Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯ , ১ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (17 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-২৭-২০১২

বরই যকৃতের শক্তি বাড়ায়

বরই যকৃতের শক্তি বাড়ায়

আমাদের সবার পরিচিত ফল বরই। বাংলাদেশেই রয়েছে এর বিভিন্ন প্রজাতি। বরইয়ের ভিটামিন ‘সি’ গলার ইনফেকশনজনিত অসুখ যেমন: টনসিলাইটিস, ঠোঁটের কোণে ঘা, জিহবাতে ঠাণ্ডাজনিত লালচে ব্রণের মতো ফুলে যাওয়া, ঠোঁটের চামড়া উঠে যাওয়া ইত্যাদি সমস্যা দূর করে।

যকৃতের ওপর বরইয়ের কর্মতৎপরতা অনেক বেশি। বরই যকৃতের কাজ করার শক্তিকে বাড়িয়ে দেয়। এই ফলটির রস অ্যান্টি-ক্যানসার ড্রাগ হিসেবে ব্যবহূত হচ্ছে। অর্থাৎ এই ফলে রয়েছে ক্যানসার সেল, টিউমার সেল, লিউকেমিয়ার বিরুদ্ধে লড়াই করার অসাধারণ শক্তি। উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস রোগীদের জন্য এই ফল যথেষ্ট উপকারী।

রক্ত বিশুদ্ধকারক হিসেবে এই ফলের গুরুত্ব অপরিসীম। ডায়রিয়া, ক্রমাগত মোটা হয়ে যাওয়া, রক্তের হিমোগ্লোবিন ভেঙে রক্তশূন্যতা তৈরি হওয়া, ব্রঙ্কাইটিস এসব অসুখ দ্রুত ভালো করে বরই।

রুচি বাড়ানোর জন্যও এই ফলটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মৌসুমি জ্বর, সর্দি-কাশির বিরুদ্ধে গড়ে তোলে প্রতিরোধ। নিদ্রাহীনতা দূর করে এই ফল। স্ট্রেস হরমোনের নিঃসরণের মাত্রা কমায় বরই। স্ট্রেস হরমোন মানুষের মনে অবসাদ আনে, দুঃখ-কষ্টের পরিমাণ বাড়িয়ে নিদ্রাহীনতা তৈরি করে।

বরইয়ের খোসা খাবার হজমে সাহায্যকরে।শুকানো বরই যথেষ্ট পুষ্টিকর, কিন্তু টাটকার তুলনায় এতে পুষ্টির পরিমাণ কম। উচ্চমানের ভিটামিন ‘এ’র বসতি রয়েছে বরইয়ে। আর ওজন নিয়ন্ত্রণ ও কোলস্টেরল কমানোর জন্য রয়েছে এর চমকপ্রদ ক্ষমতা।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে