Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯ , ২৮ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (108 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-২৯-২০১৫

সিঙ্গাপুরে বাংলা কবিতা বইয়ের আনুষ্ঠানিক উদ্ভোধন ও সঙ্গীতানুষ্ঠান

মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু


সিঙ্গাপুরে বাংলা কবিতা বইয়ের আনুষ্ঠানিক উদ্ভোধন ও সঙ্গীতানুষ্ঠান

সিঙ্গাপুর, ২৯ এপ্রিল- ছয় জন শ্রমজীবি প্রবাসী কবির কবিতার বইয়ের মোড়ক উম্মোচিত হলো ২৬ এপ্রিল সন্ধ্যা ৬ টায় ন্যাশনাল লাইব্রেরীর পঞ্চম তলায় পসিবিলিটি রুমে। অনুষ্ঠানের যৌথ আয়োজক বাংলার কন্ঠ পত্রিকা, ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর এন ইউ এস, ইন্সটি টিউট অফ সাউথ এশিয়ান স্টাডিজ এবং আই  এস এ এস।

বই গুলি হচ্ছে মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু (প্রবাস থেকে বলছি ), শ্রমিক মনির (বিপ্লবের বসন্তে), হাসনাত মিলনের (ইটিশ পিটিশ প্রেমের ছড়া), রাজীব শীল জীবনের (আধো আলো আধো আধার), সহিদুল ইসলামের (চির সাথী শুচিতা), মেরাজুল ইসলাম মিরাজের (পরিযায়ী ভালবাসা)। কালো মখমলের কাপড়ে ঢাকা স্ট্যান্ডে সাজানো ছয়টি বইয়ের উপর থেকে কাপড় সরিয়ে এক সাথে  উদ্ভোধন করেন এম্বাসেডর গোপিনাথ পিল্লাই, চ্যায়ারম্যান এই এস এ এস এনইউএস।

অনুষ্ঠানের শুরুতে উপস্থাপক রাহুল এর অনুররোধে এক মিনিট নিরবতা পালন করা হয় নেপালে ভূমিকম্পে যারা অকালে প্রাণ হারিয়েছেন তাদের জন্য।

স্বাগত বক্তব্য রাখেন প্রফেসর সুব্রত মিত্র, ডিরেক্টর আই এস এ এস, এন ইউ এস, সূচনা বক্তব্য রাখেন বাংলার কন্ঠ সম্পাদক এ কে এম মহসিন  ও জার্নিস  উইথ দা কেটার পিলার  শিবাজি দাস।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন  ভি আইপি দের মধ্যে মি:এন্ড মিসেস পিয়ুস গুপ্তা ,গ্রুপ সি ই ও ,ডি বি এস ব্যাঙ্ক ,চৈরাত সিরিভাট।ডিপুটি চিফ মিশন ,থাই এমব্যাসী ,মি:সাত পাল খাতার, চেয়ারম্যান খাতার হোল্ডিং প্রাইভেট লি:, মিসেস রিতা খাত্তার পরিচালক, চেয়ারম্যান খাতার হোল্ডিং প্রাইভেট লি:, ডক্টর ইফতেখার আহমেদ চৌধুরী, সাবেক পর রাষ্ট্র উপদেষ্টা, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার যিনি বর্তমানে প্রিন্সিপাল রিসার্চ ফেলো ক্লাস্টার হেড মাল্টি ল্যাটারাল এন্ড ইন্টার ন্যাশনাল লিংকেজ, ডক্টর মিজানুর রহমান ,সিনিয়র রিসার্চ ফেলো , সিঙ্গাপুর সাউথ ইস্ট এশিয়া এন্ড ডায়াস পোরা প্রোগ্রাম , জনাব আজহারুল ইসলাম , সাধারণ সম্পাদক বিডি চ্যাম, মুন্সী শহীদুজ্জামান , কার্যকরি সদস্য বিডি চ্যাম। ইঞ্জিনিয়ার হাবিবুর রহমান , সহ সভাপতি যৌতুক প্রতিরোধ আন্দোলন বাংলাদেশ , সিঙ্গাপুর শাখা সহ বিভিন্ন কলেজ বিশ্ব বিদ্যালযে কর্মরত নানা শ্রেনীর পেশাজীবী ও স্থানীয় সিঙ্গাপুরি কবি, সাহিত্যপ্রেমী,  শিক্ষানুরাগী, সিঙ্গাপুরের খ্যাতিমান ব্যক্তিবর্গ।

আয়োজকদের মধ্যে সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটি কতৃপক্ষ বাংলাদেশ হাই কমিশনকে নিমন্ত্রণ পাঠিয়েছিলেন , কিন্তু বাংলাদেশ হাইকমিশন দাওয়াতের জবাবও দেননি বলে জানা গেছে। যদিও একই দিন দুপুরে সিঙ্গাপুরের অভিজাত শ্রেনীর বিশেষ দাওয়াতে তিনি অংশগ্রহন করেছেন বলে জানা গেছে।

যে সকল প্রবাসী কবিরা স্বরচিত কবিতা আবৃতি করেছেন মুহাম্মদ  জাহাঙ্গীর আলম বাবু, কাজী শিহাব উদ্দিন (লিটন), রাজীব শীল জীবন), মনির আহমদ (শ্রমিক মনির), মুকুল হোসেন, নজরুল ইসলাম মুন্না, আব্দুস সবুর, আবুল হাসনাত মিলন, শহীদুল ইসলাম, রবিউল ইসলাম, সৈয়দুর রহমান লিটন, জাকির হোসেন খোকন, মোঃ শরীফ উদ্দিন, হাসানুর রেজা (জিমি) ও অসিত কুমার বাড়ৈ, সঙ্গীত পরিবেশনায়ঃ সোহেল রানা, মোঃ শাহীন ও আলমাস উদ্দিন। কি বোর্ডে  ছিলেন মলয় ঘোষ , গিটারে জনি, হারমোনিয়ামে শাহীন, তবলায় প্রদীপ ও জিপসী মাহবুব। সমাপনী বক্তব্য রাখেন কৃপাল  সিং ডিরেক্টর উই কিম উই সেন্টার।

সূচনা বক্তব্যে জনাব একে এম মহসিন প্রবাসীদের কবি সাহিত্যিক হয়ে উঠার এবং বাংলার কন্ঠের দীর্ঘ পথ পরিক্রমা তুলে ধরেন।এই বক্তব্যের ইংরেজি অনুবাদ অভিবাসি সাহিত্যের সূচনা ও আজ কাল পর্যন্ত তুলে ধরেন।

শুভেচ্ছা বক্তব্যে প্রফেসর সুব্রত মিত্র বাংলাদেশী প্রবাসীদের কাব্য প্রতিভায় মুগ্ধ হন, মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবুর বই প্রবাস থেকে বলছি বইয়ের দুটি  একটি বাংলা ও একটি ইংরেজি অনুবাদ থেকে পরযালোচনা করেন। তিনি বলেন পোয়েট্রি এবং পলিটিক্স এর শুরু পি দিয়ে কিন্তু পলিটিক্স দেশের নেতৃত্ব দেয়, দেশ চালায় আর কবিতা মানব জীবনকে চালায়। আগামী দিনগুলিতে অভিবাসী  বাংলা সাহিত্য, বিভিন্ন ভাষার সাহিত্যের  আরো এগিয়ে যাবে এই আশা ব্যাক্ত করেন ,জনাব কির্পাল সিং আরো বৃহদ আকারে বহু জাতি গোষ্টির সমন্বয়ে ভাবের আদান প্রদান, সংস্কৃতির আদান প্রদানে এক সাথে কাজ করার জন্য একে এম মহসিন, শিবাজী দাসের প্রশংসা করেন, বাংলার কন্ঠের প্রশংসা করেন এবং আগামীতে এক সাথে আরো ভালো কজ করবেন বলে আশা প্রকাশ করেন।

এই অনুষ্ঠান বাংলা ভাষা ও বাংলাদেশীদের জন্য অতন্ত্য গৌরবের। এশিয়ান জায়ান্ট আধুনিক উন্নত দেশের বিশ্ববিদ্যালয়  ন্যাশনাল ইউনিভার্সিটি কাজ করছে বাংলাদেশী শ্রমিকদের লেখা কবিতা কাব্য গাঁথা নিয়ে।যা এক দিন ইতিহাসের সাক্ষী হয়ে থাকবে। ইতিহাস হয়ে থাকবে Poems of migration: joys and sorrows.

সিঙ্গাপুর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে