Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৯ মার্চ, ২০২০ , ১৪ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 2.7/5 (34 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-১২-২০১৫

মুসলিম ব্রাদারহুড প্রধান বাদিয়ের মৃত্যুদণ্ড

মুসলিম ব্রাদারহুড প্রধান বাদিয়ের মৃত্যুদণ্ড

কায়রো, ১২ এপ্রিল- বিশৃঙ্খলা ও নৃশংসতাকে উসকে দেয়ার অভিযোগে মুসলিম ব্রাদারহুডের প্রধান নেতা মোহামেদ বাদিয়েকে মৃত্যুদণ্ড দিয়েছে মিশরের একটি আদালত।

একই অভিযোগে শনিবার দলটির শীর্ষপর্যায়ের আরও ১৩ জন নেতাকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। এদিন আদালতের বিচার কাজ টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়।  

ওই ১৪ জনকে মৃত্যুদণ্ড দেয়া ছাড়াও মিশরীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক মোহামেদ সলতানসহ আরও ৩৬ জনকে এদিন যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়।

দণ্ডিতরা দেশটির সর্বোচ্চ বেসামরিক আদালতে আপিল করার সুযোগ পাবেন এবং চূড়ান্ত রায় পেতে কয়েক বছর সময় লেগে যেতে পারে।

বাদিয়ের পক্ষের আইনজীবীদের একজন মোহামেদ আব্দেল-মাওয়াগড এই রায়ের নিন্দা জানিয়ে রয়টার্সকে বলেন, “আদালত বিবাদীদের মধ্যে কোন পার্থক্য করেননি এবং তাদের সবাইকে একই গোত্রে অন্তর্ভূক্ত করেছে।”

বিচার চলার সময় বিবাদীদের কেউ আদালতে উপস্থিত ছিলেন না।

যদিও মার্চ মাস থেকে কারাবন্দি আছেন বাদিয়ে। তার বিরুদ্ধে আরও বেশ কয়েকটি মামলার বিচার কাজ চলছে।

২০১৩ সালে মিশরের সাবেক প্রেসিডেন্ট ব্রাদারহুড নেতা মোহাম্মদ মুরসির উৎখাতের পর ব্রাদারহুডের কয়েকশ নেতাকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়।

যদিও এখন পর্যন্ত মাত্র একজনের ‍মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

ব্রাদারহুডের নেতাদের বিরুদ্ধে দলের কর্মী-সমর্থকদের দেশের বিরুদ্ধে ক্ষেপিয়ে তোলা এবং ২০১৩ সালের গণঅভ্যুত্থানের পর দেশজুড়ে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগ আনা হয়েছে।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে