Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ৯ এপ্রিল, ২০২০ , ২৬ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 2.5/5 (47 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-২৫-২০১৫

ইয়েমেনের প্রেসিডেন্ট পলাতক, প্রতিরক্ষামন্ত্রী আটক

ইয়েমেনের প্রেসিডেন্ট পলাতক, প্রতিরক্ষামন্ত্রী আটক

এডেন, ২৫ মার্চ- সশস্ত্র শিয়া জঙ্গি বাহিনী হুথিদের আক্রমণের ভয়ে নিজ শহর এডেন ছেড়ে পালিয়েছেন ইয়েমেনী প্রেসিডেন্ট আবদ-রাব্বু মানসুর হাদি। অন্যদিকে, হুথি যোদ্ধারা হাদি সরকারের প্রতিরক্ষামন্ত্রীকে আটক করেছে।

এক প্রতিবেদনে বুধবার এ খবর দিয়েছে আলজাজিরা। আল জাজিরার খবরে বলা হয়, এডেন ছেড়ে প্রেসিডেন্ট হাদি ঠিক কোথায় আশ্রয় নিয়েছেন, তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।

প্রতিরক্ষামন্ত্রী মাহমুদ আল সুবাইহিকে কোথা থেকে আটক করা হয়েছে, সে তথ্যটিও উল্লেখ করা হয়নি খবরে।

ইয়েমেনের এক কর্মকর্তা বার্তা সংস্থা এপিকে জানিয়েছেন, হুথি যোদ্ধারা বুধবার একটি বিমান ঘাঁটি দখলে নিয়েছে। এই বিমান ঘাঁটি থেকে আল কায়েদার বিরুদ্ধে অভিযান পরিচালনা করত যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় বাহিনী।

আলজাজিরা জানিয়েছে, হুথি যে বিমান ঘাঁটিটি দখলে নিয়েছে তা এডেন শহর থেকে মাত্র ৬০ কিলোমিটার দূরে।

হুথির হাতে রাজধানী সানায় গৃহবন্দী থাকা প্রেসিডেন্ট হাদি মুক্তি পাওয়ার পর নিজ শহর এডেনে আশ্রয় নিয়েছিলেন। এমনকি এডেনকে তিনি ‘অস্থায়ী রাজধানী’ হিসেবেও ঘোষণা করেছিলেন।

সানায় গৃহবন্দী ছিল সরকারের পুরো মন্ত্রী পরিষদও। প্রতিরক্ষামন্ত্রী মাহমুদ আল সুবাইহি ৮ মার্চ সানা থেকে গোপনে পালিয়ে এডেনে আশ্রয় নিয়েছিলেন।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইয়েমেনের সংসদ ভেঙ্গে দেয় হুথিরা। এরপর দেশ শাসনের ভার নিজেদের হাতে গ্রহণের ঘোষণা দেয় তারা। এ জন্য নতুন করে জাতীয় কাউন্সিল ঘোষণা করে হুথিরা।

ইয়েমেনের চলমান অস্থিরতায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। দু’দিন আগে জাতিসংঘের এক বিশেষ দূত বলেছিলেন, রাজনৈতিক দলগুলো একটা মতৈক্যে না পৌঁছলে যে কোনো সময় গৃহযুদ্ধ বাধবে ইয়েমেনে।

প্রসঙ্গত, ইয়েমেনে মোট ২১টি প্রদেশ রয়েছে। এডেন ছাড়াও ৯টি প্রদেশ দখলে নিয়েছে চরমপন্থী সশস্ত্র গোষ্ঠী হুথিরা।

২৫ মার্চ ২০১৫/১১:১১পিএম/স্নিগ্ধা/

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে