Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০ , ৪ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.6/5 (12 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-২৮-২০১৫

বিশ্বকাপ ফাইনালের সাত অজানা তথ্য

বিশ্বকাপ ফাইনালের সাত অজানা তথ্য

ঢাকা, ২৮ মার্চ- ফাইনাল ম্যাচ মানেই আলাদা কিছু। আলাদা উত্তেজনা, আলাদা আয়োজন। ফাইনাল মানেই নতুন ঘটনার অবতারণা। সেটা ফুটবল হোক কিংবা ক্রিকেট। আগামীকাল ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়া- নিউজিল্যান্ডের ম্যাচেও যে নতুন কিছু ঘটবে না, সেটা নিশ্চিত করে বলা যায় না। তাছাড়া, প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনাল খেলছে ব্ল্যাক ক্যাপরা। নতুন ইতিহাস তাই রচনা করাটা খুব বেশী দূরে নেই। সবকিছু মিলিয়েই সেই প্রথম বিশ্বকাপ থেকে এখন পর্যন্ত বিশ্বকাপের সাতটি গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আজকের আয়োজন।

১। ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল খেলা সবচেয়ে কনিষ্ঠ অধিনায়ক হলেন ভারতের কপিল দেব। পক্ষান্তরে সবচেয়ে বয়স্ক অধিনায়ক পাকিস্তান ক্রিকেট দলের ইমরান খান।

২। সাবেক অজি ক্রিকেটার স্টিভ ওয়াহ একমাত্র ক্রিকেটার যিনি কিনা বিশ্বকাপের ফাইনালে ব্যাট করেননি। অন্যদিকে, গত বিশ্বকাপ পর্যন্ত ফাইনাল ম্যাচে একমাত্র ওয়াসিম আকরাম ছাড়া সব অধিনায়ক অন্তত ব্যাট হাতে একটি বাউন্ডারির মেরেছেন।

৩। ২০১১ সালের বিশ্বকাপের ফাইনালই প্রথম যেখানে উভয় দলের অধিনায়কই ছিলেন উইকেটরক্ষক। (ভারত বনাম শ্রীলংকা)। অধিনায়ক ছিলেন মহেন্দ্র সিং ধোনি এবং কুমার সাঙ্গাকারা।

৪। একমাত্র ইংল্যান্ড দল যারা বিশ্বকাপের ইতিহাসে সর্বোমোট তিনবার বিশ্বকাপের ফাইনালে উঠেছে, কিন্তু একবারও চ্যাম্পিয়ন হতে পারেনি।

৫। প্রথম পাঁচ বিশ্বকাপের ফাইনালে যে দল প্রথমে ব্যাট করেছে তারা জয়লাভ করেছে। পরের তিন বিশ্বকাপে দ্বিতীয়বার ব্যাট করা দল চ্যাম্পিয়ন হয়েছে।

৬। ক্যারিবীয় কিংবদন্তি ক্লাইভ লয়েড ও সাবেক অজি অধিনায়ক রিকি পন্টিং- এই দুই অধিনায়ক তাদের ক্রিকেট জীবনে সর্বোচ্চ দুইবার বিশ্বকাপ জয় করেছেন।

৭। ক্যাপ্টেন বনাম ক্যাপ্টেন

১৯৭৫ বিশ্বকাপ ফাইনালে অজি অধিনায়ক ইয়ান চ্যাপেল কতৃক রানআউট হন প্রতিপক্ষ দলের অধিনায়ক ক্লাইভ লয়েড(ওয়েস্ট ইন্ডিজ)।

১৯৮৩ বিশ্বকাপ ফাইনালে রজার বিন্নি কতৃক আউট হন কপিল দেব
১৯৯৯ সালের বিশ্বকাপ ফাইনালে অধিনায়ক ওয়াসিম আকরাম প্রতিপক্ষ দলের অধিনায়ক স্টিভ ওয়াহর হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন।

২০০৭ বিশ্বকাপের ফাইনালে লঙ্কান অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে রান আউট করেন রিকি পন্টিংকে।

২০১১ বিশ্বকাপ ফাইনালে যুবরাজ সিংয়ের বলে অধিনায়ক কুমার সাঙ্গাকারাকে কট বিহাইন্ড করেন আরেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

২৮ মার্চ ২০১৫/১১:২০পিএম/স্নিগ্ধা/

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে