয়ক সংগঠন চেঞ্জ মেকারস-এর প্রেসিডেন্ট এডভোকেট তানভির সিদ্দিকী ২০০৪ সালে ‘ইন্টারন্যাশনাল ভিজিটরস লিডারশিপ প্রোগ্রাম (আইভিএলপি)-এর অধীনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের আমন্ত্রণে এবং ‘সিভিক এডুকেশন ইন দ্য ইউএস’ শীর্ষক কর্মসূচিতে অংশ নেয়ার জন্য যুক্তরাষ্ট্র সফরে যান। চার সপ্তাহের এই সফরে তিনি যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেট ভ্রমণ করেন এবং সেখানে সিভিক এডুকেশন তথা নাগরিক শিক্ষা বিষয়ক বিভিন্ন কার্যক্রম পর্যবেক্ষণ, প্রতিষ্ঠান পরিদর্শন ও সরকারি-বেসরকারি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।

দেশে ফিরে এসে তিনি তার প্রতিষ্ঠান চেঞ্জ মেকারস-এর মূল কার্যক্রমে সিভিক এডুকেশনকে অন্তর্ভুক্ত করে বিভিন্ন ধরনের কর্মসূচি হাতে নেন। এরই অংশ হিসেবে তিনি ২০০৬ সালে ‘বাংলাদেশে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিকীকরণ : হাইস্কুল ও মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য সিভিক এডুকেশন কার্যক্রম’, ২০০৮ সালে মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন উপলক্ষে ‘রোড টু দ্য হোয়াইট হাউস’, ২০১০-১১ সালে বাংলাদেশের শিক্ষার্থীদের মধ্যে মতবিনিময়মূলক কর্মসূচি ‘আমেরিকান ভয়েসেস : এ সিভিক ডায়লগ’ শীর্ষক কার্যক্রম পরিচালনা করেন। বর্তমানে তিনি নারী অধিকার নিয়ে সিভিক এডুকেশনের মাধ্যমে নারীর ক্ষমতায়ন শীর্ষক একটি কার্যক্রম পরিচালনা করছেন।

এছাড়াও ২০০৫ সালে তিনি তার সংগঠনের মাধ্যমে দশ হাজার শিক্ষার্থীর মধ্যে স্টেট ডিপার্টমেন্ট কর্তৃক পরিচালিত ‘সম্মিলিত ভবিষ্যৎ কর্মসূচি’ শীর্ষক একটি কার্যক্রম পরিচালনা করেন।

তিনি বিভিন্ন সামাজিক ও নাগরিক ফোরাম, জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা ও সংগঠনের সঙ্গে যুক্ত রয়েছেন এবং কাজ করছেন।

যূক্তরাষ্ট্র

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে