Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯ , ৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 1.5/5 (8 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০৪-২০১৫

কেনিয়ায় বিশ্ববিদ্যালয়ে হামলার পরিকল্পনাকারী যিনি

কেনিয়ায় বিশ্ববিদ্যালয়ে হামলার পরিকল্পনাকারী যিনি

গ্যারিসা, ০৪ এপ্রিল- কেনিয়ার উত্তর-পূর্বাঞ্চলে বৃহস্পতিবার অস্ত্রধারীরা  হামলা চালিয়ে একটি বিশ্ববিদ্যালয়ের ১৪৭ জনকে হত্যা করেছে। সোমালিয়ার সীমান্তবর্তী গ্যারিসা শহরে এ হামলায় আহত হয়েছেন আরও ৭৯ জন। আল-কায়েদার সঙ্গে সম্পর্কিত সোমালিয়ার জঙ্গি ইসলামপন্থী সংগঠন আল-শাবাব ঘটনার দায় স্বীকার করেছে। ভয়ঙ্কর চরমপন্থি এই দলটি এখন আফ্রিকার অনেক দেশেই এক আতঙ্কের নাম। এই হত্যাযজ্ঞের মূল পরিকল্পনাকারী আল শাবাবের নেতা মোহাম্মেদ মোহামুদ সম্পর্কে কতটুকুইবা আমরা জানি? বৃহস্পতিবার ভয়াবহ এই হত্যাযজ্ঞের পর মোহামুদকে নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেন্ডেন্ট।

মোহাম্দেম মোহামুদ আল শাবারের নেতাকর্মীদের কাছে দুলিয়াদিন কিংবা গামাদহিরি নামে পরিচিতি। তিনি সোমালিয়ার রাজধানী মোগাদিসুর একটি সামরিক ঘাটির কমান্ডার ছিলেন। ধারণা করা হয় কেনিয়াতে আল শাবাবের যতগুলি বড় বড় হামলার ঘটনা ঘটেছে এগুলোর সবগুলির পিছনে ছিলেন মোহামুদ। গত মাসে কেনিয়ার সংসদে হামলার জন্য ১২জনকে পাঠানো হয়েছিল। পরে জানা যায়, তাদেরকে মোহামুদই পাঠিয়েছিল।

গত বছর ক্রিসমাসের আগে কেনিয়ার পুলিশ দুই সন্ত্রাসীর ছবি প্রকাশ করেছিল এবং তাদেরকে ধরিয়ে দেয়ার জন্য বিশাল অঙ্কের পুরস্কারও ঘোষণা করা হয়েছিল। এদের একজন হচ্ছেন মোহাম্মেদ মোহামুদ ।

কেনিয়ার পুলিশের অপরাধ তদন্ত বিভাগের উপপরিচালক গিডিয়ন কিমিলু জানান, গত বছর নভেম্বরে সোমালিয়ার সীমান্তবর্তী মান্দেরায় বোমা হামলা চালিয়ে ২৮ জন অমুসলমানকে হত্যার পেছনে এই দুজন ছিলো বলে ধারণা করা হয়। এ ঘটনার ঠিক দশদিন পর ৩৬ জন অমুসলমান খনি শ্রমিককে হত্যা করা হয়। এর পেছনেও মোহামুদের হাত রয়েছে।

তিনি বলেন, ‘সে সীমান্ত সংলগ্ন জঙ্গিদের পরিচালনা করে এবং সীমান্তবর্তী হামলাগুলোর জন্য দায়ী।’

পুলিশ জানায়, মোহামুদ গত বছর ক্রিসমাসের আগে উত্তর কেনিয়া ও সমুদ্র উপকূলবর্তী এলাকাগুলিতে প্রচণ্ড আক্রমণ চালায়।

ব্যক্তিগত  জীবনে মোহামুদের তিন স্ত্রী রয়েছে। পুলিশ জানায়, ১৯৯৭ থেকে ২০০০ সাল পর্যন্ত মোহামুদ কেনিয়ার গারাসিয়া এলাকার মাদ্রাসা নাজাহ ইসলামিক স্কুলের প্রধান শিক্ষক ছিল। তার চরমপন্থা তত্ত্বগুলি অনুসারীদের কাছে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে