Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২১ মে, ২০১৯ , ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 1.8/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-০৪-২০১৫

ভারতে ২ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ প্রকল্প

ভারতে ২ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ প্রকল্প

নয়াদিল্লি, ০৪ মে- বিশ্বের সবচেয়ে বড় সৌরবিদ্যুৎ উৎপাদন প্রকল্প নির্মাণ করতে যাচ্ছে ভারত। সম্প্রতি এ প্রকল্পের আওতায় দুই হাজার মেগাওয়াট (বা দুই গিগাওয়াট) ক্ষমতার বিদ্যুৎ উৎপাদনের এক টেন্ডার উন্মুক্ত করা হয়েছে। ভারতের বিভিন্ন রাজ্যে এ প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ক্লিন টেকনিকা।

২০২২ সালের মধ্যে ১০০ গিগাওয়াট (১ গিগাওয়াট = ১ হাজার মেগাওয়াট) সৌর বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যও নির্ধারণ করেছে ভারত সরকার। সে লক্ষে ভারতের মধ্যপ্রদেশে ইতোমধ্যে শুরু হয়েছে একটি বড় প্রকল্প।

আগামী বছরের ১৫ আগস্ট, ভারতের স্বাধীনতা দিবসে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে ৭৫০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন একটি সৌরবিদ্যুৎ প্রকল্প।

সম্প্রতি ভারতের অনুষ্ঠিত গ্লোবাল রি-ইনভেস্টমেন্ট কনফারেন্সে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, “এই প্রথম আমরা গিগাওয়াট নিয়ে কথা বলছি। দেশের বিদ্যুৎ চাহিদা পূরণে এ ছাড়া কোনো বিকল্প নেই।”

পরিবেশ সহনীয়ভাবে বিদ্যুৎ উৎপাদনের জন্য সৌরবিদ্যুতের জুড়ি নেই। ভারতের এই উদ্যোগকে পরিবেশ সচেতন বিভিন্ন মহলের পক্ষ থেকে সাধুবাদ জানানো হয়েছে।

০৪ মে ২০১৫/০৫:২৮পিএম/স্নিগ্ধা

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে