Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯ , ২৯ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (109 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-০৮-২০১৫

তাঞ্জানিয়ায় বাঙালির প্রাণের উৎসব

শাহীন এ আলম


তাঞ্জানিয়ায় বাঙালির প্রাণের উৎসব

দারুসসালাম, ০৮ মে- বাঙালির প্রাণের উৎসব বাংলা বর্ষবরণ। বাঙালির ঐতিহ্য ধারণকারী এ উৎসব কালের পরিক্রমায় আজ এক মহা-উৎসবে পরিণত হয়েছে। রমনার বটমূল থেকে শুরু করে বাংলার মাঠ-প্রান্তরসহ সারা দেশ জুড়ে চলে পান্তা-ইলিশ, বৈশাখী মেলা আর বাউলগানের আসর। দেশীয় গণ্ডি ছাপিয়ে দূর পরবাসেও এখন পালিত হয় বাঙালির এই বর্ষবরণ অনুষ্ঠান। সাত সাগর তেরো নদী পেড়িয়ে সুদূর পূর্ব-আফ্রিকার দেশ তাঞ্জানিয়ার বাণিজ্যিক শহর দারুসসালামেও ঊদযাপন করা হয়েছে বাংলা বর্ষবরণ অনুষ্ঠান ১৪২২।

পূর্ব আফ্রিকার দেশ তাঞ্জানিয়া। এখানে ব্যবসা ও কর্মসূত্রে খুব বেশি বাংলাদেশি বসবাস করেন না। তার মধ্যে হাতেগোনা অল্প কয়েকজনই পরিবার নিয়ে থাকেন। বাংলাদেশিরা একটি পরিবারের মতো একে অপরের সুখে দুঃখে ওতপ্রোত ভাবে জড়িত। এখানে নেই কোনো বাংলাদেশি মিশন, নেই কোনো সামাজিক বা রাজনৈতিক সংগঠন। তবুও প্রতিবছর নিজস্ব উদ্যোগে দারুসসালাম প্রবাসী বাংলাদেশিরা আয়োজন করেন তাঁদের প্রাণের এই উৎসব।


১৪ এপ্রিল কর্মদিবস হওয়ায় অনুষ্ঠানের আয়োজন করা হয় পরবর্তী সাপ্তাহিক ছুটির দিন ১৯ এপ্রিল রোববার। এখানকার বাংলাদেশিদের বেশির ভাগ এদিন এসেছিলেন ভারত সাগরের তীরে অবস্থিত বিচকোম্বাড় নামক মনোরম রিসোর্টে বাংলা বর্ষবরণ উদ্‌যাপন করতে। সুন্দর মনোরম পরিবেশে সেখানে ছিল বাঙালিদের সরব উপস্থিতি। পোশাক আশাকেও ছিল শতভাগ বাঙালিয়ানা। তাঁদের এই মিলনমেলা দেখে মনে হচ্ছিল দূর পরবাসে এ যেন এক চিলতে বাংলাদেশ।

সকাল দশটায় অনুষ্ঠান শুরু হয়ে চলে সন্ধ্যা ছয়টা পর্যন্ত। অনুষ্ঠানে ছিল নানারকম প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, র‍্যাফেল ড্র ও পুরস্কার বিতরণী। মধ্যাহ্ন ভোজের আয়োজনেও ছিল বাঙালিয়ানার ছোঁয়া।

অনুষ্ঠানে বক্তব্য দেন শফিউদ্দিন বাবুল ও মির্জা মোহাম্মাদ শাহজাহান। অনুষ্ঠান পরিচালনা ও উপস্থাপনায় ছিলেন মাকসুদুর রহমান। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন লেখক।

০৮ মে ২০১৫/১২:০৫এএম/স্নিগ্ধা/

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে