Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২০ , ১২ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 2.6/5 (9 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-২১-২০১২

হজের টাকা জমা দেয়ার শেষ তারিখ ২০ জুন

হজের টাকা জমা দেয়ার শেষ তারিখ ২০ জুন
সরকারি হজ প্যাকেজের সঙ্গে সামঞ্জস্য রেখে বেসরকারি হজ প্যাকেজ নির্ধারণ করা হয়েছে। বেসরকারি হজ প্যাকেজের ফি ধরা হয়েছে তিন লাখ তিন হাজার ৪৪০ টাকা। আগামী ২০ জুনের মধ্যে এই ফি জমা দিতে হবে।
বুধবার হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছে। সকালে হাব কার্যালয়ে আয়োজিত এই সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন হাব সভাপতি জামাল উদ্দিন।

 

তিনি জানান, এ বছর বেসরকারি হজ প্যাকেজ নির্ধারণ করা হয়েছে তিন লাখ তিন হাজার ৪৪০ টাকা। এর মধ্যে বিমান ভাড়া ধরা হয়েছে এক লাখ ২৩ হাজার ৬২০ টাকা, স্থানীয় সার্ভিস চার্জ ৫০০ টাকা, আপৎকালীন ফান্ড ১০০ টাকা, মোয়াল্লেম ফি ২৪ হাজার ৩৩৯ টাকা, অতিরিক্ত সার্ভিস চার্জ ১২ হাজার ৬০০ টাকা, বাড়ি ভাড়া এক লাখ ৫ হাজার টাকা, খাওয়া খরচ ১৮ হাজার ৩৭৫ টাকা, হাব সার্ভিস চার্জ (চাঁদা) ২০০ টাকা, হজ এজেন্সি সার্ভিস চার্জ ও হজ গাইড ইত্যাদি ১৮ হাজার ৭০৬ টাকা।

 

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে হাব সভাপতি জানান, মধ্যসত্বভোগীদের হাতে টাকা দিলে সে দায়িত্ব হজ এজেন্সি বহন করবে না। বৈধ হজ এজেন্সির কাছে টাকা জমা দিতে হবে। তা না হলে, কোনো সমস্যা হলে হাব দায়ী থাকবে না।

 

গত সোমবার মন্ত্রিসভায় সরকারি হজ প্যাকেজ অনুমোদন দেয়া হয়। সরকারি ব্যবস্থাপনায় হজ করতে তিন লাখ তিন হাজার ৪৪০ টাকা লাগবে। এরমধ্যে খাওয়া বাবদ ১৮ হাজার ৩৭৫ টাকা অন্তর্ভুক্ত রয়েছে।

 

গত বছরের চেয়ে এবার সরকারি ব্যবস্থাপনায় হজ করতে ৪৪ হাজার ৩৯৮ টাকা ব্যয় বাড়ছে।  

 

উল্লেখ্য, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২০ হাজার লোক হজে যাওয়ার সুযোগ পাবেন। এ ব্যাপারে সৌদি আরবের সঙ্গে বাংলাদেশ সরকারের একটি সমঝোতা চুক্তি হয়েছে।

 

প্রতি বছর হজ পালনে আগ্রহীর সংখ্যা বাড়ছে। গত বছর এক লাখ পাঁচ হাজার ৬০৮ বাংলাদেশী হজে যাওয়ার সুযোগ পেয়েছিলেন। এবার এ সংখ্যা আরো বাড়ছে। গত তিন বছরে তুলনায় এবার বাংলাদেশী হাজযাত্রীদের সংখ্যা দ্বিগুণ। 

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে