Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯ , ২৮ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.4/5 (28 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-৩১-২০১৫

উপবৃত্তি পাওয়ার শর্ত ‘অবিবাহিত’ হতে হবে

উপবৃত্তি পাওয়ার শর্ত ‘অবিবাহিত’ হতে হবে

ঢাকা, ৩০ মার্চ- এইচএসসি কিংবা সমমানের কোন পরীক্ষার্থীর সরকারি উপবৃত্তি পাওয়ার ক্ষেত্রে অবশ্যই ‘অবিবাহিত’ হতে হবে বলে সংসদে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। 

মন্ত্রীর তথ্য অনুযায়ি, ‘হায়ার সেকেন্ডারি ফিমেল স্টাইপেন্ড’ প্রকল্পের মাধ্যমে ৪০ শতাংশ ছাত্রী ও ১০ শতাংশ ছাত্রদের উপবৃত্তি প্রদান করা হয়। এই প্রকল্পের উপবৃত্তি পাওয়ার যে দুটি শর্ত দেয়া হয়েছে তার একটি হলো এইচএসসি কিংবা সমমান পরীক্ষা পর্যন্ত ‘অবিবাহিত’ থাকতে হবে। অপর শর্তটি হলো শতকরা ৭৫ দিন কলেজে উপস্থিতি থাকতে হবে।
আজ সোমাবার সংসদে প্রশ্নোত্তর পর্বে এ.কে.এম. মাঈদুল ইসলামের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব তথ্য জানান।

তিনি আরো জানান, এই প্রকল্পের আওতায় ২০১৩-১৪ অর্থ-বছরে ৪০ লাখ ২০ হাজার জন শিক্ষার্থীকে ১০৪ কোটি ৯০ লাখ টাকা উপবৃত্তি প্রদান করা হয়েছে।

শিক্ষা মন্ত্রী আরো জানান, শিক্ষা মন্ত্রণালয়ের অধীন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় মাধ্যমিক স্তরে তিনটি, উচ্চ মাধ্যমিক স্তরে একটি এবং স্নাতক (পাস) ও সমমান পর্যায়ে একটি প্রকল্পের মাধ্যমে উপবৃত্তি প্রদান করা হচ্ছে। এসব প্রকল্পের মাধ্যমে ২০০৯ থেকে ২০১৩-১৪ পর্যন্ত ৬৪ জেলায় এক কোটি ৪২ লাখ ৫৮ হাজার ২১৬ জন শিক্ষার্থীকে দুই হাজার ৫৩৬ কোটি ১৯ লাখ ৩৪ হাজার টাকা উপবৃত্তি প্রদান করা হয়েছে।

মাধ্যমিক স্তরের প্রকল্পগুলো হলো – সেকেন্ডারি এডুকেশন স্টাইপেন্ড প্রজেক্ট (এস.ই.এস. পি), সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (সেকায়েপ) ও সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম। এ তিনটি প্রকল্পেই উপবৃত্তি পাওয়ার ক্ষেত্রে অনান্য শর্তের সাথে ‘অবিবাহিত’ থাকারও বাধ্যবাধকতা রয়েছে।

এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের যে কোন অবৈধ কার্যক্রম বন্ধে সরকার বদ্ধ পরিকর। ইতোমধ্যে কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অবৈধ ক্যাম্পাস/শাখা বন্ধে কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

একেএম মাঈদুল ইসলাম (কুড়িগ্রাম-৩) এর সম্পূরক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা অনুযায়ী ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের জন্য ভূমি অধিগ্রহণের জন্য ঢাকা ও মুন্সিগঞ্জ জেলা প্রশাসককে পত্র দেওয়া হয়েছে। 

তিনি আরো বলেন, ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় এদেশের মুসলমানদের শত বছরের পুরোনো দাবি। কিন্তু বৃটিশরা করে সে দাবি পূরণ করে নাই, স্বাদের পাকিস্তানও করে নাই, আল্লাহর শাসন যারা চায়-তারাও করে নাই। বঙ্গবন্ধু শেখ হাসিনার কন্যাই প্রথম এদেশের মুসলমানদের শত বছরের পুরোনো দাবি পূরণ করে ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন। এরমধ্যে ভিসি নিয়োগ দেওয়া হয়েছে।

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে