Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০ , ৪ মাঘ ১৪২৬

গড় রেটিং: 1.3/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৩-২০-২০১৫

'সারা বিশ্ব দেখেছে আমাদের সঙ্গে কী অন্যায় হয়েছে'

'সারা বিশ্ব দেখেছে আমাদের সঙ্গে কী অন্যায় হয়েছে'

ঢাকা, ২০ মার্চ- বাংলাদেশ-ভারত কোয়ার্টার ফাইনাল বিতর্কিত আম্পায়ারিং নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সমালোচনার ঝড় উঠেছে। ভারতের ইনিংসে বিতর্কিত নো বল থেকে শুরু করে মাহমুদুল্লাহর আউট হওয়াসহ - আম্পায়ারদের বেশ কয়েকটি সিদ্ধান্তের বিরুদ্ধে চলচ্চিত্র, টিভি এবং সংগীতাঙ্গনের অনেক তারকাই সরব হয়েছেন ফেইসবুকে। ভারতীয় ক্রিকেট দল এবং আইসিসিকে প্রতারক হিসেবেও অভিহিত করেছেন তারা।

অভিনেত্রী অপু বিশ্বাস খেলা শেষে ফেইসবুকে স্ট্যাটাসে লিখেন, “মন খারাপ করে লাভ নেই। আমরাই জিতেছি। সারা বিশ্ব আজ দেখেছে আমাদের সাথে কী কী অন্যায় করা হয়েছে। সারা বিশ্ব মনে রাখবে আজকের এই দিনটির কথা।”

এরপর এই খেলা নিয়ে তার পেইজে এসে ভারতীয়দের বিরূপ মন্তব্য করার অভিযোগও তোলেন এই অভিনেত্রী।

“কিছু ইন্ডিয়ান পেজে ম্যাসেজ দিচ্ছে। আমরা কি এমন করলাম যে গালি যুক্ত ম্যাসেজ দিচ্ছে। এটা খুব বেশি বাড়াবাড়ি হয়ে যাচ্ছে। বাংলাদেশ কখনোই আন্তর্জাতিক ক্রিকেট খেলায় চিটারি করে নি। আজ আমাদের সাথে যা হয়েছে সেটা পুরো বিশ্বের কাছে পরিস্কার। পানির মত ক্লিয়ার। মওকা মওকা আমরা আগে তৈরী করিনি। আমরা কখনো কোন দেশকে নিয়ে খারাপ মন্তব্য বা ব্যঙ্গ করিনি। আমাদের প্রতারণা করে খেলা জেতার কোন আশাও নেই। তবুও কেন আমাদের নিয়ে ইন্ডিয়ার মানুষ বাজে কথা বলবে?”

তিনি আরও লেখেন, “আমাদের বাংলাদেশ অনেক ভালো খেলেছে। তারা খেলে হেরেছে। উপর থেকে সেট করে খেলেনি। আমরা কখনো এমন প্রতারনা করতেও পারবো না কোন দিন। তাই দয়া করে উল্টা পাল্টা মন্তব্য করবেন না। ছোট দেশ বাংলাদেশ। সোনার দেশ বাংলাদেশ। আমরা আয়তনে ছোট, জনসংখ্যার দিক দিয়েও কম। কিন্তু মনের দিক থেকে আপনাদের থেকে অনেক উন্নত।”

গাজি টিভিতে ক্রিকেট বিশ্বকাপ নিয়ে প্রচারিত অনুষ্ঠানের সঞ্চালকের দায়িত্বে থাকা উপস্থাপিকা ও অভিনেত্রী মারিয়া নূর লিখেছেন, “হাহ! নো বল, ৫১%। ব্যাপারটা উচ্চস্বরে জানানো যে তোমরা ইন্ডিয়ার সাপোর্টার। ঠিক আছে। খেলা তাহলে একের বিপক্ষে দুই। চলুক। আমরাও বাঘের জাত মাম্মা।”
মেলবোর্নের এমএসজি স্টেডিয়ামে ভারত যখন ব্যাট করছে তখন রুবেলের ফুলটস বলে ইমরুল কায়েসের হাতে রোহিত শর্মা ধরা পড়লেও কোমরের ওপরে বল উঠেছে দাবি করে ‘নো বল’ ডাকেন আম্পায়াররা।

ইংল্যান্ডের আম্পায়ার গৌল্ডের এই সিদ্ধান্তে বিস্ময়ে হতবাক হয়ে যান বাংলাদেশি ক্রিকেটাররা।তখন ধারাভাষ্য দিতে থাকা শেন ওয়ার্নও বিষয়টি নিয়ে বিস্ময় প্রকাশ করেন। বলটি খেলার সময় রোহিত ঝুঁকে ছিলেন উল্লেখ করে তিনি মন্তব্য করেন, "নো বল দেওয়ার মতো যথেষ্ট উঁচুতে ছিল না বলটি।"

এছাড়া আগের দুই ম্যাচে সেঞ্চুরি করা ব্যাটসম্যান মাহমুদুল্লাহর আউটের সিদ্ধান্তও বিতর্কের জন্ম দিয়েছে। নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী দীর্ঘ এক স্ট্যাটাসে নিজের হতাশা প্রকাশ করেন।
“আমি দুঃখিত, কিন্তু বলতে বাধ্য হচ্ছি, আইসিসি পুরোপুরি ফালতু। কেউ আমাকে বলতে আসবেন না এই ম্যাচটি স্বচ্ছ এবং বিশ্বমানের। আমার যুক্তিকে পরিস্কারভাবে বোঝাতে একটাই প্রশ্ন করবো। ফুটবল বিশ্বকাপে কী কোনো ভাবে সম্ভব এমন করে কোয়ার্টার ফাইনালের ম্যাচের দিন এবং স্থান পরিবর্তন করা? আমি জানি, ফিফা দুর্নীতির জন্য পরিচিত, কিন্তু তারাও এতোটা নির্লজ্জ হতে পারবে না।”

“এর সঙ্গে যোগ করুন আম্পায়দের আজকের নির্লজ্জ কর্মকাণ্ডকে। তাহলেই বুঝবেন কেন আমি আইসসিকে দুষছি। এটা নো বল ছিল না জনাব আম্পায়ার! বলটি কোমরের নিচেই ছিল এবং পরিস্কার আউট ছিল। তাছাড়া রায়নার এলবিডব্লিউয়ের আবেদনের ফলও ইতিবাচক হতে পারতো। এটা স্রেফ নির্লজ্জতা।”

“নিরপেক্ষ খেলা হলে হেরে যাওয়া নিয়ে আমাদের কোনো সমস্যা ছিল না। ভারত শক্ত প্রতিপক্ষ এবং তাদের বিপক্ষে হারতে আমাদের কোনো লজ্জা ছিল না। কিন্তু এটা ছিল অন্যায়। এই বিশ্বকাপে বাংলাদেশ ভুক্তভোগী।”

ব্যান্ডদল  মাইলসের প্রতিষ্ঠাতা সদস্য হামিন আহমেদ তার ক্ষোভ প্রকাশ করে লেখেন, “দারুণ! এটাই প্রত্যাশিত ছিল। ওই নো বলের সিদ্ধান্তটা পুরোপুরি লজ্জার এবং ইনিংসের এক সংকটময় মুহূর্তেই এটা আসতে হল।”
তবে ভারতের বিপক্ষে এই হারের পরেও বাংলাদেশ ক্রিকেট দলের পিঠ চাপড়ে দিয়েছেন হামিন।

“ভালো খেলেছো টাইগাররা। এই বিশ্বকাপে আমাদের গর্বিত করেছো তোমরা। কোনো আফসোস নেই। চালিয়ে যাও।”

অভিনেত্রী মৌটুসি বিশ্বাস ভারতীয় ক্রিকেট দলের উদ্দেশ্যে লিখেছেন, “খামাখা সেমিফাইনাল আর ফাইনাল খেলার কী দরকার? আজকেই ট্রফি বাসায় নিয়ে যাও। টাইগারদের নিয়ে গর্বিত, যারা এরপরেও ভদ্রভাবে খেলা চালিয়ে গেছে।”

২০ মার্চ ২০১৫/০১ঃ১১পিএম/আনিকা/

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে