Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি, ২০২০ , ১০ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.4/5 (44 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-৩০-২০১৫

এক নজরে বিশ্বকাপের ১১ ফাইনাল

এক নজরে বিশ্বকাপের ১১ ফাইনাল

একে হয়ে গেলো বিশ্বকাপের ১১ আসর। সাদা থেকে রঙিন, ৬০ থেকে ৫০ ওভার কতকিছুই না পরিবর্তন হয়েছে একে একে। দিনে দিনে বেড়েছে দল, এসেছে প্রযুক্তির ছোঁয়াও। তবে কোনো কিছুতেই পিছু ছাড়েনি ম্যাচ নিয়ে বিতর্কের। এবার দেখে নেই ক্রিকেট বিশ্বকাপের ১১ আসর।

২০১৫ বিশ্বকাপ
অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে হয়ে গেলো বিশ্বকাপের সর্বশেষ আসর। ঘরের মাঠ মেলবার্নের প্রায় নব্বই হাজার দর্শককে উৎসবে মাতিয়ে একাদশ বিশ্বকাপ ক্রিকেটের শিরোপা জিতেছে সেই অস্ট্রেলিয়াই। নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে পঞ্চমবারের মতো বিশ্বকাপ ট্রপি নিজেদের দখলে নেয় তারা। ওয়ানডে ক্যারিয়ারের বিদায়ী ম্যাচটিও স্মরণীয় করে রাখলেন অজি ক্যাপটেন মাইকেল ক্লার্ক। দেশকে শিরোপা উপহার দিয়েই বিদায় নিলেন ওয়ানডে ক্রিকেট থেকে, এর চেয়ে ভালো উপলক্ষ্য আর কী হতে পারে তার জন্য।

২০১১ বিশ্বকাপ
২৮ বছর পর আবার বিশ্বকাপ জেতে মহেন্দ্র সিং ধোনির ভারত। ফাইনালে প্রতিবেশী শ্রীলঙ্কাকে হারিয়ে কাপ ঘরে তোলে তারা। ছক্কা মেরে ফাইনালের ম্যাচ জেতান ধোনি। আর এটি ছিল শচীন টেন্ডোলকারের শেষ বিশ্বকাপ।

২০০৭ বিশ্বকাপ
ক্যারিবিয়ান রাষ্ট্রে বসে বিশ্বকাপের এ আসর। বিশ্বকাপের মাঝেই হোটেলে রহস্যজনক মৃত্যু হয় পাকিস্তানের কোচ বব উলমারের। ফাইনালে শ্রীলঙ্কাকে ৫৩ রানে হারিয়ে কাপ জেতে অস্ট্রেলিয়া।

২০০৩ বিশ্বকাপ
দক্ষিণ আফ্রিকা, জিম্বাবোয়ে ও কেনিয়া একসঙ্গে এই বিশ্বকাপের আয়োজন করে। বাঙালিদের কাছে এই বিশ্বকাপ ছিল খুবই স্পেশাল। সেবার সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে ফাইনালে ওঠে ভারত। তবে রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়ার কাছে ফাইনালে হারতে হয় টিম ইন্ডিয়াকে।

১৯৯৯ বিশ্বকাপ
ইংল্যান্ডে অনুষ্ঠিত এই বিশ্বকাপের ফাইনালে পাকিস্তানকে মাত্র ১৩২ রানে অলআউট করে দেয় স্টিভ ওয়ার অস্ট্রেলিয়া। এরপর মাত্র ২ উইকেট হারিয়ে ২০ ওভারেই ম্যাচ পকেটে পুরে নেয় অজিরা।

১৯৯৬ বিশ্বকাপ
ভারতীয় উপমহাদেশে বসে বিশ্বকাপের আসর। লাহোরে অনুষ্ঠিত ফাইনালে অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে হারিয়ে প্রথমবার কাপ জেতে অর্জুনা রানাতুঙ্গার শ্রীলঙ্কা।

১৯৯২ বিশ্বকাপ
বিশ্বকাপ ক্রিকেটের এ আসর বসে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। জার্সির রঙ সাদার বদলে রঙিন হয় প্রথম। দক্ষিণ আফ্রিকা প্রথমবার বিশ্বকাপে অংশগ্রহণ করে। ইমরান খানের নড়বড়ে পাকিস্তান ফাইনালে ২২ রানে ইংল্যান্ডকে হারিয়ে রঙিন বিশ্বকাপটি জেতে।

১৯৮৭ বিশ্বকাপ
১৯৮৭ সালেই প্রথমবার ইংল্যান্ডের বাইরে বিশ্বকাপের এ আসর। দায়িত্বে ছিল ভারত ও পাকিস্তান। সেবার ৬০ ওভার থেকে কমে ৫০ ওভারে আসে ওয়ানডে ক্রিকেটের বিশ্বকাপ। ফাইনালে ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে ট্রফি জেতে অস্ট্রেলিয়া।

১৯৮৩ বিশ্বকাপ
ঐতিহাসিক এই বিশ্বকাপে তৃতীয়বার ফাইনালে ওঠা ভয়ঙ্কর ওয়েস্ট ইন্ডিজকে ৪৩ রানে হারিয়ে কাপ জেতে কপিল দেবের ভারত। সেইসময় ভারতের পক্ষে বাজির দর ছিল ১ টাকায় ৬৬ টাকা। অর্থাৎ কেউ ভারতের পক্ষে ১ টাকা বাজি ধরলে ৬৬ টাকা পেয়ে থাকবেন।

১৯৭৯ বিশ্বকাপ
ইংল্যান্ডেই অনুষ্ঠিত হয় দ্বিতীয় বিশ্বকাপের আসর। ফাইনালে ইংল্যান্ডকে ৯২ রানে হারিয়ে টানা দ্বিতীয় বিশ্বকাপ জেতে ক্যারিবিয়ানরা।

১৯৭৫ বিশ্বকাপ
ইংল্যান্ডে ১৯৭৫ সালের ৭ জুন শুরু হয় প্রথম বিশ্বকাপ। ৬০ ওভারের ম্যাচ হতো সেইসময়। ভাগ নেয়া ৮টি দলের সবারই জার্সির রঙ ছিল সাদা এবং খেলা হতো লাল কোকাবুরা বলে। যে আটটি দল প্রথম বিশ্বকাপ খেলে- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও পূর্ব আফ্রিকা। লর্ডসে অনুষ্ঠিত ফাইনালে অস্ট্রেলিয়াকে ১৭ রানে হারিয়ে কাপ জেতে ক্লাইভ লয়েডের ওয়েস্ট ইন্ডিজ।

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে