Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২১ জানুয়ারি, ২০২০ , ৮ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (30 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-২৭-২০১৫

লাঙ্গলবন্দে পদদলিত হয়ে ৭ নারীসহ নিহত ১০

লাঙ্গলবন্দে পদদলিত হয়ে ৭ নারীসহ নিহত ১০

নারায়ণগঞ্জ, ২৭ মার্চ- নারায়ণগঞ্জের বন্দর উপজেলার লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে হিন্দুদের অষ্টমী পুণ্য স্নানে পদদলিত হয়ে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। আরও বেশ কয়েকজন আহত হয়েছেন। এ ঘটনায় রাষ্ট্রপতি আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদ ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া শোক জানিয়েছেন।

নারায়ণগঞ্জ জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো. জাকারিয়া বলেন, শুক্রবার ভোর ৫টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ডে স্নান উৎসব শুরু হয়। এর কয়েক ঘণ্টার মধ্যে পুণ্যার্থীদের ঢল নামে।

লাঙ্গলবন্দের তিন কিলোমিটার এলাকাজুড়ে প্রায় ১৬টি ঘাটে স্নানের ব্যবস্থা করলেও ‘রাজঘাটে’ স্নানের জন্য পুণ্যার্থীদের মধ্যে প্রতিযোগিতা দেখা দেয়। ওই ঘাট এলাকায় সকাল সোয়া ৯টা থেকে ১০টার মধ্যে ভিড়ে পদদলিত হয়ে হতাহতের এ ঘটনা ঘটে।

নিহত ১০ জনেরই পরিচয় পাওয়া গেছে। তারা হলেন- রাহী (২৫), স্বামীর নাম ধোনি। ঢাকার লালবাগের শেখ সাহেব বাজারের বাসিন্দা তিনি। ভগোপতি (৬০), স্বামী মৃত নিতাই চন্দ্র দাস। ঢাকার ধানমন্ডির ঝিগাতলার বাসিন্দা ভগোপতি। কানন শাহা (৬০), স্বামী মৃত নারায়ণ শাহা। কুমিল্লার দাউদকান্দির বাসিন্দা তিনি। নকুল চন্দ্র বিশ্বাস (৪০), পিতা অজ্ঞাত। মাদারীপুরের বাসিন্দা নকুল। ভানুমতি (৫৫), স্বামী মৃত অনীল চন্দ্র দাস। গ্রামের বাড়ি নোয়াখালীর কবিরহাটে। তুলসী দেবনাথ (৫৫), স্বামী পরিমল। গ্রামের বাড়ি কুমিল্লার মুরাদনগর। নিতাই দাস (৫৫), পিতা মৃত বলাই চন্দ্র দাস। মানিকগঞ্জের ঘিওড়ে তার বসবাস। মালতি দাস (৬০), স্বামী মৃত বলাই চন্দ্র দাস। মানিকগঞ্জে তার স্থায়ী নিবাস। সুচিত্রা রানী (৫০), স্বামী দীজেন্দ্রলাল সাহা। পটুয়াখালীর বাউফলে তার বসবাস। রঞ্জিত নন্দী ( ৫০), পিতা কালিপদ নন্দী। কুমিল্লার চান্দিনায় তার স্থায়ী নিবাস।  নিহতদের মধ্যে নকুল চন্দ্র বিশ্বাস (৫৫) মাদারীপুরের চরমুগরিয়া কলেজের অধ্যাপক।

নিহতের মরদেহ পরিবারের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে বলে জানিয়েছে জেলা প্রশাসক কার্যালয়। ইতোমধ্যে নিহতদের পরিবার ঘটনাস্থলে পৌঁছেছে। মরদেহ শেষ কৃত্য করার জন্য প্রত্যেক পরিবারকে ২৫ হাজার টাকা করে দেয়ার ঘোষণা দিয়েছে জেলা প্রশাসক।

নারায়ণগঞ্জের জেলা প্রশাসক আনিসুর রহমান সাংবাদিকদের বলেন, ‘নিহত প্রত্যেক পরিবারকে মরদেহের শেষ কৃত্য সম্পন্ন করতে ২৫ হাজার টাকা করে দেয়া হবে। পাশাপাশি মরদেহ নিজ নিজ বাড়িতে পৌঁছে দেয়ার সব খরচ বহন করবে সরকার।’

ঘটনার পর থেকে পুণ্যার্থীদের নদী তীরে আসতে নিরুৎসাহিত করার কথা জানিয়েছেন পুলিশ কর্মকর্তা জাকারিয়া।

প্রতিবছর চৈত্র মাসের শুক্ল পক্ষের অষ্টম তিথিতে ব্রহ্মপুত্র নদের তীরে এই স্নান উৎসব হয়। ১৫ লাখের বেশি পুণ্যার্থী স্নানের মধ্য দিয়ে পাপ মোচনের লক্ষ্যে ব্রহ্মপুত্র তীরে আসেন।

কচুরিপানায় নদ ভরে যাওয়ায় নির্বিঘ্নে স্নান নিয়ে আগেই শঙ্কা প্রকাশ করেছিলেন আয়োজকরা।

লাঙ্গলবন্দ স্নান উৎসব উদযাপন কমিটির  সাধারণ সম্পাদক বাসু দেব চক্রবর্তী শুক্রবার ভোরে বলেন, কচুরিপানা পরিষ্কার করলেও আবার তা ভরে গেছে। এরইমধ্যে পুণ্যার্থীদের ঢলে আমরা তো মানুষের জীবন নিয়েই চিন্তিত হয়ে গেছি।

তিনি বলেন, ‘হে মহাভাগ ব্রহ্মপুত্র, হে লৌহিত্য তুমি আমার পাপ হরণ কর’- এ মন্ত্র উচ্চারণ করে দূর্বা ঘাস, বেল পাতা, কলা, আম, ডাব ও ফুল দিয়ে পাপ মোচনের বাসনায় ব্রহ্মপুত্র নদে পুণ্যার্থীরা ব্রহ্মার কাছে কৃপা প্রার্থনা করে স্নান করছেন।

শনিবার ভোর ৬টা ৫৯ মিনিট ৩৮ সেকেন্ডে লগ্ন শেষ হওয়া পর্যন্ত স্নান উৎসব চলবে বলে বাসু দেব জানিয়েছেন।

উৎসব ঘিরে ব্রহ্মপুত্র নদের তীরে মহিলাদের কাপড় বদলানোর কক্ষ, বিশুদ্ধ পানির জন্য ৫০টি টিউবওয়েল, ৭০টি টয়লেট এবং ৩৫টি চিকিৎসা সেবাকেন্দ্র ও বিনামূল্যে খাবারের আয়োজন করা হয়েছে। এ ছাড়া এই উৎসব উপলক্ষে লাঙ্গলবন্দে তিন দিনব্যাপী মেলার আয়োজন করা হয়েছে। সেখানে নানা পণ্যের পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা।

প্রধানমন্ত্রীর শোক:
নারায়ণগঞ্জে লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে হিন্দুদের অষ্টমী পুণ্য স্নানে পদদলিত হয়ে ১০ জনের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার এক শোক বার্তায় তিনি বলেন, নারায়ণগঞ্জে পুণ্য স্নানে পদদলিত হয়ে ১০ জন নিহত হওয়ার ঘটনা অনাকাঙ্ক্ষিত। তিনি নিহতদের শোক সন্তাপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

২৭ মার্চ ২০১৫/০৩:৫৬পিএম/স্নিগ্ধা/

নারায়নগঞ্জ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে