Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১ জুন, ২০২০ , ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (37 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-২০-২০১৫

ভারতে বোর্ড পরীক্ষার হল নকলের স্বর্গরাজ্য!

ভারতে বোর্ড পরীক্ষার হল নকলের স্বর্গরাজ্য!

বিহার, ২০ মার্চ- চলছে দশম শ্রেণীর বোর্ড পরীক্ষা। পরীক্ষা কেন্দ্রের বাইরে তখন দেয়াল বেয়ে পরীক্ষার্থীদের উত্তর সরবরাহে ব্যস্ত বন্ধু, পরিজনরা। ভারতের বিহারের বৈশালির একটি পরীক্ষা কেন্দ্রের এই ছবি প্রকাশ্যে চলে আসার পরেই হইচই পড়ে যায়।

সংবাদমাধ্যমের ক্যামেরা ধরা পড়ে, অসংখ্য অভিভাবক ও পরীক্ষার্থীদের বন্ধুবান্ধব দেয়াল বেয়ে জানালার শিক ধরে ওপরে উঠে গিয়ে সুবিধাজনক স্থান থেকে নকল সরবরাহ করতে থাকে। পরীক্ষার্থীদের হাতে হাতে পৌঁছে যায় নকল। ক্যামেরা হলের ভেতর পৌঁছে গেলে পরীক্ষার্থীরা দ্রুত নকল লুকিয়ে ফেলতে চেষ্টা করে। কর্তব্যরত শিক্ষক এসে পরীক্ষার্থীদের মারধোর করতে শুরু করেন।


তবে বিহারে এই দৃশ্য বিরল নয়। যে কোনও বোর্ড পরীক্ষার সময় টুকলি সরবারহের 'পরম্পরা' ভিন্ন ভিন্ন কায়দায় চলেই আসছে। অবস্থা এতটাই ভয়াবহ এবং নিয়ন্ত্রণহীন যে এক কথায় ব্যর্থ হয়েছে বিহার প্রশাসন। খোদ শিক্ষামন্ত্রী পিকে শাহি স্বীকার করে নিয়েছেন টুকলি বিহীন পরীক্ষাব্যবস্থা চালানো সে রাজ্যে অসম্ভব। পড়ুয়াদের অভিভাবকরাই ব্যাপকভাবে এতটাই এই কর্মকাণ্ডে জড়িত যে তাদের মধ্যে সচেতনতা তৈরি না হলে বদলাবে না পরিস্থিতি।


দেখা যায় কর্তব্যরত পর্যবেক্ষক এবং পুলিশ ঘটনাস্থলে অবস্থান করলেও নকল সরবরাহকারীদের সংখ্যা এবং দাপটের কাছে তারা ছিলেন অনেকটাই অসহায়। তবে সুস্পষ্ট অভিযোগ উঠেছে পুলিশদের একাংশ অভিভাবকদের কাছ থেকে টাকা নিয়েছেন, বিনিময়ে নকলের মহোৎসব চালানোর অনুকূল পরিবেশ তৈরি করে দিয়েছেন।

মঙ্গল ও বুধবার যথাক্রমে অঙ্ক ও ইংরেজি পরীক্ষার দিন মোট ১,০০০ শিক্ষার্থীকে টুকলি করার সময় হাতেনাতে ধরা হয়েছে। প্রাথমিকভাবে এই গণটুকলি আটকাতে গিয়ে বিক্ষোভের মুখে পড়তে হয়েছে প্রশাসনকে।

প্রসঙ্গত, এ বছর বিহারে দশম শ্রেনীর বোর্ড পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ১৪ লাখের বেশি। আর পরীক্ষা চলাকালীনই হরদমে চলছে গণটুকলিও। গত ১৭ মার্চ থেকে শুরু হয়েছে পরীক্ষা। ৮০ হাজার পরীক্ষা কেন্দ্রে চলছে এই পরীক্ষা।

২০ মার্চ ২০১৫/০৩:৫০পিএম/স্নিগ্ধা/

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে