Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২ এপ্রিল, ২০২০ , ১৯ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-২৮-২০১৫

ইয়েমেনে আবারও সৌদি জোটের বিমান হামলা; সঙ্কটে জনগণ

ইয়েমেনে আবারও সৌদি জোটের বিমান হামলা; সঙ্কটে জনগণ

সানা, ২৮ মার্চ- তৃতীয় রাতের মত ইয়েমেনে বিমান হামলা চালিয়ে ইয়েমেনের আকাশপথের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেয়ার দাবি করেছে সৌদি আরব। একইসঙ্গে ইয়েমেনের এডেনে স্থল অভিযানও অব্যাহত রেখেছে দেশটি।

রাতভর ইয়েমেনের বিভিন্ন এলাকায় হুথিদের আস্তানা লক্ষ্য করে বিমান হামলা চালায় সৌদিআরবের নেতৃত্বাধীন জোট। দেশটির সাবেক প্রেসিডেন্ট আবু আবদুল্লাহ সালেহ’র সন্দেহভাজন ঘাঁটি লক্ষ্য করেও বিমান হামলা চালায় সৌদি আরব। শনিবার ভোরে হুদায়দা শহরের রেড সী উপকূল এবং উত্তরের সাদা এলাকায় হামলা চালানো। একইসঙ্গে বিভিন্ন এলাকায় মোতায়েন করা হয়েছে অতিরিক্ত সেনাসদস্য।

এদিকে ক্রমাগত হামলার কারণে অচল হয়ে পড়েছে ইয়েমেনের জনজীবন। এরইমধ্যে এলাকা ছেড়ে পালাচ্ছেন লোকজন। বন্ধ রয়েছে দোকানপাট ও ব্যবসায়িক কার্যালয়গুলো। কোন কোন জায়গায় দেখা দিয়েছে খাদ্য সঙ্কট। বৃহস্পতিবার থেকে ব্যাংকগুলোর কার্যক্রমও বন্ধ রয়েছে এবং নিরাপত্তা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আগ পর্যন্ত তা শুরু হবে না বলেও ঘোষণা দেয়া হয়েছে।

ইয়েমেনে সৌদি হস্তক্ষেপের নিন্দা জানিয়েছে ইরান। সহিংসতা না বাড়িয়ে আলোচনার মাধ্যমে স্কংটের সমাধান করতে সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছে দেশটি। তবে সৌদি সরকারের পদক্ষেপকে আবারও স্বাগত জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। আর আলোচনার মাধ্যমে সঙ্কট সমাধানের ইঙ্গিত দিয়ে অস্ত্রবিরতির আহ্বান জানিয়েছেন ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট সালেহ’র। সৌদি আরবের সেনাসদস্যদের সঙ্গে লড়াই অব্যাহত রেখেছে তাঁর সমর্থকরাও।

সৌদি আরবের সহায়তায় বৃহস্পতিবার এডন ছেড়ে যান ইয়েমেনের প্রেসিডেন্ট মানসুর হাদি। সৌদি আরবের রিয়াদে সাময়িক অবস্থানের পর শুক্রবার মিশর পৌঁছান তিনি। সেখানে আরব দেশগুলোর সঙ্গে ইয়েমেন পরিস্থিতি নিয়ে আলোচনার কথা রয়েছে তার।

দক্ষিণাঞ্চলীয় বন্দর এলাকা এডেনে মানসুর হাদির বাহিনীর সঙ্গে হুথি বিদ্রোহীদের সম্মুখযুদ্ধ শুরু হওয়ার পর বৃহস্পতিবার থেকে ইয়েমেনে বিমান হামলা শুরু করে সৌদি আরবের নেতৃত্বাধীন ১০টি দেশের জোট। ইয়েমেন সরকারকে সুরক্ষা দেয়াই তাদের লক্ষ্য বলে দাবি করেছে জোটটি। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের হিসেব অনুযায়ী গেল কয়েকদিনের সহিংসতায় ইয়েমেন ৩১ জনের প্রাণহানি হয়েছে। এর মধ্যে ছয় শিশুও রয়েছে বলে জানিয়েছে তারা।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে